Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

পিরিয়ডের সময় সঙ্গীর সাথে যৌনসম্পর্ক তৈরী করা কি ঠিক না ভুল? সঠিকটা জানুন

পিরিয়ডের সময় নারীদের অনেক সমস্যায় পড়তে হয়। ঋতুস্রাব নিয়ে মানুষের মনে নানা ধরনের প্রশ্ন আসে। এমনই একটি প্রশ্ন হলো পিরিয়ডের সময় নারীদের সঙ্গীর সঙ্গে সম্পর্ক করা ঠিক হবে কি না? জানুন বিশেষজ্ঞরা কি বলে।

পিরিয়ড অর্থাৎ ঋতুস্রাব এই সময়ে মহিলাদের শরীরে অনেক পরিবর্তন ঘটে। পিরিয়ডের সময় নারীদের অনেক সমস্যায় পড়তে হয়। শুধু তাই নয়, পেটে ব্যথা, কোমর ব্যথা ইত্যাদি কারণে পিরিয়ডের সময় মহিলারা অনেক বিরক্ত থাকে ও রাগ করে। এই সময়ে, একজন মহিলার নিজের সবচেয়ে বেশি যত্ন নেওয়া দরকার।

বিবাহিত মহিলারা এই সময়ে স্বামীর সাথে যৌন সম্পর্ক রাখবেন কি না তা নিয়ে বেশি বিভ্রান্তিতে থাকেন।

আগেকার যুগে মেয়েদেরকে এই সময়ে অপবিত্র বলে আলাদা ঘরে আটকে রাখা হত। যদিও এখন সময় বদলেছে। মানুষের চিন্তাধারায়ও পরিবর্তন এসেছে। পিরিয়ডের মধ্যে সম্পর্ক করা নিরাপদ কি না, সেই বিষয়ে আসুন জেনে নেওয়া যাক।

পিরিয়ডের সময় শারীরিক সম্পর্ক করার জন্য কোনো ক্ষতি হয় তা যেমন কোনো গবেষণায় প্রমাণিত হয়নি। তবে এর কোনো উপকারিতা আছে এমন কথাও বলা হয়নি। সুতরাং এর অসুবিধা এবং সুবিধা উভয়ই রয়েছে।

পিরিয়ডের সময় সহবাসের সমস্যা:

কখনও কখনও পিরিয়ডের সময় সহবাস করা অগোছালো হতে পারে। সহবাস থেকেও যৌন সংক্রমণের ঝুঁকি থাকে। যেমন এইচআইভি, হারপিস বা হেপাটাইটিসের সমস্যা থাকতে পারে। এমন পরিস্থিতিতে পিরিয়ডের সময় শারীরিক সম্পর্ক করা ঝুঁকিপূর্ণ হতে পারে।

সংক্রমণের উচ্চ ঝুঁকি:

বিশেষজ্ঞদের মতে, এই সময়ে সম্পর্ক রাখলে কোনও ক্ষতি নেই, তবে সংক্রমণের ঝুঁকি অনেক বেশি। সাধারণত যোনির পিএইচ লেভেল ৩.৮ থেকে ৪.৫ হয় কিন্তু পিরিয়ডের সময় পিএইচ লেভেল বেড়ে যায়। এটি ফাঙ্গাস সংক্রমণের ঝুঁকি বাড়ায়। পিরিয়ডের সময় সহবাস করলে কিছু নারীর রক্ত ​​চলাচল বৃদ্ধি পায়।

পিরিয়ডের সময় সহবাসের উপকারিতা:

বিশেষজ্ঞদের মতে, এই সময়ে সহবাস করলে ঋতুস্রাবের লক্ষণ যেমন ক্র্যাম্প, মাইগ্রেন এবং মাথাব্যথা কমে যায়।

সাধারণত, ডিম্বস্ফোটনের ১৪তম দিনে গর্ভধারণের সম্ভাবনা বেশি থাকে (মাসিক-পরবর্তী এবং ৭-৮ দিন আগে) তবে পিরিয়ড এর সময়ে গর্ভধারণের ঝুঁকি কম।

শুধু শারীরিক আনন্দ নয়, যৌনতা এক ধরনের ব্যায়ামও। বলা হয়ে থাকে যে এই সময়ে সঙ্গীর সাথে সম্পর্ক করলে ক্যালোরি বার্ন হয়, যার ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে। এর পাশাপাশি মহিলাদের ব্যায়ামও হয়ে যায়, যার ফলে রক্ত ​​প্রবাহ ঠিক থাকে।

Related posts

শীতে স্নান করা নিয়ে স্ত্রীর সঙ্গে বিবাদের জের! বাড়ী ছেড়ে চলে যাওয়া বৃদ্ধকে উদ্ধার করল পুলিশ

News Desk

প্রবল শ্বাসকষ্টের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হলেন অভিনেতা দিলীপ কুমার, কেমন আছেন তিনি

News Desk

মাত্র ১১ বছর বয়স থেকেই পর্ন দেখছেন বিলি আইলিশ! ফল হয়েছে ভয়ঙ্কর

News Desk