Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

মাস্ক ছুঁলেই মরবে করোনা! কেন এমন দাবী করলেন আইআইটির গবেষকরা?

দুনিয়া কে তাক লাগাতে চলেছে আইআইটি গবেষক দের নয়া আবিষ্কার। করোনা ভাইরাসকে খতম করতে এবারে তারা নিয়ে এলো এক বিশেষ জিনিস। অতিমারিতে প্রাণ বাঁচাতে মাস্কে মুখ ঢেকেছে বিশ্ব! কিন্তু করোনা ভাইরাসকে কে আটকাতে কোন মাস্ক বেশী কার্যকর, তা নিয়ে অবশ্য নানা মানুষের নানান মত। এই সব কিছুর মাঝেই এক নতুন ধরনের মাস্ক (Mask) আবিষ্কার করে দুনিয়া কে অবাক করে দিলেন ভারতীয় গবেষকরা। তাঁদের দাবি অনুযায়ী এই মাস্কের সংস্পর্শেই এলেই বিনাশ হবে করোনা ভাইরাসের।

অমিত জয়সওয়ালের অধীনে সৌনক রায়, প্রবীণ কুমার এবং অনিতা সরকারের গবেষণার দ্বারা আইআইটি মান্ডিতে তৈরী সম্ভব হয়েছে এই মাস্ক। কী কী উপাদান দিয়ে তৈরি হয়েছে এই মাস্ক? আইআইটি মান্ডির গবেষকরা জানিয়েছেন, এই উপাদানটির নাম হলো মলিবডেনাম ডাই-সালফাইড। মলিবডেনাম ডাই-সালফাইড দিয়ে ভীষণই পাতলা একটি আস্তরণ তৈরি করা হয়েছে । মাস্কের উপর ব্যাবহার করা হয়েছে সেই আস্তরণ। গবেষকদের দাবি, বিশেষ উপাদানে তৈরি আস্তরণটি লাগিয়ে দেওয়ার ফলে মাস্কটির ব্যাকটেরিয়া বা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার দারুণ ক্ষমতা রয়েছে।

নিজেদের ল্যাবরটরীতে তৈরি মাস্ক নিয়ে এমনটাই দাবি সামনে এনেছেন আইআইটির মান্ডির (IIT-Mandi) একটি গবেষকের দল। তাঁদের বক্তব্য অনুযায়ী এই করোনা নাশক মাস্ক শুধু করোনা ভাইরাস (Corona Virus) থেকে রক্ষা করবে তাই নয়, এই মাস্কের উপরে অন্যান্য ভাইরাস-ব্যাকটিরিয়াকেও ধ্বংসও করতে সক্ষম। আইআইটি গবেষকদের তৈরী এই মাস্কের কথা আমেরিকার জার্নাল ‘আমেরিকান কেমিক্যাল সোসাইটি- অ্যাপ্লায়েড মেটেরিয়ালস অ্যান্ড ইন্টারফেসেস’-এ প্রকাশিত হয়েছে।

গবেষণায় জানা গেছে ১০০ থেকে ২০০ ন্যানোমিটারের আয়তনের চেয়েও ছোট কোনও ভাইরাস বা ব্যাকটেরিয়া এই মাস্কের উপর চলে এলে তাকে মেরে ফেলবে এই উপাদানটি। যেহেতু করোনা ভাইরাসটির আয়তন ১২০ ন্যানোমিটার তাই এই মাস্কটি করোনা ভাইরাসের জীবাণু নাশ করতে সক্ষম। সূর্যের অধিক সক্রিয় হয়ে ওঠে এই উপাদান। সামান্য সূর্যের আলোয় এলেই এর তাপমাত্রা ৭০ ডিগ্রি সেলসিয়াস হয়ে যায়। যা কোনো ভাইরাস ব্যাকটেরিয়া কে বাঁচতে দেয় না।

আইআইটি মান্ডির গবেষকদের দাবি, গবেষণাগারে বিশেষ ভাবে তৈরি হলেও এই মাস্কের দাম মধ্যবিত্তের নাগালেই থাকবে।

Related posts

হবু পাত্র কি সন্তানের জন্ম দিতে পারবে? জানতে বিয়ের আগে পাত্রের বীর্য পরীক্ষা মেয়ের বাবার!

News Desk

দিনের কিছু সময়ের জন্যে জাগে এই শিব মন্দির, তারপর অদৃশ্য হয়ে যায়! জানেন এই অলৌকিক মন্দিরের খোঁজ?

News Desk

সন্তানকে জন্ম দিতে মৃত্যুকেও অপেক্ষা করালেন মা! গর্ভবতী মহিলার লড়াইকে কুর্নিশ সকলের

News Desk