Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED বিনোদন

সিনেমা জগতে ইন্দ্রপতন , প্রয়াত পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত !

প্রয়াত হলেন পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত। আজ দক্ষিণ কলকাতায় নিজ বাসভবনে সকাল ৬টা নাগাদ ঘুমের মধ্যেই মৃত্যু হয় তার। সকালে বুদ্ধদেব বাবুর স্ত্রী তাকে ঘুম থেকে ডাকতে গিয়ে দেখেন, সাড়া মিলছে না তার। পরে চিকিৎসক পরীক্ষা করে তাঁকে মৃত বলে ঘোষণা করে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। তার অকস্মাৎ প্রয়াণে চলচ্চিত্র জগতে শোকের ছায়া নেমে এসেছে।

জানা গেছে বার্ধক্যজনিত কারণেই তার মৃত্যু হয়েছে। পরিবার সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরেই বুদ্ধদেব বাবু অসুস্থ ছিলেন। ভুগছিলেন কিডনির সমস্যায়, ডায়ালিসিস চলছিল তার।

film maker buddhodeb dashgupta passed away

চলচ্চিত্র পরিচালক হিসেবে বুদ্ধদেব দাশগুপ্ত এক উজ্জ্বল নাম। তার পরিচালিত কিছু উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো তাহাদের কথা, বাঘ বাহাদুর, উত্তরা, চরাচর, মন্দ মেয়ের উপাখ্যান, কালপুরুষ ইত্যাদি। ‘স্বপ্নের দিন’ এবং ‘উত্তরা’ এই দুই ছবির জন্য পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত জাতীয় পুরস্কার পেয়েছিলেন। এ ছাড়া জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রতিযোগিতায় তাঁর পাঁচটি ছবি সেরা ছবির শিরোপা পেয়েছিল।

চলচ্চিত্র জগতের খ্যাতির পাশাপাশি তিনি সাহিত্য জগতেও বিশেষ খ্যাতি অর্জন করেছেন। কবি হিসাবে বুদ্ধদেব দাশগুপ্তর কলমে উঠে এসেছে বহু কবিতা, যা বহুল চর্চিত। তাঁর কাব্যগ্রন্থের মধ্যে বিশেষ ভাবে বলা যায় ‘রোবটের গান’, ‘ছাতা কাহিনি’, ‘গভীর আড়ালে’ ইত্যাদি।

পরিচালকের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাজ্যের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ অনেকে।

ভারতীয় চলচ্চিত্রে পরিচালক বুদ্ধদেব দাশগুপ্তর অনবদ্য অবদান রয়েছে। খ্যাতনামা পরিচালকের হঠাৎ চলে যাওয়ায় শোকের ছায়া বিনোদন, রাজনীতি এবং অন্যান্য মহলেও।

Related posts

এক একটি আমের দাম নাকি ১০০০ টাকা! আমপ্রেমীদের জন্যে বাজারে হাজির নূরজাহান

News Desk

সোমবার থেকে অ্যাপোলোতে পাওয়া যাবে স্পুটনিক ভি-র টিকা , কত দাম পড়বে একটি ডোজের?

News Desk

এখনও করেননি আধার ও প্যান কার্ড লিংক? জুলাই থেকে মিলবে না এই দশ পরিষেবা

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x