Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

ভায়াগ্রার সেবনে হ্রাস পাচ্ছে পুরুষদের হার্ট অ্যাটাক- এর আশঙ্কা, বাড়ছে আয়ু, সামনে এলো নয়া সমীক্ষা

নিজের যৌন অক্ষমতার সমাধান হিসেবে অনেক পুরুষই যৌন রোগ বিশেষজ্ঞের পরামর্শে ব্যবহার করেন ভায়াগ্রার মতো ওষুধ। কিন্তু বহু পুরুষের মনেই ভায়াগ্রা বা এই ধরনের যৌন ক্ষমতা বৃদ্ধির ওষুধ নিয়ে নানা সংশয় রয়েছে। অনেকেই মনে করেন, এর প্রভাবে হৃদযন্ত্রের এবং অন্যান্য নানান ক্ষতি হয়। কিন্তু আধুনিক গবেষণা উল্টো কথাই বলছে। বিশেষজ্ঞের ধারণা নিয়মিত ভায়াগ্রার ব্যবহার কমায় পুরুষদের হৃদরোগের আশঙ্কা, বাড়ায় আয়ু। এমনই দাবি এমনই দাবি করলো সাম্প্রতিক সমীক্ষা।

সম্প্রতি সুইডেনের কোরিলিনস্কা ইনস্টিটিউটের মার্টিন হোলত্‍জমান নামের এক চিকিত্‍সক ১৮, ৫০০ পুরুষকে নিয়ে একটি পরীক্ষা চালান। সেই পরীক্ষার ফল সামনে এসেছে ‘আমেরিকান কলেজ অব কার্ডিয়োলজি’র জার্নালে প্রকাশিত একটি নিবন্ধ- এ। সেখান থেকেই তোলপাড় ফেলে দিয়েছে এই চাঞ্চল্যকর তথ্য।

যে ১৮, ৫০০ পুরুষকে নিয়ে এই পরীক্ষা টি চালানো হয়েছে, তাঁদের প্রত্যেকেরই হার্ট এ নানা সমস্যা রয়েছে। হৃদরোগের ওষুধ এর নিয়মিত সেবন করে থাকে তারা । এই সব পুরুষ দের মধ্যে ১৬, ৫০০ জনকে নিয়মিত ভায়াগ্রা বা একই ধরনের যৌন ক্ষমতা বৃদ্ধির ওষুধ খাওয়ানো হয়েছে। আর ২০০০ জনকে দেওয়া হয়েছে তাদের নিয়মিত হৃদযন্ত্র সচল রাখার এবং হৃদরোগ আটকানোর তথাকথিত ওষুধ। সমীক্ষা এ দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত ভায়াগ্রা নিয়েছেন, তাঁদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা তুলনায় অনেকটাই কমে গিয়েছে। শুধু হার্ট এটাক এর সম্ভবনা কমাই নয়, তাঁদের আয়ুও তুলনামূলক ভাবে বৃদ্ধি পেয়েছে বলেই জানাচ্ছে সমীক্ষাটি।

সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে মার্টিন হোলত্‍জমান জানিয়েছেন, বয়স্ক পুরুষদের  ভায়াগ্রার মতো ওষুধ প্রয়োগ করে খুব ভাল প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে। হৃদরোগের আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে গিয়েছে আগের তুলনা এ অনেকটাই। তবে সাথে সাথে এও মনে করিয়ে দিতে ভোলেননি যে পার্শ্ব প্রতিক্রিয়া এড়াতে এই ধরনের ওষুধ চিকিৎসকের পরামর্শ ছাড়া খাওয়া একেবারেই উচিত নয়।

Related posts

ব্ল্যাক ফাঙ্গাস থেকে নিজেকে বাঁচানোর ৬টি উপায় জেনে নিন

News Desk

বিনা কনডোমে প্রতিবার সেক্সেই রক্ত ঝরছে , কী করণীয়?

News Desk

পুজোর কদিন অনিয়ম আর খাওয়া দাওয়ায় ওজন বেড়েছে? এই উপায়ে শরীরকে ডেটক্স করুন।

News Desk