Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

বিশ্বের বৃহত্তম পরমাণু কেন্দ্র হবে মহারাষ্ট্রে? কি বলছে পরমাণু বিভাগ?

কাজ শেষ হলেই নির্মীয়মান মহারাষ্ট্রের জৈতাপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্র বিশ্বের বৃহত্তম পরমাণু কেন্দ্রের শিরোপা পাবে। এই পরমাণু প্রকল্পের সাথে যুক্ত ফ্রান্সের পরমাণু চুল্লি নির্মাতা সংস্থা ইডিএফ-এর তরফে এমনটাই দাবি করা হয়েছে। ইডিএফ-এর তরফে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা আশা করছি আগামী কয়েক মাসের মধ্যেই পরমাণু কেন্দ্র সংক্রান্ত চুক্তির রূপরেখা চূড়ান্ত হয়ে যাবে’।

‘জিই স্টিম পাওয়ার’ নামক এক আমেরিকান সংস্থার-এর সাথে যৌথ ভাবে জৈতাপুরে ৬টি নতুন প্রযুক্তির ইপিআর পরমাণু চুল্লি তৈরী করবে ইডিএফ। নির্মাণের কাজ শেষ হলে এই পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটি মত ১০ গিগাওয়াট (১০ হাজার মেগাওয়াট) বিদ্যুৎ উৎপাদনে সক্ষম হবে। মনে করা হচ্ছে যা দিয়ে ৭ কোটি পরিবারের বিদ্যুতের প্রয়োজন মিটবে।

ফরাসি সংস্থা ইডিএফ-এর পরমাণু বিভাগের আধিকারিক জেভিয়ার উরসাত বলেছেন, এই পরমাণু প্রকল্পের কাজ পুরোপুরি শেষ এখনও ১৫ বছর লাগবে তবে এর অনেক আগেই বিদ্যুৎ উৎপাদনের কাজ শুরু সম্ভব হবে সেখানে। মনে করা হচ্ছে যে জৈতাপুর পরমাণু বিদ্যুৎপ্রকল্পের মাধ্যমে দেশে প্রায় ২৫ হাজার মানুষের কর্মসংস্থান এবং ২,৭০০ জনের চাকরির ব্যবস্থা হবে।

এই পরমাণু চুল্লি প্রতিষ্ঠার জন্য এখনও ভারত সরকারের সঙ্গে ইডিএফ-এর মোট চুক্তির অঙ্ক ঠিক করো প্রকাশ্যে আসেনি। সূত্রের খবর, এই চুক্তির বিষয়ে ইডিএফ এর তরফে ভারতের রাষ্ট্রয়ত্ত সংস্থা ‘পরমাণু বিদ্যুৎ নিগম’ (এনপিসিআইএল)-এর প্রস্তাব পাঠানো হয়েছে।

ভারতের পূর্ব প্রধানমন্ত্রী শ্রী মনমোহন সিং তার প্রধানমন্ত্রিত্বের মেয়াদ ফুরনোর শেষ ধাপে ২০১৪-এর জানুয়ারি মাসে শিলান্যাস করেছিলেন এই পরমাণু বিদ্যুৎকেন্দ্রের। তারও ৪ বছর আগে মহারাষ্ট্রের রত্নগিরি জেলাতে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির সঙ্গে পরমাণু চুল্লি তৈরী এবং জ্বালানি সরবরাহ বিষয়ে চুক্তি করেছিলেন মনমোহন সিংহ।

এই পরমাণু চুল্লির বিরোধিতায় সে সময় শিবসেনা আন্দোলনে পথে হেঁটেছিল। কিন্তু তারপর মহারাষ্ট্রে নির্বাচনের সময় কংগ্রেসের সঙ্গে জোট-সরকার গঠনের পরে জৈতাপুরে পারমানিক চুল্লির বিরোধিতায় তেমন ভাবে সরব হয়নি মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের দল শিবসেনা।

Related posts

যৌনসুখ পাওয়ার মরিয়া চেষ্টা, অবশেষে বিয়ে সেক্সডলকে ,বাদ যায়নি মুরগির সঙ্গে যৌনতাও

News Desk

পরিবারের উপরে অভিমান! খিচুড়ি রেঁধে খেয়ে ঘরে আগুন লাগিয়ে দিলেন ব্যবসায়ী!

News Desk

বিয়ের মঞ্চে আগে নাচা নিয়ে কনেপক্ষ আর বরপক্ষের মধ্যে তুলকালাম! পরিণতি হল ভয়াবহ

News Desk