Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

ব্যাটারিচালিত গাড়ির চার্জ ফুরালেও আর চিন্তা নেই, কেন্দ্রের অভিনব উদ্যোগ বৈদ্যুতিক হাইওয়ে

দিনের পর দিন যেভাবে পেট্রল ডিজেলের দাম বাড়ছে মানুষের জীবন যেন দুর্বিসহ হয়ে উঠেছে। নিত্য প্রয়োজনীয় জিনিসেরও দাম প্রচুর বাড়ছে ডিজেলের দাম বাড়ার কারণে। একারণেই মধ্যবিত্ত মানুষেরা চিন্তার সমুদ্রে ভেসে যাচ্ছেন। কেন্দ্রীয় সরকার এবার তারই এক বিকল্পের চিন্তা করেছেন। কেন্দ্র বৈদ্যুতিক হায়য়ে বানানোর পরিকল্পনায় আছে।

কেন্দ্রীয় সড়ক পরিবহন ও হাইওয়ে মন্ত্রী নীতিন গডকড়ি গত শুক্রবার জানান এ পরিকল্পনার কথা। একটি ‘বৈদ্যুতিক হাইওয়ে’ তৈরির কথা ভাবছে ভারত সরকার দিল্লি এবং জয়পুরের মধ্যে। তিনি বলেন, একটি বিদেশী সংস্থার সঙ্গে সরকার ইতোমধ্যেই আলোচনা করছে বৈদ্যুতিক হাইওয়ে নির্মাণের বিষয়ে। এটি স্বপ্নের প্রকল্প সরকারের।

‘বৈদ্যুতিক হাইওয়ে’ কী?

ট্রেন লাইনের মতো রাস্তার উপর দিয়ে বিদ্যুতের তার যাবে বৈদ্যুতিক হাইওয়েতে। যে গাড়িগুলি রাস্তায় চলবে, তাতেও যেমন প্লাই থাকে ট্রেনের উপরে, সেরকম থাকবে। বিদ্যুত্ এর মাধ্যমে সংগ্রহ করে যানবাহন দ্রুতবেগে ছুটবে। মূলত এই ধরণের হাইওয়ে দিয়ে ছুটবে বিশেষভাবে তৈরি যাত্রীবাহি বাস , পণ্যবাহী ট্রাক। এর ফলে গতি বৃদ্ধি পাবে বড় যানবাহনের। সেই সঙ্গে বহুগুণ হ্রাস পাবে দূষণের পরিমাণও। ভারসাম্য রক্ষা হবে পেট্রোল ডিজেলের দামের। যে যাত্রীবাহী এবং পণ্যবাহী গাড়ি গুলি এই রাস্তায় চলবে বিশেষ ভাবে সেগুলিকেও তৈরি করা হবে। সুইডেনের সঙ্গে এই বৈদ্যুতিক হাইওয়ে নিয়ে আলোচনা করছে কেন্দ্র। পেট্রোল-ডিজেল জ্বালানির তুলনায় বৈদ্যুতিক যানবাহনের প্রচলন বেশি হবে আগামী দিনে। ফলে ভারত সরকার এ ধরনের হাইওয়ে এখন থেকেই নির্মাণ করতে চাইছে।

Related posts

আজ থেকে বন্ধ লোকাল ট্রেন, শঙ্কায় নিত্যযাত্রী থেকে হকারদের অনেকেই

News Desk

৮৪টি পর্ন সাইটে সোদপুরের মডেলের ‘বোল্ড’ ফটোশুট! লক্ষাধিক টাকা আয় অভিযুক্তের

News Desk

পাকিস্তানে মুখোমুখি দুই যাত্রীবাহী ট্রেন, ভয়াবহ দুর্ঘটনায় মৃত ৩০, জখম ৫০

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x