Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

শীত আসতেই বাড়ছে রোগের প্রকোপ? এই পাঁচটি বিশেষ খাবারে লুকিয়ে আছে ইমিউনিটির চাবিকাঠি

ঋতু পরিবর্তনের সঙ্গে মাথাচাড়া দিয়েছে ডেঙ্গি। শুধু তাই নয়, ম্যালেরিয়া সহ সিজনাল সর্দি-কাশি ও জ্বরের প্রকোপও বাড়ছে। এই অবস্থায় শরীরের যত্ন নেওয়া খুবই জরুরি। মশাবাহিত রোগ আটকাতে যেমন জল বা ময়লা না জমানো গুরুত্বপূর্ণ তেমনই রোজকার জীবনে খাদ্যাভাসের পরিবর্তন আনা দরকার। রোজের ডায়েটে এই খাবারগুলি রাখলে ভাইরাসের বিরুদ্ধে সহজেই গড়ে উঠবে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা

this habits can Causes harms to your immunity system

ভিটামিন সি সমৃদ্ধ টকজাতীয় ফল

ভাইরাসের বিরুদ্ধে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে ভিটামিন সি সমৃদ্ধ টকজাতীয় ফল ডায়েটে রাখা আবশ্যিক। রক্তে শ্বেতকণিকার পরিমাণ বাড়িয়ে অনাক্রম্যতা বাড়ায় ভিটামিন সি। রোজ অন্তত একটি করে টকজাতীয় ফল খেলে ভাল। যেমন কমলালেবু, মুসাম্বি, ন্যাসপাতি। এই ফলগুলিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টও থাকে।

টকদই
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে টকদইয়ের জুড়ি মেলা ভার। শুধু তাই নয়, নিয়মিত টকদই খেলে ভালো ঘুম ও হজমশক্তিও বৃদ্ধি পায়।

হলুদ

হলুদের ঔষধিগুণ অনেক। শুধু তাই নয়, এটি খুব সহজলভ্যও বটে। পেট ঠাণ্ডা রাখে হলুদ। শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতাও গড়ে তোলে হলুদ।

রসুন

হলুদের মতোই প্রায় প্রত্যেক রান্নাঘরেই রসুন সহজলভ্য। রসুন ছাড়া অনেক পদই রান্না করা সম্ভব নয়। এই রসুনেরই অনেক গুণ রয়েছে। অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাঙ্গাল গুণ রয়েছে রসুনের। ভাইরাসের বিরুদ্ধে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে রসুনের ভূমিকা অপরিহার্য।

আদা

শরীর গরম রাখতে চায়ের সঙ্গে অনেকেই আদার রস মিশিয়ে পান করেন। শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে আদা খুবই কার্যকর। ডেঙ্গির বিরুদ্ধেও কাজ করে আদা। বমি বমি ভাব কমায় ও ঠাণ্ডা লাগা থেকে রক্ষা করে।

Related posts

বিকালের পর ফল খেলে কি সত্যিই শারীরিক ক্ষতি হয়? জেনে নিন আসল সত্যিটা

News Desk

আপনার শরীরে কি এই লক্ষণগুলি দেখা যাচ্ছে, ভুলেও নেবেন না ‘করোনা ভ্যাকসিন’ , পড়ুন কেন

News Desk

আপনি রান্নায় যে তেল ব্যাবহার করছেন সেটা খাঁটি তো? জেনে নিন সহজ পরীক্ষার মাধ্যমে!

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x