Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

একটি কলেই অক্সিজেন নিয়ে বাড়িতে আসবে অ্যাম্বুলেন্স, আজ থেকে কলকাতায় ‘অক্সিজেন অন হুইলস’

নির্দিষ্ট নম্বরে একটি কলেই মিলবে অক্সিজেন পরিষেবা। কোভিড সঙ্কটকালে তা প্রাণ বাঁচাতে পারে বহু রোগীর।

করোনার দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল সারা দেশের পাশাপাশি পশ্চিমবঙ্গও। এই নতুন স্ট্রেনে শ্বাসকষ্টের সমস্যায় পড়ছেন বহু রোগীই। কোনো আক্রান্তের শ্বাসকষ্ট শুরু হলে খোঁজ পরে অ্যাম্বুলেন্সের (Ambulance)। অ্যাম্বুলেন্সের সাথে দরাদরি। তারপর অক্সিজেন , বেড ইত্যাদি মিলবে কিনা জানা নেই।

এই দৃশ্যই প্রত্যেকদিন দেখতে হচ্ছে বহু রাজ্য বাসি কে। বেড-অক্সিজেন না পেয়ে মৃত্যু মুখী হয়ে পড়ছেন বহু রোগী। প্রত্যেক দিন এ রাজ্যে বাড়ছে মৃত্যুর সংখ্যা, একটু অক্সিজেনের অভাবে সমস্যায় পড়ছেন বহু রোগী। তাই, এবার বাড়িতে শ্বাসকষ্টে জেরবার রোগীকে অক্সিজেন দিতে এই অভিনব উদ্যোগ কলকাতা শহরে। মাত্র একটি ফোনেই বাড়িতে হাজির হবে অক্সিজেন। থাকবে কনসেন্ট্রেটর। রোগীর হাসপাতালে ভর্তির প্রয়োজন হলে হাসপাতালেও নিয়ে দেওয়া হবে তাঁকে। করোনা কালে অক্সিজেন সংকটের মোকাবিলায় বিনা পয়সায় এমনই পরিষেবা চালু হল শহরের বুকে।

বেডের অপ্রতুল হওয়ায় বাড়িতেই চিকিৎসা চলছে বহু করোনা আক্রান্ত রোগীর। এদের মধ্যে অনেকেরই শ্বাসকষ্ট সমস্যা হচ্ছে বাড়িতে থাকা অবস্থাতেই। সঠিক সময়ে অক্সিজেন পাওয়া না গেলেই বাড়ছে বিপদ। তাই সেই সব বাড়িতে থাকা রোগীদের জন্য এই অক্সিজেন পরিষেবা। ফোন পেলেই আক্রান্তের বাড়িতে দ্রুত পৌঁছে যাবে অ্যাম্বুলেন্স। এমনভাবেই অক্সিজেনের সঙ্কটকালে কলকাতার মানুষের পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছে ‘কোভিড কেয়ার নেটওয়ার্ক’।

আপাতত মোট ২টি অ্যাম্বুলেন্স আর ১৫ টি অক্সিজেন কন্সেন্ট্রেটর দিয়ে পথ চলা শুরু করছে এই প্রকল্প যার নাম ‘অক্সিজেন অন হুইলস’। এদের লক্ষ্য রয়েছে অন্তত ৫০ টি অক্সিজেন কন্সেন্ট্রেটর নিয়ে কাজ করার। শহর বাসীর মতে, এই ধরনের অভিনব উদ্যোগ অক্সিজেনের অভাবে মৃত্যু মুখে থাকা মানুষ জনকে বাঁচাতে সাহায্য করবে।

যোগাযোগের উপায়:

আজ অর্থাৎ ৭ই মে, শুক্রবার থেকেই শহরে মিলবে অক্সিজেন অন হুইলস পরিষেবা। ৭০৪৪০ ৪১০১০ ও ৭০৪৪০ ৪১০১৫- এই দুই নম্বরে ফোন করে শ্বাসকষ্টের রোগীর যোগাযোগের ঠিকানা দিলেই পাওয়া যাবে এই পরিষেবা।

Related posts

হোয়াটসঅ্যাপে (Whatsapp) -এর ডিলিট হওয়া মেসেজ পড়তে চান? জেনে নিন সহজ উপায়

News Desk

বিয়ের পূর্বেই যৌন সম্পর্ক তৈরি করা কত দূর নিরাপদ? কী বলছেন বিশেষজ্ঞরা

News Desk

খুব শিগগিরি ভারত থেকে রিটেল ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ করতে চলেছে এই ব্যাংক

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x