Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

কেন পতিতালয়ের মাটি ছাড়া গড়াই যায় না দুর্গা প্রতিমা? এর আসল কারণ কী

দেবী দূর্গাকে দশভুজা রূপে পরিবারের সবার সাথে দেখতে পাই, বাংলার দূর্গা এই মূর্তিই। বাংলার এই দূর্গা মূর্তির মধ্যখানের দেবী দূর্গা সিংহের পিঠে চেপে মহিষাসুরকে বধ করছেন ত্রিশূল দিয়ে এবং তাঁর ডানপাশে দেবী লক্ষ্মী ও নিচে গণেশ আছেন আর বামপাশে দেবী সরস্বতী ও নিচে কার্তিক।

কুমোরপাড়ায় ব্যস্ততা ওঠে তুঙ্গে দেবীকে রূপ দিতে পুজোর কয়েক মাস আগে থেকেই৷ কাদা মাখা শিল্পী হাত রচনায় মগ্ন থাকে৷ মা দুর্গা মৃন্ময়ীরূপে জেগে ওঠেন৷

তবে, গাভীর মূত্র, গোবর, ধানের শিস, পবিত্র গঙ্গার জল আর নিষিদ্ধপল্লীর মাটির মিশ্রণ মাটির তৈরি মূর্তি বানাতে অতি প্রয়োজনীয়। দেবী দুর্গার মূর্তি তৈরী হয় না এই উপাদান ছাড়া। দুর্গা প্রতিমা অসম্পূর্ণ যৌনপল্লীর মাটি ছাড়া। আর সেই প্রাচিনকাল থেকে আজও দেবীর মূর্তি তৈরিতে দরকার হয় পতিতালয়ের মাটি সেই কারণেই৷ কিন্তু এই রীতি কেন? বেশ কয়েকটি কারণ বিদ্যমান এর পিছনে।

নির্দিষ্ট কোন ব্যাখ্যা এই বিষয়ে এখনও পর্যন্ত পাওয়া যায়নি। শোনা যায়, গণিকালয় থেকে একজন পুরোহিত মাটি সংগ্রহ করে, বৈদিক মন্ত্র উচ্চারণ করে তা শুদ্ধ করেন এবং মায়ের মূর্তি তৈরি হয় সেই মাটি দিয়েই।

যাদের এভাবে সমাজ এত দূরে ঠেলে রেখেছে, কিন্তু তাদেরই কাছে টেনে নিয়েছে আদিশক্তি। সবাই সমান সবাই এক, প্রত্যেক মানুষের দাম এক তাঁর ত্রিনয়নে। মানা হয়, যখন বারাঙ্গনার সঙ্গে ঘনিষ্ঠ হয় পুরুষ মানুষ পতিতালয়ে গিয়ে, তখন জীবনে সঞ্চিত সমস্ত পুণ্য সেখানেই ফেলে আসেন তিনি৷ আর ঘড়া ভর্তি পাপ সংগ্রহ করেন৷ সেখানকার মাটি পরিপূর্ণ বহু পুরুষের পুণ্যে। এক কথায় এই ‘অশুদ্ধ’ বণিতারাই সমাজকে বিশুদ্ধ রাখতে সাহায্য করে। তাই পতিতালয়ের মাটি পুজোর মূর্তি তৈরিতে অনস্বীকার্য।

এছাড়া সবথেকে বেশি যে মতটি গ্রহণযোগ্য হয় পতিতালয়ের মাটি নেওয়ার পিছনে তা হল পতিতালয়ের প্রতিনিধি বলা হয় মহামায়ার নয়টি রূপের মধ্যে নবম রূপটিকে। সেই থেকেই এই রূপের মাটি ছাড়া দেবী মূর্তি অসম্পূর্ণ।

Related posts

হানিমুনের গিয়ে স্ত্রীর কাছে স্বামী বললেন, আমি তো পুরুষ নয়। অতঃপর…

News Desk

৭০ বছর বয়সে সুস্থ সন্তানের জন্ম দিয়ে সবাইকে অবাক করে দিলেন গুজরাটের এই মহিলা

News Desk

নাম সামান্য বদলে ভারতে কি ফিরতে চলেছে পাবজি? পড়ুন

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x