Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

১০ই জুন ২০২১, এর প্রথম সূর্যগ্রহণ, বলয় দেখা যাবে কি আসন্ন সূর্যগ্রহণে?

২০২১ – এ সারা বিশ্ব বেশ কিছু মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকলো। ঘটেছে একাধিক মহাজাগতিক ঘটনা যেমন ব্লাড মুন, সুপার মুন এমনকি পূর্ণগ্রাস চন্দ্র গ্রহণ। এবারে আরও একটি মহাজাগতিক ঘটনা এবার আসতে চলেছে।

১০ই জুন ২০২১, এর প্রথম সূর্যগ্রহণ, বলয় দেখা যাবে কি আসন্ন সূর্যগ্রহণে?

২০২১ সালের প্রথম সূর্য গ্রহণের (solar eclipse) আসতে চলেছে আগামী সপ্তাহেই। আগামী ১০ই জুন, বৃহস্পতিবার হতে চলেছে সূর্যগ্রহণ। ‘Ring of Fire’ বা বলয় গ্রাস সূর্য গ্রহণ দেখার বিরল সময় হল সূর্যগ্রহণ। তবে বিজ্ঞানীরা জানাচ্ছেন, ভারত থেকে রিং অফ ফায়ার না- দেখার এই সৌভাগ্য নাও হতে পারে।

সকলেই প্রায় অবগত যে কখন পৃথিবীতে সূর্যগ্রহণ হয়। যখন সূর্য, চাঁদ ও পৃথিবী একই সরলরেখায় আসে। তখন পৃথিবী থেকে আমরা যেন দেখি সূর্যের উপরে ছায়া পড়লো। আমরা জানি চাঁদের ছায়া সূর্যকে ঢেকে দিল। কার্যত তা সম্ভব নয়। কিন্তু দূরত্বের কারণে এটা হয়। এবার, সূর্যকে চাঁদের ছায়া ঢেকে দিলেও সূর্যের আলোর কিরণরশ্মি (glowing halo) চাঁদের ছায়ার চারদিক দিয়ে ঠিকরে বেরোয়। অন্ধকার আকাশে সেটা দেখতে অনেকটা হিরের আংটির মতন লাগে। আংটি, তবে তা ধাতু বা পাথরের নয়, হীরের, এমনি ছটা দেখা যায়। আগামী সূর্য গ্রহণে এরকমম ঘটবে এবং সেটা প্রায় ১ ঘণ্টা স্থায়ী হবে।

তবে চন্দ্রের ছায়া সূর্যকে পুরোপুরি ঢাকতে পারবে না, কারণ, চাঁদ নিজে তো ক্রমাগত ঘুরছেই, এমনকী আমাদের পৃথিবীও তো স্থির নয়। প্রতি মুহূর্তে আমরা অবস্থান পরিবর্তন ঘটছে। ফলে সব সময়ই চাঁদের ছায়ার চারপাশ থেকে বিকিরিত হবে সূর্যের রশ্মি।

১০ জুনের সূর্য গ্রহণ হল অ্যানুয়্যাল সোলার একলিপস ( annual solar eclipse)। এই সূর্য গ্রহণ টি কানাডা এবং আমেরিকার উত্তর-পূর্ব অংশ, গ্রিনল্যান্ড ও উত্তরমেরু থেকে ভাল ভাবে দেখা যাবে। রাশিয়ার সাইবেরিয়া থেকেও দেখা যাবে ‘রিং অফ ফায়ার’। ইউরোপ এবং এশিয়ার উত্তরাংশ এবং কুমেরুর উত্তরাংশ থেকেও আংশিক ভাবে দেখা যাবে সূর্য গ্রহণ।

Related posts

প্রতি বছর প্রায় একই দিনে ভাদ্র সংক্রান্তির দিনই কেন হয় বিশ্বকর্মা পুজো! কারণ জানেন

News Desk

ডুবন্ত টাইটানিকের থেকে ভাসিয়ে দেওয়া কাচের বোতল বন্দী ফ্রেঞ্চ কিশোরীর চিরকুট মিলল

News Desk

দিনমজুর থেকে ইউটিউবার হয়ে লক্ষাধিক আয় , রূপকথা কে হার মানাবে ইশাকের গল্প

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x