Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

দুর্গাপুজো সর্বসাধারণের জন্য নয়! ক্ষোভে প্রথম বারোয়ারী দুর্গা পুজো শুরু হয় হুগলির গুপ্তিপাড়ায়

সময়টা প্রায় ১৭৯০। আশ্বিনের মাস। সামনেই দুর্গাপুজো। কিন্তু হলে হবে কি? শারদ উৎসব তো শুধুই বাবুদের। বিত্তবান বা জমিদার বাড়ি ছাড়া তো দুর্গাপুজো দেখার জায়গা নেই। আর সেই বাবুদের বাড়ির এলাহী আয়োজন করা দুর্গাপুজোয় কোনো অধিকার নেই সর্বসাধারণের প্রবেশের বিশেষত টাকা পয়সা নেই যাদের সেই দরিদ্র মানুষের। কোনো এক শারদ বিকালে কলকাতার থেকে সামান্য দূরে হুগলি জেলায় পুকুর পাড়ে বসে সেই আলোচনায় মশগুল ছিলেন ১২ জন বন্ধ‌ু। বাবুদের দুর্গাপুজোর প্রসঙ্গ ঘিরে ক্ষোভ প্রকাশ করল সকলেই! কেন এমনটা হবে! আর সেই ক্ষোভ থেকেই এই ১২ বন্ধুর হাত ধরে জন্ম নিল প্রথম বারোয়ারি পুজো।

সেকালের বাবুদের বাড়িতে মহা সমারোহে দু্র্গাপুজো হত। আতশবাজির রোশনাই, ঢাক- কাশির আওয়াজে সরগরম থাকতো গোটা এলাকা পুজোর কয়েকদিন। কিন্তু সেই দুর্গা পূজো দেখার কোনো অধিকার ছিল না সাধারন মানুষের। দারোয়ান উপস্থিত থাকত বাড়ির সদর দরজায়। হাতে থাকত চাবুক। একমাত্র গণ্যমান্য আমন্ত্রিত অতিথিদেরই অধিকার ছিল এই দুর্গাপূজো দেখার। তারা ব্যাতিত অন্য কেউ বিশেষত দরিদ্র মানুষ যদি ভুলবশত ঢোকারও চেষ্টা করত বাবুদের বাড়িতে, তাহলেই পিঠে পড়ত দারোয়ানের চাবুকের ঘা। ঠাকুর দেখতে গিয়ে তাই লাঞ্ছিত হয়ে ফিরে আসত দরিদ্রজনেরা।

সেই লাঞ্ছনার জবাব দিতেই জন্ম নিল বারোয়ারি দুর্গা পুজো । ১৯৭০ সালে হুগলির গুপ্তিপাড়ায় ১২ জন ব্রাহ্মণ বন্ধ‌ু মিলে আয়োজন করল এই পুজোর।

বারোয়ারি শব্দটির এসেছে “বারো” ও “ইয়ার” শব্দদুটির সন্মেলনে। ১২ জন বন্ধ‌ু পাড়া প্রতিবেশীদের থেকে চাঁদা তুলে আয়োজিত হয় সেই পুজো । এভাবেই সেই ১২ বন্ধ‌ুর পুজোই লোকমুখে “বারোয়ারি পুজো” নামে পরিচিত।বারোয়ারী পূজো শুরুর আগে দুর্গাপুজা শুধুমাত্র বিত্তবানদের বাড়িতেই হত। কিন্তু বারোয়ারি পুজো আস্তে আস্তে জনপ্রিয়তা পেতে থাকে। চালু হতেই ধীরে ধীরে কমতে থাকে ব্যাক্তিগত দুর্গাপুজোর চল । কিন্তু আস্তে আস্তে সংখ্যা বাড়তে থাকে বারোয়ারি পুজোর। যেখানে অংশগ্রহণের অধিকার ছিল সাধারন মানুষের। জমিদার বাড়ি ছেড়ে পুজো অধিকার এল সাধারণের কাছেও । কিন্তু হুগলির গুপ্তিপাড়ার থেকে যে বারোয়ারী দুর্গা পুজোর শুরু হয়েছিল তার দেখাদেখি আশে পাশের মফঃস্বলে বেশ কিছু অঞ্চলেও শুরু হয় বারোয়ারি পুজো । কিন্তু বারোয়ারি পুজোর সূত্রপাত কলকাতায় হতে সময় লেগেছে আরও ১০০বছর ।

কলকাতায় বারোয়ারী পুজো হিসাবে প্রথম পুজো যেটিকে মানা হয় সেটার সূত্রপাত হয় কাশিমবাজারের রাজা হরিনাথের বাড়িতে । আর্থিক সমস্যা সহ আরও বেশ কিছু কারণে ওই অঞ্চলের বেশ কিছু মানুষ চাঁদা তুলে সেই পুজোর দায়িত্ব নিতে থাকে। ১৯১০ সাল থেকে শুরু হয় কলকাতার এই বারোয়ারী পুজোর। ভবানীপুরের সনাতন ধর্মোত্সাহিনী সভার থেকে এই পুজোয় বহু মানুষ অংশগ্রহণ করেছিলেন। তারপর থেকেই এটি বিখ্যাত বারোয়ারি পুজো নামেই জনপ্রিয় হয়ে ওঠে । তবে বর্তমানে এটি বারোয়ারি পুজো থাকলেও এখনও সাবেকি ভাবেই এই মণ্ডপে দুর্গা পুজো করা হয়।

Related posts

বিশ্বচ্যাম্পিয়ন বেলজিয়ামের কাছে হার সেমিফাইনালে India-র, ব্রোঞ্জের রইল সুযোগ

News Desk

১০৮ কেজি লঙ্কার গুঁড়ো মেশানো জল মাথায় ঢেলে স্নান তামিলনাড়ুর পুরোহিতের! কারন জানলে অবাক হবেন

News Desk

৮০ জন মানুষকে গিলে খেয়েছে! ওসামা বিন লাদেনের ভয়ে কাঁপছে এই গ্রাম

dainikaccess