Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

123456 নয়, এটাই ভারতের সবচেয়ে বেশি ব্যবহৃত জনপ্রিয় পাসওয়ার্ড! জানেন কী?

ডিজিটাল যুগে সবাই অনলাইন নানা বিষয়ে স্বাচ্ছন্দ। জিমেইল হোক কি ফেসবুক অথবা ইন্টারনেট ব্যাংকিং তথ্য সুরক্ষিত রাখতে ভরসা গোপন পাসওয়ার্ড। আর খুব কম লোকই পাসওয়ার্ড এর বিষয়ে সচেতন। অনেক সময়ই কোথাও পাসওয়ার্ড দেওয়ার কথা এলেই মনে যা আসে সহজে সেটাই আমরা বসিয়ে দি।

এতদিন দেশের জনগণের বহুল ব্যবহৃত পাসওয়ার্ড বলতে ‘123456’-কেই ভাবত প্রত্যেকে। কিন্তু এটি আদৌ এদেশের জনগণের পছন্দের পাসওয়ার্ডের তালিকায় প্রথম স্থান নেয় না। সমীক্ষা বলছে, ভারতে সবথেকে জনপ্রিয় পাসওয়ার্ড হল খোদ ‘password’ শব্দটাই। এমনকী শুধু যে ভারত তাই নয় এই দেশের পাশাপাশি জাপানেও সর্বাধিক জনপ্রিয় পাসওয়ার্ড হিসাবে ‘password’-কেই ব্যবহার করা হয়। বৃহস্পতিবার একটি গবেষণায় উঠে এসেছে পাসওয়ার্ড ব্যাবহার সংক্রান্ত এই মজার তথ্য।

ভারতে অন্যান্য যে পাসওয়ার্ডওগুলি সাধারণ মানুষের মধ্যে বহুল ব্যবহৃত, তার মধ্যে রয়েছে iloveyou, krishna, sairam এবং omsairam।

পাসওয়ার্ড ম্যানেজার NordPass-এর একটি গবেষণা বলছে, 12345 , QWERTY পাসওয়ার্ড তালিকার একেবারে শীর্ষে রয়েছে। শুধু এই দেশের জনগণের মধ্যে নয়, সারা বিশ্বে জনপ্রিয়। ভারতে আরো কিছু সাধারণ ভাবে ব্যবহৃত পাসওয়ার্ড হল ‘123456789’, ‘12345678’, ‘india123’, ‘abc123’, ‘xxx’, ‘Indya123’, ‘1qaz@WSX’, ‘123123’, ‘abcd1234’ এবং ‘1qaz’। তবে ৫০টি দেশের পাসওয়ার্ড এর বিষয়ে গবেষণা চালিয়ে তার মধ্যে ৪৩টি দেশের পাসওয়ার্ড হিসাবে প্রথম পছন্দ হিসাবে যেটি পাওয়া গেছে ‘123456’, ‘Qwerty’।

এই গবেষণা স্পষ্টতই দেখিয়ে দিচ্ছে মানুষের মধ্যে ব্যবহারের জন্য জনপ্রিয় সব পাসওয়ার্ডই সুরক্ষার দিক থেকে বেশ দুর্বল। এত সহজ পাসওয়ার্ড রাখার কারণে হ্যাকারদের জন্য অ্যাকাউন্ট হ্যাক করা বেশ সহজ হয়ে যায়। এমনকি কোন ব্যক্তির পরিচিত যে কেউ তার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারে।

নর্ডপাসের সিইও জোনাস কার্ক্লিস এই বিষয়ে প্রতিক্রিয়া দিয়ে জানিয়েছে, ‘দুর্ভাগ্যবশত দূর্বল পাসওয়ার্ড ক্রমাগত ব্যবহার হয়ে আসছে। ডিজিটালাইজেশনের যুগে এটা বোঝা গুরুত্বপূর্ণ যে পাসওয়ার্ডগুলি আমাদের ডিজিটাল জীবনের সুরক্ষা। অনলাইনে কাজকর্ম করতে গেলে আমাদের সাইবার নিরাপত্তার ক্ষেত্রে আরও যত্নশীল হওয়া অত্যন্ত দরকারী হয়ে উঠছে।’

স্পষ্টতই, দুর্বল পাসওয়ার্ড একাউন্ট থেকে তথ্য হাতিয়ে নেবার বিপদ থেকে মুক্ত নয়। এজন্য মানুষকে বুঝতে হবে দুর্বল পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত। সুরক্ষিত রাখতে পাসওয়ার্ডে বড় হাতের অক্ষর, ছোট হাতের অক্ষর এবং স্পেশাল ক্যারেক্টার, নম্বর ইত্যাদি যোগ করুন।

Related posts

এক ব্যাগ বাতাসের দাম নাকি সাড়ে পাঁচ লাখ টাকার উপর! কি এমন জিনিস আছে সেই ব্যাগে

News Desk

করোনাভাইরাসের ডবল মিউট্যান্টকে প্রতিরোধ করতে কার্যকরী কোভিশিল্ড, দাবি ব্রিটেন গবেষণায়

News Desk

জাতীয় স্তরে সোনার মেডেল জেতা পেটের টানে তিলে তিলে শেষ হচ্ছে আরও এক প্রতিভা

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x