Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

ভাল কাজের জন্য ফের মুখ উজ্জ্বল গ্রামবাংলার , জাতীয় স্তরে পুরস্কৃত ৭ জেলার ১১ পঞ্চায়েত:

ত্রিস্তর গ্রাম পঞ্চায়েতে বিধানসভা নির্বাচনের (WB Assembly Polls) মধ্যেই ভাল কাজের সুবাদে কেন্দ্রের স্বীকৃতিলাভ বাংলার।‘জাতীয় পঞ্চায়েত পুরস্কার ২০২১’দেওয়া হচ্ছে সাতটি জেলার ১১টি গ্রাম পঞ্চায়েতকে ।

এই পুরস্কার প্রদান করা হচ্ছে সামগ্রিকভাবে ভাল কাজ ছাড়াও মোট চারটি ক্যাটাগরিতে । এই সাতটি জেলা হল বীরভূম, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, দক্ষিণ চব্বিশ পরগনা, দার্জিলিং ও আলিপুরদুয়ার।

 তবে কোভিডের (COVID-19) কথা মাথায় রেখে চলতি মাসের ২৪ তারিখ কোনওরকম অনুষ্ঠান ছাড়াই পঞ্চায়েতিরাজ মন্ত্রক পুরস্কারের অর্থমূল্য ওই পঞ্চায়েতগুলিকে ট্রান্সফার করে পরবর্তীকালে যাবতীয় শংসাপত্র পাঠিয়ে দেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত দিয়ে । কেন্দ্রের ওই মন্ত্রক চিঠি লিখে বিস্তারিত জানিয়ে দিয়েছে রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের প্রধান সচিবকে ।

পশ্চিম মেদিনীপুরের শালবনি, দাসপুর দুই ব্লকের গৌরা, গড়বেতা তিন ব্লকের আমসোলে, দক্ষিণ চব্বিশ পরগনার মগরাহাট এক, কুলপি ব্লকের করনঞ্জলী, পুরুলিয়ার পুঞ্চার লাখরা, দার্জিলিংয়ের ফাঁসিদেওয়ার বিধাননগর ২, আলিপুরদুয়ারের আলিপুরদুয়ার ১ ব্লকের পূর্ব কাঁঠালবাড়ি, মাদারিহাট ব্লকের বীরপাড়া এক, পূর্ব বর্ধমানের কেতুগ্রাম ২ ব্লকের সীতাহাটি ও বীরভূম জেলা পরিষদ, সাফল্য পাওয়া ওই পঞ্চায়েতের তালিকায় রয়েছে ।

এই পুরস্কার দেওয়া হচ্ছে মোট চারটি বিভাগে । দীনদয়াল উপাধ্যায় পঞ্চায়েত সশক্তিকরনে বীরভূম জেলা পরিষদ-সহ শালবনি, মগরাহাট ১, লাখরা, বিধাননগর ২, গৌরা, পূর্ব কাঁঠালবাড়ি,করনঞ্জলী হল পুরস্কারপ্রাপক । সামগ্রিক কাজ ছাড়াও থিমেটিক অর্থাৎ কোন বিশেষ ভাবনায় এই বিভাগে পুরস্কার মেলে । সামগ্রিকভাবে পুরস্কার পেয়েছে গৌরা ও পূর্ব কাঁঠালবাড়ি ছাড়া বাকি পঞ্চায়েতগুলি । পূর্ব কাঁঠালবাড়ি আয় বাড়ানোর ও গৌরা শৌচাগার প্রকল্প এর কাজে ভাল কাজ করায় এই সাফল্য মিলেছে। এক্সিকিউটিভঅ্যাসিন্ট্যান্ট গৌতম দাস পুরুলিয়ার পুঞ্চার লাখরা গ্রাম পঞ্চায়েতের বলেন, “সামগ্রিক কাজের ক্ষেত্রে দেশের সকল পঞ্চায়েতকেই অংশ নিতে হয়। আমরা সামগ্রিকভাবে ভাল কাজের পুরস্কার পেলেও তার মধ্যে পর্যটনের কাজে আলাদাভাবে গুরুত্ব পেয়েছি।”

পুরুলিয়া (Purulia) জেলা পরিষদের সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায়ের এই গ্রাম পঞ্চায়েত এলাকাতেই বাড়ি । ওনার কথায়, “গ্রাম পঞ্চায়েতের কাজে লাখরা এখন শুধু জেলায় নয় দেশেও পথ দেখাচ্ছে। তারই পুরস্কারে আমরা গর্বিত।”  পশ্চিম মেদিনীপুরের আমসোলে, গ্রাম পঞ্চায়েত নানাজি দেশমুখ রাষ্ট্রীয় গৌরব গ্রাম সভা পুরস্কার পাচ্ছে । পূর্ব বর্ধমানের সীতাহাটি, শিশু বান্ধব গ্রাম পঞ্চায়েত পুরস্কার পাচ্ছে । আলিপুরদুয়ারের বীরপাড়া ১, গ্রাম পঞ্চায়েত ডেভেলপমেন্ট প্ল্যান অ্যাওয়ার্ড পাচ্ছে । কেন্দ্র এই পুরস্কার ঘোষণা করেছে নির্বাচন কমিশনের অনুমতি নিয়েই ।

Related posts

কুকুরের জন্য ছুটি ঘোষনা করলো সরকার!

News Desk

জাপানি তেলের ব্যাপারে এই অজানা তথ্যগুলি জানতেন? এই তেল কি সত্যিই কাজে দেয়

News Desk

হবু স্বামীর সাথে ভক্তদের পরিচয় করিয়ে দিলেন ঋতাভরী! খুব তাড়াতাড়িই কি বিয়ে?

News Desk