Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

এক সময় ছিলেন এই কলেজের দারোয়ান বর্তমানে একই কলেজেরই প্রিন্সিপাল হয়েছেন ইনি!

মানুষ চাইলে করতে পারেনা এমন কোনো কাজই নেই। চাইলে সে সব অসাধ্যই সাধন করতে পারে সে শুধু প্রয়োজন জেদের আর কঠিন অধ্যবসায়ের। যদি কোনো দৃঢ় মনস্ক ব্যাক্তি একবার ভেবে নেয় যে সে জীবনে কোনো লক্ষ্যমাত্রা ছোঁবে তাহলে কঠিন পরিশ্রমের সাথে সে তা করেই দেখাতে সক্ষম হয়। এমনই সংকল্পের নিদর্শন হলেন ঈশ্বর সিং বরগাহ। তিনি নিজের জীবন ভাগ্যের হাতে না ছেড়ে দিয়ে নিজের কঠোর পরিশ্রমের মাধ্যমে এমন এক দৃষ্টান্ত স্থাপন করেছেন যাতে তিনি বহু মানুষের প্রেরণা বর্তমানে।

ছত্তিশগড়ের ভিলাই শহরের ঈশ্বর সিং বরগাহ বর্তমানে কল্যাণ কলেজের প্রিন্সিপাল। কিন্তু শুরু থেকেই তার কর্মজীবন প্রিন্সিপাল হিসাবে শুরু হয়নি। যে কলেজে আজ তিনি প্রিন্সিপাল একদিন এই কল্যাণ কলেজের কাছেই এক জায়গায় মালী হিসাবে কর্মরত ছিলেন তিনি। কিন্তু মালী হিসাবে কাজ করলেও তার উচ্চ শিক্ষার ইচ্ছে ছিল, কিন্তু পারিবারিক নানা সমস্যা আর আর্থিক সমস্যার কারণে তার উচ্চ শিক্ষার স্বপ্ন বাস্তবায়িত হয়ে উঠছিল না। তাই তিনি নিজের কঠোর পরিশ্রমের দ্বারা নিজের জীবনের পথ তৈরি করার সিদ্ধান্ত নেন। ঈশ্বর সিং জন্ম হয় বেথলপুরের ঘুটিয়া গ্রামে। নিজের গ্রামের বিদ্যালয় পড়া শেষ করে মাত্র ১৯ বছর বয়সে চাকরির খোঁজে ভিলাই শহরে চলে আসেন।এবং ছত্তিশগড়ের ভিলাই শহরে কল্যাণ কলেজের নিকটবর্তী স্থানে মালী হিসাবে কাজ শুরু করেন।

কিন্তু তিনি কাজের পাশাপাশি পড়াশুনার চেষ্টা চালিয়ে যেতে কসুর করেননি। মালী হিসাবে কাজ করতে করতেই তিনি ১৯৮৯ সালে গ্র্যাজুয়েট হন। এই সময়ে সেই কলেজে সেই সময়ে কর্মরত প্রিন্সিপাল আর ডিপার্টমেন্টাল হেড ভীষণ ভাবে সহায়তা করেন। গ্র্যাজুয়েশন এর পড়া চলাকালীন তিনি দু-বার প্রি বি.এড -এ পড়াশুনার সুযোগ পান। কিন্তু আর্থিক দুরাবস্থার কারণে ভর্তি হতে পারেন না। এরপর তিনি কলেজে দারোয়ানের কাজ নেন আর পাশাপাশি বি.এড -এ কোর্সেও ভর্তি হয়ে যান।

বি.এ পাশ করার পর বি.এড কোর্স কমপ্লিট করার সাথে সাথেই কল্যাণ কলেজে ক্রাফট টিচারের পদে নিয়োগ হন ঈশ্বর সিং। সময়ের সাথে সাথে ঈশ্বর সিং এর কর্তব্য বোধ, কাজের প্রতি দায়িত্ব আর নিষ্ঠা আর ছাত্রদের পড়ানোর ইচ্ছে দেখে কল্যাণ কলেজের সঞ্চালন সমিতি ২০০৫ সালে ছত্তিশগড় কল্যাণ কলেজের প্রিন্সিপাল পদে নিয়োগ করেন। ইচ্ছা আর পরিশ্রম করার ক্ষমতা থাকলে মানুষ নিজের ভাগ্য পাল্টাতে পারে ঈশ্বর সিংই তার প্রমাণ।তার জীবনের কাহিনি বহু মধ্যবিত্ত পরিবারের ছেলে মেয়েদের প্রেরণা জোগাতে সক্ষম।

Related posts

দিল্লি অক্সিজেন সরবরাহ নিয়ে সুপ্রীম কোর্টের কড়া রায়, ভারতবাসীর সামনে আনা হোক অক্সিজেন সরবরাহ পদ্ধতি

News Desk

স্বাধীনতা দিবসের দিন পাঞ্জাবের চাষের জমিতে উদ্ধার পাকিস্তানের নাম ও পতাকার ছবিওয়ালা বেলুন!

News Desk

“সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে দেবো!” গোপনে স্ত্রীর অশ্লীল ভিডিও বানিয়ে হুমকি স্বামীর

News Desk