Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

মদের সমান ক্ষতিকর মিষ্টিও! ডেকে আনতে পারে মারাত্মক বিপদ?

‘সুইট টুথ’ নেই এমন বাঙালি বোধহয় অমিল? মিষ্টিটা একটু বেশিই পছন্দ করেন বেশীর ভাগ মানুষ? সঙ্গে আবার সূরা পানের অভ্যাস ও আছে? এই সব প্রশ্নের উত্তর ‘হ্যাঁ’ হলে সাবধান, নিজের স্বাস্থ্যের ক্ষতিটা কিন্তু আপনি নিজেই করছেন! সতর্ক করলেন   গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট বিশেষজ্ঞরা।

মদ ও মিষ্টি এই দুইয়ের প্রভাব কিন্তু মারাত্মক। কারণ উভয়ের প্রভাবেই সাংঘাতিক ক্ষতির মুখে পড়ে লিভার, যার সাথেসাথেই  ক্ষতি হয় অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গেও।

এতটুকু পরে আপনি হয়ত বা ভাবছেন কোথায় মদ জাতীয় মাদক দ্রব্য আর কোথায় নিরীহ বাঙালির চিরন্তন প্রিয় মিষ্টি।

কিন্তু সমীক্ষা বলছে অন্য কথা।

অতিরিক্ত মিষ্টিজাতীয় খাবার খাওয়ার অভ্যাস এর কারনে  সবচেয়ে বেশি প্রভাব পড়ে আমাদের শরীর এর যে অঙ্গে সেটা হলো আমাদের লিভার। এর মূল কারণ হল, আমরা যে মিষ্টি বা শর্করা-জাতীয় খাবার খাই, তার মধ্যে সবচেয়ে ক্ষতিকারক হল ফ্রুক্টোজ ও সুক্রোজ (যার মধ্যে গ্লুকোজ ও ফ্রুক্টোজ পরিমাণ প্রায় ৫০/৫০ থাকে)| বিভিন্ন ধরনের শর্করার মধ্যে শুধুমাত্র ফ্রুক্টোজের বিপাকই লিভারে মধ্যে হয়। যার থেকে লিভারে ফ্যাট ব স্নেহ জাতীয় পদার্থ তৈরি হয়। যার থেকে তৈরি হয় ফ্যাটি লিভারের মত মারাত্বক শারীরিক সমস্যা। সাথেসাথে সাবধান না হলে সেখান থেকে ধীরে ধীরে স্টিয়াটোহেপাটাইটিস আর তার থেকে সিরোসিস অফ লিভার এর মতন প্রাণঘাতী সমস্যা হতে পারে। তাছাড়াও মিষ্টিজাতীয় খাবার বেশি খেলে শুধু লিভারের সমস্যাই নয়, ডায়াবিটিস, ওবেসিটিও বাসা বাঁধতে পারে শরীরে। তাই ডক্টররা বলছেন অল্প সল্প মিষ্টি বিভিন্ন অনুষ্ঠানে চলতে পারেন তবে খেয়াল রাখবেন তা যেন অভ্যাসে না পরিনত করেন। এতে আপনারই ক্ষতি।

Related posts

দ্রুত শরীরের মেদ ঝরিয়ে রোগ হতে চাইলে ডায়েটে রাখুন এই সমস্ত ফল

News Desk

মাথা যন্ত্রণা করলেই গা বমি বমি লাগছে, ঘরোয়া টোটকা ১ মিনিটেই দূর হবে অসহ্য ব্যথা

News Desk

এই সমস্ত অভ্যাস কমিয়ে দেবে আপনার স্পার্ম কাউন্ট!

News Desk