Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

খুব শিগগিরি ভারত থেকে রিটেল ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ করতে চলেছে এই ব্যাংক

আমেরিকান জায়েন্ট সিটি ব্যাঙ্ক ভারত থেকে রিটেল ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ করতে চলেছে । ব্যাঙ্ক কতৃপক্ষ বহুদিন ধরে এই সেক্টরে তেমন লাভের মুখ দেখেনি তারা যার দরুন ব্যবসা বন্ধ করতে বাধ্য হলেন । সাধারণত ভারতে রিটেল ব্যাঙ্কিং এর প্রতিযোগিতায় টিকে থাকা বেশ কঠিন। তারওপর সমস্যা আরও বাড়ছিল বিদেশি ব্যাঙ্ক হওয়ায় । এর ফলে ক্রেডিট কার্ড, হোম লোন, ওয়েলথ ম্যানেজমেন্ট ইত্যাদি ব্যবসা বন্ধ করতে চলেছে এই ব্যাঙ্ক। গত ১৬ এপ্রিল ব্যাঙ্কের সিইও জেনি ফ্রেজার পরিষেবা বন্ধ করার ঘোষণা করেন ।

ভারতসহ আরও গ্রাহকদের জন্য রিটেল পরিষেবা বন্ধ করলো ১৩টি দেশে সিটি ব্যাঙ্ক। অস্ট্রেলিয়া, বাহরাইন, চীন, ইন্দোনেশিয়া, কোরিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, পোল্যান্ড, রাশিয়া, তাইওয়ান, থাইল্যান্ড এবং ভিয়েতনাম থেকে পরিষেবা স্থগিত করলো সিটি ব্যাঙ্ক।

তবে এই সিদ্ধান্ত সিটি ব্যাঙ্কের গ্লোবাল সিইও জেনি ফ্রেজার বলে জানিয়েছেন বর্তমানে গ্রাহকদের ওপর তেমন ভাবে কোনো প্রভাব পড়বেনা ।

বরং তিনি এক বিবৃতিতে জানান, এবার থেকে বেশি জোর দেবে কর্পোরেট ব্যাঙ্কিং, কর্মাশিয়াল ব্যাঙ্কিং, ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিং, শেয়ার-ঋণপত্র লেনদেন এবং ব্যবসার জন্য ঋণের ওপর সিটি ব্যাঙ্ক।

সাল ১৯০২ এ এই আমেরিকান জায়েন্ট ভারতে ব্যবসা শুরু করে । ১৯৮৫ সালে পরিষেবা শুরু সাধারণ গ্রাহকদের জন্য । এই ব্যাঙ্কের ৩৫ টি শাখা এবং কনসিউমার বিজনেসে প্রায় ৪ হাজার কর্মী রয়েছে । মার্চ ২০২০ এর পরিসংখ্যান অনুযায়ী, সিটি ব্যাঙ্কে সাধারণ উপভোক্তার সংখ্যা প্রায় ৩০ লাখের বেশি। যেখানে ক্রেডিট কার্ড ২২ লাখের ওপর গ্রাহক রয়েছে ব্যাঙ্কের। ভারতের সিটি ব্যাঙ্কের এই ব্যবসা অধিগ্রহণের জন্য বিভিন্ন ব্যাঙ্ক ইতিমধ্যেই আগ্রহ দেখাতে শুরু করেছে। যার মধ্যে সবচেয়ে বড় নাম স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে এখনও অবদি সিটি ব্যাঙ্কের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। আগামী দিনে এই অবস্থা থাকলে সম্ভবত সিটি ব্যাঙ্কের ব্যবসার ব্যঘ্রভাগ স্টেট ব্যাঙ্ক অফ ইন্দিয়ার অধিনে অথবা নিতে পারে এইচ ডি এফ সি ।

Related posts

শ্রীরামপুরের গঙ্গায় ৭ কেজি ওজনের পাথর ভাসছে জলে! হতবাক স্থানীয়রা, সত্যিটা কি?

News Desk

৪৫ মিনিট ধরে মৃত থাকার পর মহিলার দেহে আশ্চর্য ভাবে ফিরল প্রাণ! চাঞ্চল্যকর ঘটনায় হতবাক চিকিৎসকেরা

News Desk

প্রতিবন্ধী নাবালিকাকে প্রলোভন দেখিয়ে নিয়ে গেল মহিলা! ফিরে সে যা জানালো আতঙ্কে কাঁটা পরিবার

News Desk