Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

রাতে এক গ্লাস জলে এক চামচ মৌরি ভিজিয়ে সকালে খালি পেটে খান, এক সপ্তাহেই লক্ষ করুন পরিবর্তন

এমন একটা মিষ্টি আর রিফ্রেশিং উপাদান এই মৌরি (Fennel Seed) যা আপনি শুধু চিবিয়ে চিবিয়েও খেতে পারেন, জল খেতে পারেন ভিজিয়ে, খেতে পারেন চায়ের সঙ্গেও। বিভিন্ন প্রদেশের বিভিন্ন রান্নাতেও ব্যাবহার হয়। নানা উপকারিতা এতে রয়েছে। বেশ ভাল লাগে রেস্তোরাঁয় বা নিমন্ত্রণ বাড়িতে অনেক খাবার খেয়ে ফেলার পর এক চিমটে মৌরি খেলে। তবে মৌরি মুখশুদ্ধির কাজ করে যে শুধুমাত্র তা নয়, এর গুণমান একে স্বাস্থ্যের বহু উপকারেও কাজে লাগানো হয়। যেমন মৌরি ভেজানো জল (Fennel Seeds Soaked Water)। এর আশ্চর্য উপকার মাত্র ৭দিনেই বুঝিয়ে দেবে পার্থক্য।

কিভাবে প্রস্তুত করবেন?

খুব সহজ মৌরি ভেজানো জল তৈরি করা। ভালো করে ধুয়ে নিন এক চামচ কাঁচা মৌরি। এবার এক গ্লাস জলের মধ্যে পরিষ্কার করে সারা রাত রেখে দিন মৌরি ভিজিয়ে। পর দিন সকালে উঠে খালি পেটে পান করুন জল ছেঁকে নিয়ে। দেখবেন, উপকার পাবেন

কি কি উপকার পাবেন?

১) হজমের সমস্যা দূর হয়-যাঁরা হজমের অসুবিধায় ভুগছেন, তাঁরা যদি মৌরি ভেজানো জল অথবা মৌরির চা পান করেন নিয়মিত, তাহলে উপকার পাবেন। গ্যাস্ট্রো এনজাইম তৈরি করতে ও নিঃসৃত করতে সাহায্য করে মৌরি ভেজানো জল, ফলে গ্যাস, অম্বল এবং রক্ষা পাওয়া যায় অন্যান্য পৈটিক সমস্যা থেকে।

Fennel Seeds Water For Health: How To Make It At Home

২) উচ্চ রক্ত চাপের সমস্যা- যেহেতু প্রচুর পরিমানে পটাশিয়াম রয়েছে মৌরিতে, কাজেই যাঁদের হাই ব্লাড প্রেশার বা উচ্ছ রক্ত চাপের সমস্যা রয়েছে এই সমস্যা ধীরে ধীরে কমে যাবে, তাঁরা নিয়মিত মৌরি ভেজানো জল পান করলে।

৩) টক্সিন বের করে দেয়- মৌরি ভেজানো জল কিন্তু কাজ করে ব্লাড পিউরিফায়ারের। মৌরি আমাদের সাহায্য করে শরীরে তৈরি হওয়া টক্সিন ফ্লাশ আউট করতেও।

Fennel Seeds Water For Health: How To Make It At Home

৪) পিরিয়ডের সমস্যা দূর করে- অনেক মহিলারই তলপেটে এবং কোমরে অসহ্য যন্ত্রণা হয় ঋতুস্রাবের সময়ে। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই ওষুধ খান এবং তাতে সাময়িক সমস্যা লাঘব হলেও তৈরি হয়ে যেতে পারে অন্যান্য অনেক শারীরিক সমস্যা। সেক্ষেত্রে যদি পিরিয়ড ক্র্যাম্প থেকে মুক্তি চান কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই, তাহলে ঋতুস্রাবের দিন গুলোয় দিনে দুই তিন বার মৌরি ভেজানো জল অথবা মৌরির চা পান করুন। এতে অনেকটা কমে মুড সুয়িং-এর সমস্যাও।

৫) অতিরিক্ত মেদ ও ওজন কমাতেও সাহায্য করে- মৌরি ভেজানো জল শরীরের অতিরিক্ত মেদ ও ওজন কমাতেও সাহায্য করে। আমাদের মেটাবলিজম বুস্ট করতে মৌরি সাহায্য করে। কাজেই কিছুদিনের মধ্যেই অতিরিক্ত ওজন কমিয়ে ফেলা সম্ভব প্রতিদিন সকালে খালি পেটে মৌরি ভেজনো জল পান করলে।

Related posts

কাদের শরীরে অ্যান্টিবডি বেশি তৈরি হচ্ছে মহিলা না পুরুষ, ? কী বলছে সেরো সার্ভে?

News Desk

শুধু খেতেই ভালো তা নয়, ত্বকের জেল্লা ফিরতেও ম্যাজিকের মতন কাজ করে চকোলেট, কিভাবে জেনে নিন

News Desk

করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত হলে ভুলেও যে কাজ গুলি করবেন না

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x