Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

চূড়ান্ত ফলের আগেই গুজরাটে বিজেপির কাছে হার মেনে নিলো কংগ্রেস! ক্ষোভ কংগ্রেসের অন্দরে

গুজরাট রাজ্যের নির্বাচন ঘিরে সকাল থেকেই সরগরম দেশের রাজনীতি। এক্সিট পোল আগেভাগেই বলেছিল গত ছয়বারের মতন এইবারেও ক্ষমতায় আসতে চলছে বিজেপি। সেই ধারা অব্যাহত রেখে গণনা শুরু হবার পর থেকেই বেশিরভাগ আসনেই এগিয়ে বিজেপি। এই ফলাফলের পর ক্ষোভ গুজরাট রাজ্য কংগ্রেসের অন্দরে।

নির্বাচন কমিশন গুজরাট বিধানসভা নির্বাচনের ভোট গণনা সংক্রান্ত ট্রেন্ড জারি করছে। প্রবণতা অনুযায়ী গুজরাটে বিজেপি পতাকা উত্তোলন করছে। ধারায় বিজেপিকে সংখ্যাগরিষ্ঠ দেখা যাচ্ছে। বিজেপি ১৮২ টি আসনের মধ্যে ১৪৯টিতে সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখছে, অন্যদিকে কংগ্রেস ক্রমাগত পিছিয়ে যাচ্ছে। কংগ্রেস ১৯টি আসন পাবে বলে মনে হচ্ছে। এর জেরে ক্ষোভ বেরিয়ে আসছে কংগ্রেসের অন্দরে। কংগ্রেসের গুজরাট ইউনিটের সভাপতি জগদীশ ঠাকুর নির্বাচন কমিশনের উপর প্রশ্ন তুলেছেন ক্রমাগত পতনশীল পরিসংখ্যান নিয়ে।

প্রবণতা আমাদের বিরুদ্ধে – জগদীশ ঠাকুর

নির্বাচন কমিশনকে নিয়ে প্রশ্ন তুলেছেন গুজরাটের কংগ্রেস শাখার সভাপতি। কংগ্রেস প্রথমবারের মতো মেনে নিয়েছে যে প্রবণতা তাদের বিরুদ্ধে যাচ্ছে। কংগ্রেসের রাজ্য সভাপতি জগদীশ ঠাকুর এবিপি নিউজকে বলেন, ” নির্বাচন সংক্রান্ত ফলাফলের প্রবণতা আমাদের বিরুদ্ধে।” তিনি আরও বলেছেন যে জনসাধারণের সিদ্ধান্ত যাই হোক না কেন, তিনি তা মেনে নেবেন। অন্যদিকে, হিমাচলে বিজেপি এবং কংগ্রেস লাগাতার লড়াই চালিয়ে যাচ্ছে কংগ্রেস। হিমাচল প্রদেশের কাংড়ার ৬টি বিধানসভা আসনে এবং মান্ডিতে ২টি আসনে, যেখানে দলটি মোট ২৯টি আসনে এগিয়ে রয়েছে এবং বিজেপি ২৭টি আসনে এগিয়ে রয়েছে৷

গুজরাটের জেলাগুলোর অবস্থা

গুজরাটের আর্থিক রাজধানী আহমেদাবাদে, মোট ২১টি আসনের মধ্যে, বিজেপি ১৯টিতে এগিয়ে রয়েছে এবং কংগ্রেস মাত্র ২টি আসনে এগিয়ে রয়েছে। তাপিতে একটি আসনে এগিয়ে রয়েছে বিজেপি এবং একটিতে আম আদমি পার্টি। সুরাটে, ১৬টি আসনের মধ্যে, বিজেপি ১৪টিতে, কংগ্রেস একটি আসনে এবং AAP একটি আসনে এগিয়ে রয়েছে।

বিজেপি, এর আগে ২০১৭ সালের নির্বাচনে ১৮২টি আসনের মধ্যে ৯৯টি আসন জিতেছিল। কিন্তু এবারে অপর দুই বিরোধী শক্তি কংগ্রেস ও আম আদমি পার্টির মধ্যে বিরোধী ভোট ভাগাভাগি হয়ে যাবার সম্ভাবনার কারণে মনে করা হচ্ছে বিজেপি লাভবান হবে। আর গণনার ইঙ্গিতও সেই দিকে। এখন অব্দি গণনার খবর অনুযায়ী ঐতিহাসিক সংখ্যক আসন জিতে ক্ষমতায় আসতে চলেছে বিজেপি। গুজরাটে বিজেপির জন্য এর আগের সেরা প্রদর্শনটি ২০০২ সালে হয়েছিল যখন দলটি ১৮২ সদস্যের রাজ্য বিধানসভায় ১২৭টি আসন জিতেছিল। কিন্তু এবার সেই ফলাফল কে ছাপিয়ে যেতে চলেছে গেরুয়া শিবির ইঙ্গিত এমনটাই।

Related posts

ভুলেও এই সব গাছ নিজের বাড়িতে রাখবেন না, হতে পারে বিপদ! সাবধান করছে বাস্তুশাস্ত্র

News Desk

‘স্বামী দ্বিতীয় বিয়ে করলো, এদিকে ‘হর হর শম্ভু’ গাওয়ায় আমার সমালোচনা, ফরমানি নাজের অভিযোগ

News Desk

দীঘায় এসে কাঁকড়া খেয়ে চরম পরিণতি যুবকের! হোটেলের ঘর থেকে মারাত্মক অবস্থায় উদ্ধার

News Desk