Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

জিন নয় এই কারণটিই আপনাকে করে তুলতে পারে আরো আকর্ষণীয়! বাড়ায় যৌনতার মাত্রা

বর্ষা গিয়ে শরৎ এসেছে। এই উজ্জ্বল দিনে আপনিও ভালোবাসার উষ্ণতা অনুভব করেন তবে আপনার জিন বা ভাগ্যকে ধন্যবাদ না দিয়ে আপনার শরীরের ভিতরে থাকা জীবাণুকে ধন্যবাদ দিন। বিশ্বের সবচেয়ে বড় কারিগরি প্রতিষ্ঠান এমআইটি-এর বিজ্ঞানীরা তাদের গবেষণায় দেখেছেন যে সাম্প্রতিক বছরগুলিতে এই অণুজীবগুলি আমাদের শরীরের অভ্যন্তরে খুব দ্রুত বৃদ্ধি পেয়েছে। এগুলি মানুষের স্বাস্থ্য এবং মেজাজের জন্যও খুব ভাল।

জিন নয় অন্য কারণে সেক্স হরমোন বেড়ে যায়

সুসান এরডম্যান বলেছেন যে কয়েক বছর আগে তিনি ইঁদুরের মধ্যে মানুষের বুকের দুধ থেকে বিচ্ছিন্ন একটি প্রোবায়োটিক জীবাণু প্রবর্তনের সম্ভাবনা অন্বেষণ করেছিলেন। তারপর ল্যাবরেটরিতে তার টেকনিশিয়ান দেখতে পান যে এই প্রাণীদের চকচকে পশম বাড়তে শুরু করেছে। আরও দেখা গেছে যে পুরুষ ইঁদুর টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে শুরু করে এবং তাদের অণ্ডকোষ (Scotum) আকারে বৃদ্ধি পেয়েছে। সেই সাথে তার ত্বক নরম হতে থাকে এবং রস নিঃসৃত হতে থাকে। যদিও ইঁদুরের মধ্যেও অনেক পরিবর্তন লক্ষ্য করা গেছে। তাদের মধ্যে ইন্টারলেউকিন -10 নামক প্রোটিনের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে, যা সফল গর্ভধারণ এবং পোড়া প্রতিরোধে সহায়তা করে। এটি হরমোন অক্সিটোসিনকেও বাড়িয়েছে, যা দেহের মধ্যে রোমান্স সম্পর্কিত উত্তেজনা বাড়ায় বলে বিশ্বাস করা হয়।

অণুজীবগুলি আরও আকর্ষণীয় করে তোলে:

গবেষণায় দেখা গেছে যে আমাদের দেহে থাকা অণুজীবগুলি আমাদেরকে আমাদের সঙ্গী বা সঙ্গিনীর চোখের জন্য আকর্ষণীয় করে তোলে (দাম্পত্য প্রেম)। এছাড়াও প্রজননে সাফল্য এনে দেয়। এইভাবে, স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে থাকা এই জীবাণুগুলি কেবল স্বাস্থ্যকর জুটিকে উত্সাহিত করে না, জিনগত আকর্ষণ বাড়িয়ে শরীরের মাইক্রোবিয়াল গ্রুপের প্রজনন করার ক্ষমতাও বাড়ায়।

সাধারণত, টেস্টোস্টেরন নামক একটি রাসায়নিক পুরুষদের মধ্যে প্রেমের আকাঙ্ক্ষাকে উদ্দীপিত করে এবং মহিলাদের মধ্যে অক্সিটোসিন উর্বরতাকে প্রভাবিত করে। এমআইটি গবেষণায় দেখা গেছে যে মানুষের অণুজীব খাওয়ার ফলে ইঁদুরের টেস্টোস্টেরনের মাত্রা বেড়ে গেছে, আর মেয়ে ইঁদুরের অক্সিটোসিনের মাত্রা বেড়েছে। সেজন্য টেস্টোস্টেরনের কারণে ভালোবাসার উত্তেজনা তৈরী সবাই জানে, কিন্তু এই অণুজীবগুলো তাদের মাত্রা বাড়ার জন্য দায়ী।

Related posts

৯৬ বছর বয়সে প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথ! স্কটল্যান্ডে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন

News Desk

টোপর মাথায় রণবীর, লাল বেনারসিতে আলিয়া! কলকাতায় বিয়ে, জানুন বিষয়টা কি?

News Desk

সারাসপ্তাহ সেক্স করলে বাড়ী ভাড়া মকুব, বিকল্প পদ্ধতিতে ভাড়া মেটানোর প্রস্তাব দিয়ে বিপাকে বাড়ীর মালিক

News Desk