Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

কোভিড গ্রাফের ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত! এক ধাক্কায় আবারও বাড়লো সংক্রমণ

দেশে আবারও প্রকোপ বাড়াচ্ছে করোনা মহামারী। গত কয়েকদিন ধরেই করোনা দৈনিক সংক্রমনের (COVID-19) গ্রাফে ওঠাপড়া অব্যাহত ছিল। তবে রবিবার স্বাস্থ্যমন্ত্রক থেকে প্রকাশিত পরিসংখ্যান চিন্তা বাড়িয়ে দিলো আরও কয়েকগুণ। স্বাস্থ্যমন্ত্রকের এই দিনের প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে (Coronavirus) আক্রান্ত হয়েছেন ৪ হাজার ২৭০ জন। শনিবার এই সংখ্যা ছিল ৩ হাজার ৯৬২ জনে। একদিনে করোনা আক্রান্ত হয়ে দেশে প্রাণ হারিয়েছেন ১৫ জন, যা শনিবারের তুলনায় অল্প কম। একাধিকবার কোভিড পজিটিভ হচ্ছে এমন ঘটনাও সামনে আসছে। করোনা আবারও চোখ রাঙাচ্ছে তাই ৫ রাজ্যকে সতর্ক করেছে কেন্দ্র।

এক ধাক্কায় গত ২৪ ঘন্টায় ৭ শতাংশ সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। স্বাস্থ্যমন্ত্রক থেকে প্রকাশিত পরিসংখ্যান বলছে, শনিবারের চেয়ে দৈনিক করোনা সংক্রমিতের সংখ্যা বেড়েছে ৭ শতাংশ, যেটি চিন্তারই বিষয়। সুস্থতার হারও কমেছে, বাড়ছে করোনা সক্রিয় রোগীর সংখ্যা, পজিটিভিটি রেট। প্রায় একমাস পর করোনা পজিটিভিটি রেট আবারও বেড়ে দাঁড়াল ১.০৩ শতাংশে। এই মুহূর্তে সক্রিয় করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ হাজার ৫২। একদিনেই করোনা অ্যাক্টিভ কেস বেড়েছে ১৬০০রও বেশি। গত ২৪ ঘণ্টায় করোনা কে হারিয়ে সুস্থ হয়েছেন ২ হাজার ৬১৯ জন। সুস্থতার হার দাড়ালো ৯৮.৭৩ শতাংশ -এ। 

দেশে করোনা মহামারীর চতুর্থ ঢেউ আছড়ে পড়ার আগে টিকাকরণে কে আরো শক্তিশালী করতে বুস্টার ডোজ হিসেবে কর্বেভ্যাক্সকে ছাড়পত্র দিয়েছে DCGI। শনিবার এক বিবৃতি দিয়ে এই বিষয়ে জানিয়েছে ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা ‘বায়োলজিক্যাল ই লিমিটেড’। একই সাথে জানানো হয়েছে, কোভ্যাক্সিন বা কোভিশিল্ড – যে কোনও করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার ৬ মাস অতিবাহিত হলেই বুস্টার ডোজ নেওয়া যাবে। ১৮ বছরের ঊর্ধ্বে যে কোনো ব্যক্তিই যে কিনা কোভিশিল্ড কিংবা কোভ্যাক্সিন এর মধ্যে যে কোনো টিকার দুটি ডোজ নিয়েছেন এমন যে কোনো প্রাপকরাই বুস্টার ডোজ হিসেবে এই টিকাটি নিতে পারবেন। ইতিমধ্যে ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে ১৯৪ কোটিরও বেশি। 

এদিকে, সংক্রমণ আবারও বৃদ্ধি পাওয়ায় করোনা মহামারী নিয়ে পাঁচ রাজ্যকে সতর্ক করেছে কেন্দ্র। তামিলনাড়ু, কেরল, তেলেঙ্গানা, কর্ণাটক এবং মহারাষ্ট্রের সরকারকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

Related posts

সাড়ে তিন বছর ধরে দুই কিশোরীকে যৌন নিপীড়ন, অবশেষে পুলিশ ফাঁস করলো ধর্মগুরুর কেচ্ছা

News Desk

চাঞ্চল্যকর! ফোনে কথা বলতে দেখে গিয়েছিল, ফিরে এসে ছাত্রকে যে ভাবে আবিষ্কার করলো বন্ধুরা!

News Desk

ভরদুপুরে দুই যুবককে থামের সঙ্গে উত্তম মধ্যম মারধর করলো জনতা! কারণটা কি?

News Desk