Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

ধূমপায়ীদের সাথে ঘনিষ্ঠতা থেকে অনিরাপদ যৌন মিলন! ভয়ঙ্কর বিপদের ফাঁদে পা দিচ্ছেন না তো?

ল্যানসেট জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, যদি কোনো ঘনিষ্ঠ বন্ধু বা পরিবারের সদস্য ধূমপান করেন, তাহলে শুধু সে নয়, আপনিও ক্যান্সারের শিকার হতে পারেন। এর পাশাপাশি অনিরাপদ যৌনতাকেও মৃত্যুর অন্যতম প্রধান কারণ হিসেবে বর্ণনা করা হয়েছে গবেষণায়।

যারা নিজেরা ধূমপান করেন না, কিন্তু ধূমপায়ীর কাছাকাছি থাকেন এবং সিগারেট বা অন্যান্য তামাকযুক্ত নেশাজাতীয় দ্রব্যের ধোঁয়া শ্বাসের সাথে নেন, তাদের সেকেন্ড-হ্যান্ড স্মোকার বলা হয়। গবেষণায় বলা হয়েছে, যারা ধূমপায়ীদের কাছাকাছি থাকেন তাদের ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি থাকে। গবেষকরা গ্লোবাল বার্ডেন অফ ডিজিজ, ইনজুরি অ্যান্ড রিস্ক ফ্যাক্টরস (জিবিডি) ২০১৯ সালে করা গবেষণার ফলাফল পরীক্ষা করেছেন। তারা দেখেছে যে কীভাবে ৩৪টি আচরণগত, বিপাকীয়, পরিবেশগত এবং পেশাগত ঝুঁকির কারণগুলি মানুষকে ২৩ ধরনের ক্যান্সারের দিকে ঠেলে নিয়ে যায়।

ধূমপান এবং অ্যালকোহল ক্যান্সারের প্রধান কারণ

গবেষণায় দেখা গেছে, ধূমপান, অ্যালকোহল ব্যবহার এবং উচ্চ বডি মাস ইনডেক্স ক্যান্সারের তিনটি প্রধান কারণ। এর পরেই রয়েছে অরক্ষিত যৌনমিলন, উচ্চ রক্তে শর্করা, বায়ু দূষণ, অ্যাসবেস্টসের সংস্পর্শে আসা, গোটা শস্য এবং দুধ কম খাওয়া এবং সেকেন্ড হ্যান্ড বা পরোক্ষ ধূমপান। গবেষকরা বলেছেন যে এই কারণগুলির কারণে এক বছরে সালে ৩৭ লাখ লোক মারা গেছে।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের (আইএইচএমই) পরিচালক ক্রিস্টোফার মারে বলেন, গবেষণায় দেখা যায় ক্যান্সারের বোঝা একটি গুরুত্বপূর্ণ জনস্বাস্থ্য চ্যালেঞ্জ। এটি বিশ্বব্যাপী বাড়ছে। বিশ্বব্যাপী ক্যান্সারের প্রধান কারণ ধূমপান।

তামাকের ধোঁয়ায় শত শত বিষাক্ত রাসায়নিক পদার্থ থাকে

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, তামাকের ধোঁয়ায় শত শত বিষাক্ত রাসায়নিক সহ ৭০০০ টিরও বেশি রাসায়নিক রয়েছে। এর মধ্যে প্রায় ৭০টি এমন রয়েছে, যা ক্যান্সারের কারণ হতে পারে। সেকেন্ডহ্যান্ড ধূমপান শিশু এবং প্রাপ্তবয়স্কদের স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। এমনকি এটি মারাত্মক হতে পারে। সিডিসি বলছে যে ১৯৬৪ সাল থেকে প্রায় ২.৫ মিলিয়ন অধূমপায়ী স্বাস্থ্য সমস্যার কারণে মারা গেছে।

Related posts

পুরুষ মনে কামনা বাড়ানোর অব্যর্থ উপায়ে

News Desk

আমেরিকায় ১৯ বছর বয়সী যুবকের নির্বিচারে গুলি, পুরো দৃশ্যের চললো লাইভ স্ট্রিমিংও…

News Desk

৭০ বছর বয়সে উপভোগ করা যায় ‘সেরা’ যৌনতা! নারী না পুরুষ কে বেশি উপভোগ করে

News Desk