Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

এই রাজ্যের নতুন স্কিম! বিয়ে করলেই দেওয়া হবে কন্ডোম সহ কিট! উদ্দেশ্য চমকপ্রদ

বিয়ে করলে মিলবে সরকারের তরফ থেকে উপহার। হ্যাঁ ভারতের এই রাজ্য আনলো এমনই এক স্কিম যা বেশ চমকপ্রদ। জানুন বিস্তারিত..

ওড়িশা সরকার সদ্য বিবাহিত দম্পতিদের বিয়ের কিট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং এর জন্য তারা একটি পরিকল্পনাও করেছে। এই স্কিমের অধীনে, বিবাহের কিটে কনডমের পাশাপাশি পরিবার পরিকল্পনা সম্পর্কিত আরও অনেক কিছু অন্তর্ভুক্ত থাকবে। সেপ্টেম্বর থেকে শুরু হবে এই স্কিম। কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। বিয়ের কিটে পরিবার পরিকল্পনার পদ্ধতি এবং এর সুবিধা, বিবাহ নিবন্ধন সনদ, কনডম, গর্ভনিরোধক বড়ি সম্পর্কে তথ্য সম্বলিত একটি বই থাকবে।

এছাড়া প্রেগনেন্সি কিট, তোয়ালে, চিরুনি, নেইল কাটার, আয়নাও থাকবে। এই স্কিমের উদ্দেশ্য হল অল্পবয়সী দম্পতিদের পরিবার পরিকল্পনার স্থায়ী ও অস্থায়ী পদ্ধতি সম্পর্কে শিক্ষিত করা এবং সেগুলি গ্রহণ করার জন্য তাদের সচেতন করা।

সেপ্টেম্বর থেকে শুরু হবে এই স্কিম:

ওড়িশা রাজ্য সরকারের পরিবার পরিকল্পনার পরিচালক ডঃ বিজয় পানিগ্রাহী এই স্কিম সম্পর্কে বলেন, এটি জাতীয় স্বাস্থ্য মিশনের (NHM) ‘নয় পহল যোজনা’-এর একটি অংশ। এর উদ্দেশ্য হল পরিবার পরিকল্পনা গ্রহণের জন্য নববিবাহিত দম্পতিদের মধ্যে সচেতনতা তৈরি করা। জেলা ও ব্লক পর্যায় থেকে শুরু হবে। এর জন্য আশা কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে যাতে তারা এটিকে সঠিকভাবে গ্রহণ করার জন্য মানুষকে সচেতন করতে পারে।

ওড়িশা এই ক্ষেত্রে প্রথম রাজ্য:

প্রসঙ্গত জানিয়ে রাখা যাক যে এখন পর্যন্ত এমনটা হয়ে আসতেই দেখা যায় যে রাজ্য সরকার বেশিরভাগ সময় জনসাধারণকে আকৃষ্ট করার জন্য অনেক প্রতিশ্রুতি দিয়ে আসছে, তবে প্রথমবারের মতো কোনও রাজ্য নববিবাহিত দম্পতিদের বিয়ের কিট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, যাতে কনডম এবং অন্যান্য সামগ্রী রয়েছে। রাজ্য সরকারগুলি সাধারণত তাদের রাজ্যের ছাত্র বা অন্যান্যদের ল্যাপটপ, ট্যাবলেট, সাইকেল ইত্যাদি দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে আসছে, তবে ওড়িশা সম্ভবত দেশের প্রথম রাজ্য, যে এই প্রকল্পটি শুরু করেছে। এই নিয়ে জোর চর্চা সবার মধ্যে।

Related posts

বহরমপুরের কাণ্ডের ছায়া দিনাজপুরে! প্রেম ভাঙায় নাবালিকা প্রেমিকাকে গুলি করে মারার চেষ্টা যুবকের

News Desk

দড়ির তৈরি অন্তর্বাস পরে নাচার ছবি উরফি জাভেদের, নেটিজনরা বললেন- মশার কয়েল নাকি?

News Desk

৮ জন স্ত্রী নিয়ে বাস করা ব্যাক্তির সামনে উপস্থিত নতুন সমস্যা! জানলে অবাক হবেন

News Desk