Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

মশার জ্বালায় নাজেহাল! বাড়িতে এই ৫টি গাছ লাগালে ধারে কাছে ঘেঁসবে না মশা।

একটু বৃষ্টি আবার গরম, আর বর্ষা এলেই মশার উপদ্রবও বাড়তে থাকে। কী না হয় মশার কামড় (Mosquito Bites) থেকে! ম্যালেরিয়া, ডেঙ্গি, চিকুনগুনিয়া… আরও কত কী না হয় মশার থেকে! আমরা মশার হাত থেকে মুক্তি পেতে নির্ভর করি রেপেলেন্ট (Mosquito Repellents) কয়েল বা স্প্রের উপর। কিন্তু মশা মারার এই সমস্ত ওষুধই নানান ভারী রাসায়নিক ব্যবহার করে তৈরি হয়। সে ক্ষেত্রে এই রাসায়নিকগুলি ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে বাড়িতে বসবাসকারী সদস্যদেরও। এর ফলে অনেকের শারীরিক সমস্যা দেখা দেয় শ্বাসকষ্ট বা মাথাব্যথার।

কিন্তু জানেন কি মশা তাড়ানোর অন্য একটি সহজ উপায় হল মসকিউটো রেপেলেন্ট গাছ (Mosquito Repellents Trees) রাখা বাড়ির মধ্যে। মানে এমন গাছ যা সহজেই মশা তাড়ায়। সহজেই বাড়ির কোনও কোণে বা ডেস্কের ওপরে রাখা যেতে পারে ছোট আকারের এই গাছগুলিকে। এই গাছগুলি শুধু মশাই নয়, তাড়াতে সাহায্য করে অন্যান্য কীটপতঙ্গ বা ইঁদূরও । জেনে নিন এমন ৫টা গাছের নাম।

গাঁদা ফুলের গাছ:

Trees that can keep mosquito stay away from you

সাধারণত শীতকালে গাঁদা ফুলের (Marigolds) গাছ পুঁতে রাখে অনেকের বাড়িতে। কিন্তু আপনার যদি মনে হয় যে, শুধুমাত্র সৌন্দর্যের কারণেই গাঁদা ফুল ব্যবহার করা হয়, তাহলে ভুল ভাবছেন। গাঁদা ফুল গাছের অনেক উপকারিতা। এমন কিছু উপাদান এই গাছে থাকে, যার ফলে শুধু মশা নয় এই গাছের গন্ধে, যে কোনও পোকা-মাকড়ই এর ধারে কাছে ঘেঁষে না। তাই গাঁদা গাছ লাগান বাড়ির চারপাশে। মশা, মাছি, পোকা-মাকড় দূরে থাকবে।

তুলসী গাছ:

মূলত একটি ভেষজ গাছ তুলসি(Basil)। একাধিক স্বাস্থ্য ও আয়ুর্বেদিক গুণ আছে তুলসির। তুলসি গাছ সাহায্য করে পরিবেশকে জীবাণুমুক্ত, বিশুদ্ধ রাখতে। তুলসির গন্ধ দূরে রাখে মশা, মাছি, পোকা-মাকড়কে। তাই বাড়িতে তুলসি গাছ লাগান টবে হলেও।

লেবু গাছ:

একেবারেই সহ্য করতে পারে না লেবু পাতার (Lemon Leaf) গন্ধ মশা, মাছি। তাই বাড়িতে লেবু গাছ লাগাতে পারেন মশা তাড়াতে।

রসুন গাছ,:

মশার উপদ্রব থেকেও সহজে মুক্তি পাওয়া যায় বাড়িতে রসুন গাছ লাগালে! বাড়িতে রসুন গাছ (Garlic Tree) লাগান আর হাতেনাতে ফল পান। মশাকে দূরে রাখতে পারে রসুনের তীব্র গন্ধ।

ল্যাভেন্ডার গাছ:

মশা, মাছি ল্যাভেন্ডারের গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। বাড়িতে ল্যাভেন্ডার গাছ লাগাতে না পারলেও ল্যাভেন্ডারের গন্ধ যুক্ত সুগন্ধি বা রুম ফ্রেশনার ছড়িয়ে দিন। এতেও মশার উপদ্রব কমবে।

এছাড়াও খেয়াল রাখবেন যাতে কোথাও জমা জল না থাকে আপনার বাড়িতে। এতে মশার প্রজননে সুবিধা হয় আর মশা বংশবিস্তার করে। এছাড়াও মশার উপদ্রব থেকে মুক্তি পেতে ঘরে দিন ধুনো বা কর্পূর।

Related posts

করোনার কারণে হোম আইসোলেশনে আছেন? হঠাৎ শ্বাসকষ্ট উঠলে কী করবেন? জেনে নিন

News Desk

স্নেক ভেনম বিয়ার! মাত্র এক বোতল পান করলেই হতে পারে মৃত্যুও

News Desk

১৫ই জুলাই পর্যন্ত বন্ধ রাজ্যে লোকাল ট্রেন , তারপর কি চাকা গড়াবে রেলের? কি জানালো কর্তৃপক্ষ

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x