Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

পুজোর কদিন অনিয়ম আর খাওয়া দাওয়ায় ওজন বেড়েছে? এই উপায়ে শরীরকে ডেটক্স করুন।

পুজো মানেই প্রতিদিনের জীবন থেকে একটু আলাদা, রুটিন ভাঙা। দুর্গাপুজো মানেই কিছুটা অনিয়ম আর প্রচুর খাওয়া-দাওয়া৷ সারাবছর এই দিন কটার জন্য অপেক্ষা করে থাকেন আপামর বাঙালি। নতুন জামা কাপড় থেকে চুটিয়ে খাওয়া দাওয়া, সারা দিন ঘুরে বেড়ানো, আড্ডা দেওয়া। সবমিলিয়ে পুজোর চারদিন একেবারে মেতে ওঠা।

পুজো শেষ। তাই দেদার অনিয়মের ছাপ পড়ছে চোখে মুখে। কারো কারো শরীর একটু অসুস্থ হয়ে পড়েছে, কেউ বা ফিরতে চাইছেন নিয়ম মাফিক স্বাস্থ্যকর ডায়েটে৷ পুজোয় নিশ্চয়ই ফাস্টফুড, বিরিয়ানী, মিষ্টি খাওয়া হয়েছে বিস্তর৷ চারদিন এবেলা ওবেলা বেশী তেল, মশলাদার খাবার খাওয়ার পর ওজন বেড়ে গেছে অনেকেরই। যাঁদের শারীরিক কোনো জটিলতা রয়েছে, তাঁদের তো আরো চিন্তা। তাই এবারে নিয়মে ফেরার পালা। তবে এই সব সমস্যার সমাধান করতে পারে ডিটক্স৷ জেনে নিন কয়েকদিনেই মধ্যেই কীভাবে ডিটক্স করবেন৷

চেষ্টা করুন প্রতিদিন সকালে লেবু দিয়ে গরম জল খেতে। এতে মধু দিতে পারেন। সাথে প্রাণায়াম সহযোগে ২০- ৩০ মিনিট যোগাসন করার চেষ্টা করুন। এতে শরীরের মেটাবলিজম ভালো হয়।এর দ্বারা আপনার শরীর থেকে সারাদিনে তৈরি হওয়া টক্সিন গুলো বেরিয়ে যায়। শরীরে জমে থাকা মেদ দূর করতে সাহায্য করবে। সারাদিনে প্রচুর জল খান। খেতে পারেন ডাবের জল ও ফ্রুট জুসও।

পুজোর পর মনে করুন হালকা খিদে পেলে ফলই একমাত্র স্ন্যাক্স৷ যখনই হালকা কিছু খেতে ইচ্ছে করবে, কোনো ভাজাভুজি বা চকোলেট এই সব না খেয়ে টাটকা, তাজা ফল খান স্ন্যাকস হিসেবে৷ এতে শরীরে ডায়েটরি ফাইবার পৌঁছবে।

সারারাত ২ থেকে ২.৫ চামচ জিরা এক গ্লাস জলে ভিজিয়ে রেখে পরের দিন খান এবং উপকার পান। সকালবেলা এক-গ্লাস জিরা জল খেলে সেটা শরীরের জলের ভারসাম্য ফিরিয়ে আনবার সাথে সাথে শরীরকে রিহাইড্রেট করে। জিরা জল ভীষণ কার্যকরী শরীর থেকে টক্সিন বের করে দেওয়ার জন্য। এর মধ্যে উপস্থিত আছে প্রচুর পরিমাণে ডায়াটারি ফাইবার থাকে ত্বকের ময়লা বা নোংরা বার করে দিয়ে ত্বককে পরিষ্কার পরিচ্ছন্ন রাখে এবং উজ্জ্বল করে তোলে।

পূজার চারদিনের উল্টো পাল্টা খাওয়া দাওয়া শুধু শরীরের ওজন বা টক্সিন বাড়ায় তাই নয় আমাদের ত্বক ও চুল কেও ড্যামেজ ও নিষ্প্রাণ করে তাই সবার আগে প্রয়োজন সিস্টেম কে ডিটক্সিফাইং করা। পুজোর সারাদিনে প্রচুর তরল পানীয় খান।। টাটকা সবুজ শাকসবজি ও ফল যেন প্রতিদিনের ডায়েটে অন্তত ৪০০গ্রাম এর কম না হয়, প্রত্যহ প্রো -বায়টিক যুক্ত টক দই খান। শরীরের টক্সিন বার করতে গ্রিন টি খাওয়ার অভ্যাস শুরু করুন।

Related posts

শরীরের ইমিউনিটি বাড়াতে রোজ খাচ্ছেন ভিটামিন সি? পরিমাণ জেনে খাচ্ছেন তো?

News Desk

হাঁটু, কোমরের ব্যাথায় কষ্ট পাচ্ছেন? দেখে নিন ৭ অব্যর্থ উপায়

News Desk

করোনার সংক্রমন ছড়াতে পারে অফিসের টয়লেট থেকেও! জেনে নিন সুস্থ থাকতে কি করবেন?

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x