Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

পুজোর ভিড়ে মানুষের অসচেতনতার মাশুল! কলকাতা ও জেলায় বাড়ছে করোনা সংক্রমণ

বাঙালির প্রিয় উৎসব হলো দূর্গা পুজো, প্রত্যেক বাঙালি প্রায় এক বছর ধরে অপেক্ষা করতে থাকে এই সময়ের। কিন্তু এই পুজোর সময় বেলাগাম ভিড় কিন্তু কপালে ভাজ ফেলছে। পুজোর প্রত্যেক দিন যেন ভিড় বেড়েই চলেছে, সাথে কোরোনাও পাল্লা দিয়ে বাড়ছে। এই রাজ্যে আবারো উর্দ্ধমুখি করোনা গ্রাফ। গত বুধবার রাজ্য সরকারের পক্ষ থেকে জানা গিয়েছে যে গত ২৪ ঘন্টায় এই রাজ্যে করোনায় আক্রান্ত হয়েছে ৭১১ জন। আবার ওই দিনই মৃত্যু হয়েছে ১১ জনের। যার মধ্যে অন্ততঃ ২০৩ জন শুধু কলকাতারই। রাজ্যের চিকিৎসক দের যা একেবারেই চিন্তা মুক্ত করছেনা এই অষ্টমীর দিন।

গত বুধবার কোভিড সংক্রান্ত রাজ্য সরকারি বুলেটিন জানাচ্ছে , গত ২৪ ঘণ্টায় রাজ্যে কোভিডজয়ীর সংখ্যা ৭৭৫। অ্যাক্টিভ রোগীর সংখ্যাও অপেক্ষাকৃত কমেছে। অন্ততপক্ষে সুস্থতার হার ৯৮.৩২ শতাংশ। তবু দুর্গাপুজোর লাগামহীন ভিড় চিন্তা বাড়াচ্ছে এসবের মধ্যেই। আর কলকাতার সংক্রমণ এর জেরেই ঊর্ধ্বমুখী বলে মনে করা হচ্ছে। রাজ্যে মৃত্যুর সংখ্যা ১১ একদিনের মধ্যেই। তার মধ্যে একদিনে তিনজনের মৃত্যু হয়েছে কলকাতায়। সেই সংখ্যাটা চার উত্তর ২৪ পরগনায়। আবার অপরদিকে এই জেলায় ১২৮ জন আক্রান্ত হয়েছেন।

SSKM হাসপাতালের অভিজ্ঞ চিকিৎসক দীপ্তেন্দ্র সরকার এ প্রসঙ্গে বলেন, ‘ করোনা কোথায় প্রত্যেক মানুষকেই বলতে শুনছি? করোনা নেই নাকি ! সারাবিশ্বে ৫০ লাখ মানুষ মারা গিয়েছেন অতিমারিতে, অনেকেরই সেটা মনে নেই। আপনি যদি একটু খুঁটিয়ে করোনা পজিটিভ হওয়ার রেট দেখেন তাহলে দেবেন খুবই মন্থর গতিতে তা ১.৬ থেকে ২.৩৪ -এ উঠেছে। সংখ্যাটা বাড়ছে কম টেস্ট হলেও। অর্থাৎ আড়াই জনের করোনা পজিটিভ আসছে ১০০ জনের টেস্ট হলে। মাথায় রাখা দরকার একটা বেডের জন্য পাগলের মতো ছুটতে হয়েছিল যে চার মাস আগে। বেড দিতে পারিনি আমরা। এত দুর্বল মানুষের স্মৃতিশক্তি সেটা কল্পনা করা যায় না।’

এদিকে, দেশজুড়েও বেড়েছে কোভিড সংক্রমণ উৎসবের মাঝে। গত বুধবারের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের করোনা বুলেটিন অনুযায়ী, দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৮২৩ জন গত ২৪ ঘণ্টায়। কোভিড মৃত্যুর সংখ্যা এদিন ২২৬। ২২ হাজার ৮৪৪ জন সুস্থ হয়েছেন। বর্তমানে দেশে দু’ লাখ সাত হাজার ৬৫৩ জন সক্রিয় করোনা আক্রান্ত। আজ পর্যন্ত তিন কোটি ৩৩ লাখ ৪২ হাজার ৯০১ জন সুস্থ হয়েছেন।

এবার দুর্গাপুজোর সপ্তমীর দিন করোনা আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ৩১৩ ছিল। ১৮১ জনের নতুন করে মৃত্যু হয়েছিল। ২৬ হাজার ৫৭৯ জন সুস্থ হয়ে উঠেছিলেন। অর্থাৎ একদিনের মধ্যেই অনেকটাই বেড়ে গিয়েছে করোনা সংক্রমণ। যা চিকিৎসকদের শঙ্কায় ফেলেছে। কেরালায় মারাত্মক প্রভাব পড়েছিল ওনামের জেরে। এখনও যার রেশ ভয়াবহ। বর্তমানে মাতোয়ারা দেশ নবরাত্রি এবং দুর্গাপুজোর ডবল আনন্দে। মহামারী এর জেরেই ভয়াবহ আকার নিচ্ছে। চিকিৎসকদের এমনটাই দাবি। অন্যদিকে, টিকাকরণ হয়েছে ৯৬ কোটি ৪৩ লাখ ৭৯ হাজার ২১২ জনের এদিন অবধি।

Related posts

বয়স ১৮’র বেশি? করোনা টিকা পেতে এখুনি রেজিস্টার করুন

News Desk

আফানিস্তানে কায়েম তালিবান শাসন! স্বাধীনতা হারিয়ে আবার অন্ধকার ফতোয়া-যুগে আফগান মেয়েরা

News Desk

দীপাবলী পর্যন্ত অপেক্ষা করতে হবে দেশের সবথেকে সস্তা স্মার্টফোনের জন্যে! কত দাম, কি ফিচারস

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x