Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং স্বাস্থ্য

করোনার কারণে হোম আইসোলেশনে আছেন? হঠাৎ শ্বাসকষ্ট উঠলে কী করবেন? জেনে নিন

দেশে নতুন করে করোনা আক্রান্তদের সংখ্যা হু হু করে বাড়ছে। হাসপাতালে মিলছে না পর্যাপ্ত বেড। তাই বেশির ভাগ কোভিড-রোগীদের চিকিৎসকরা মৃদু উপসর্গ থাকলে অতিরিক্ত বাড়াবাড়ি না হওয়া পর্যন্ত বাড়িতেই আইসোলেশনে থাকতে পরামর্শ দিচ্ছেন। কিন্তু বাড়িতে আলাদা থাকার সময় যদি হঠাৎ শ্বাসকষ্ট দেখা দেয়, কী ভাবে সামলাবেন নিজেকে? এমন হঠাৎ জরুরী অবস্থা সামলানোর জন্য ডক্টররা এক বিশেষ পদ্ধতি অনুসরণ করতে বলছেন, যার নাম প্রোনিং। সাবধানতা অবলম্বন করে যদি আপনি উপুর হয়ে পেটের উপর ভর দিয়ে শুতে পারেন, তাহলে শ্বাস-প্রশ্বাসে নিতে অনেকটাই সুবিধা হবে। বলা হচ্ছে কোভিড আক্রাতন্তদের শ্বাসকষ্ট দেখা দিলে এই পদ্ধতিতে শ্বাস প্রশ্বাস নেওয়া খুবই কার্যকরি।

করোনা আক্রান্ত হলে নিয়ম করে সারাদিন ধরে শরীরের অক্সিজেন সম্পৃক্ততার পরিমাণ মাপতে হবে। যদি অক্সিজেন সম্পৃক্ততার পরিমাণ ৯৪’এর নীচে নেমে যায়, তাহলে প্রোনিংয়ের পদ্ধতিতে শুয়ে নিশ্বাস নিন। কারণ শরীরের অক্সিজেনের ঘাটতি পূরণ হতেও সাহায্য করে এই পদ্ধতি।

কী ভাবে প্রোনিং পদ্ধতি অনুসরণ করবেন?

৪ থেকে ৫টা বালিশ রাখুন। তারপর ধীরে ধীরে উপর হয়ে শুয়ে পড়ুন। একটা বালিশ মুখের কাছে রাখুন, আর ২-৩টে বালিশ বুকের নীচ থেকে পেটের নীচ অবধি রাখুন। এছাড়াও পায়ের তলায় আরেকটা বালিশ রাখবেন। এই ভাবে ৩০মিনিট থেকে ১ঘণ্টা আপনি উপুর হয়ে থাকতে পারেন। তারপর আস্তে আস্তে আপনার ডান দিকে ঘুরে যেতে হবে। এইভাবে আপনি আপনার সুবিধে মতো ৩০মিনিট থেকে ২ ঘণ্টা পর্যন্ত থাকতে পারেন। তারপর বালিশে পিঠ ঠেস দিয়ে বসে থাকতে হবে আরও ৩০মিনিট থেকে ২ ঘণ্টা মতন। তারপর শুয়ে আবার বাঁ দিক ফিরে শুতে হবে। এইভাবে ঘণ্টা দুয়েক থাকার পর আপনাকে আবার প্রথমের মতো উপুর হয়ে শুতে হবে।

কাদের জন্য প্রোনিং উপযুক্ত নয়

১। গর্ভবতী মায়েদের জন্য

২। কঠিন হৃদরোগের সমস্যা রয়েছে এমন ব্যক্তির জন্যে

৩। যাঁরা শিরদাঁড়ার বা পিঠের কোনও রকম সমস্যায় ভুগছেন তাদের জন্য।

Related posts

রাজ্যে ৩০ জুলাই পর্যন্ত জারি বিধিনিষেধ, বন্ধই থাকছে লোকাল ট্রেন, চলবে মেট্রো

News Desk

সুখবর! পুজোর সময় বাজারে আসছে করোনার নতুন টিকা, শিশুরাও টিকা পাবে এবারে

News Desk

বিয়ের সময় সাত পাকের বদলে আট পাক নিলেন এই IAS অফিসার! করলেন এক অদ্ভুত শপথ

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x