Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

বসে থেকে হঠাৎ উঠে দাঁড়ালে মাথা ঘুরে ওঠে বা চোখে অন্ধকার দেখেন? কেন হয় এমনটা

আমরা যদি আচমকা বসে থাকা বা শুয়ে থাকা অবস্থা থেকে উঠে দাঁড়াই তাহলে আমাদের মাথা ঘোরে । বেশিরভাগ মানুষ এই সমস্যায় ভোগে। কয়েক সেকেন্ডের জন্য চোখে অন্ধকার দেখতে থাকি প্রায়। এই কম সময়ের স্থায়ীত্বের জন্যই আমরা গুরুত্ব দেয়না । অথচ বিশেষজ্ঞরা অবহেলা করতে বারণ করছেন, কারণ ভবিষ্যতে এর ফলে বড় বিপদ হতে পারে। এবার মাথা ঘোরার (Dizziness) কারণ কি কি জেনে নেওয়া যাক

১) বিশেষজ্ঞরা জানিয়েছেন, নার্ভ বা স্নায়ু র সম্পর্ক রয়েছে এই সমস্যার সঙ্গে। তাদেরই শোয়া অবস্থা থেকে উঠে দাঁড়ালে মাথা ঘুরে যায় স্নায়ুর সমস্যায় ভুগলে। এমনকি তারা চোখে অন্ধকার দেখেন কয়েক সেকেন্ডের জন্যও। তবে কখনোই অবহেলা করা উচিত নয় এটিকে। এই সমস্যা আপনার যদি থেকে থাকে তাহলে এখনই পরামর্শ নিন ডাক্তারের। কারণ ভবিষ্যতে বড় বিপদ হতে পারে নার্ভের সমস্যা অবহেলা করলে তার থেকে।

২) এটি ঘটে থাকে অনেকের ব্লাড প্রেসারের কারণে। রক্তচাপ কম থাকলে মাথায় সঠিক পরিমাণে রক্ত পৌঁছায় না হঠাৎ উঠে দাঁড়ানোর সময় যে কারণে মাথা ঘোরার সমস্যাটি হতে পারে। তাই এই সমস্যা আপনার থাকলে নিজের প্রেশার চেক করিয়ে নিন তারপর প্রেশার স্বাভাবিক করার জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করুন ডাক্তারের পরামর্শ মতো।

৩) আচমকা উঠে দাঁড়ালে ভার্টিগো থাকলেও মাথা ঘুরে যেতে পারে। উচ্চতা থেকে ভার্টিগো হয় অনেকের ক্ষেত্রে। অনেকের এই সমস্যা দেখা যায় পাহাড়ে বেড়াতে গেলে। অনেকের এই সমস্যা হয় বেশি উঁচু বাড়িতে উঠলেও। লিফটে হয় অনেকের। একপ্রকার স্নায়ুর সমস্যা এটিও। ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরি এই ক্ষেত্রেও।

৪) বিপদের সংকেত হিসেবেই দেখছেন বিশেষজ্ঞরা মাথা ঘোরা টাকে। এর ফলে বিভিন্ন লক্ষণ দেখা যায় শরীরে নানা অংশে যেমন – হার্টবিট বেড়ে যাওয়া, রক্তচাপ বেড়ে যাওয়া, আবার চোখের সমস্যা হতে পারে অনেকেরই। তাছাড়াও মাথা ব্যাথা ও বমি বমি ভাবও হয়ে থাকে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আচমকা উঠে দাঁড়ানোর পর যাদের মধ্যে মাথা ঘোরা সমস্যা আছে ভবিষ্যতে তাদের ডিমেনশিয়া (স্মৃতিভংশ) হতে পারে অর্থাৎ ভুলে যাওয়া রোগ। শুধু তাই নয় হৃদযন্ত্র বিকল হয়ে যাওয়া বা স্নায়ু সমস্যা দেখা যেতে পারে। তাই এইসব লক্ষণগুলি যদি দেখা দেয় তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত অবিলম্বে।

Related posts

পিরিয়ডসের সময় সঙ্গম কতটা নিরাপদ? জানুন বিশদে:

News Desk

পুজোর কদিন অনিয়ম আর খাওয়া দাওয়ায় ওজন বেড়েছে? এই উপায়ে শরীরকে ডেটক্স করুন।

News Desk

কিশমিশে লুকিয়ে আছে অসামান্য গুণাগুণ, জানলে অবাক হবেন আপনিও

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x