Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

জন্ম থেকেই মাথা জুড়ে ছিল দুই ভাইয়ের, ডাক্তাররা আলাদা করতে গিয়ে যা হলো…

বিশ্বজুড়ে যমজ সন্তানের অনেক ঘটনা অনেক সময়ে সময়ে সামনে আসে। বিশেষত এমন যমজ সন্তান যেখানে অনেক ক্ষেত্রে তাদের দেহের অংশ একে অপরের সাথে লেগে থাকে। যেমন সম্প্রতি, ভারতে একত্রিত যমজ সন্তানের একটি ঘটনাও রিপোর্ট করা হয়েছিল যেখানে নবজাতকের দুটি মাথা, তিনটি বাহু এবং দুটি হৃদয় ছিল।

কিন্তু ব্রাজিলে একত্রিত যমজ সন্তানের এমন একটি ঘটনা প্রকাশ্যে এসেছে, যেখানে ডাক্তাররা সফলভাবে এই শিশুদের অপারেশন করে ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তির সাহায্যে তাদের আলাদা করেছেন।

এই দুই শিশুর নাম বার্নার্ডো এবং আর্থার লিমা। বার্নার্ডো এবং আর্থার লিমার রিও ডি জেনেরিওতে ৭টি অস্ত্রোপচার করা হয়েছে। এই শিশুদের এই অস্ত্রোপচারের তত্ত্বাবধানে ছিলেন গ্রেট অরমন্ড স্ট্রিট হাসপাতালের পেডিয়াট্রিক সার্জন নূর উল ওয়াসে জিলানি। শিশুদের শেষ পর্যায়ের অস্ত্রোপচারে ৩৩ ঘণ্টারও বেশি সময় লেগেছে, এতে প্রায় ১০০ জন চিকিৎসা কর্মী জড়িত ছিলেন।

এই পুরো অপারেশনটির নেতৃত্বে ছিলেন নূর উল ওয়াসে জিলানি এবং সেই সাথে ডাঃ গ্যাব্রিয়েল মুফাররেজো। এই অপারেশন শুরু করার আগে, সার্জনরা কয়েক মাস ধরে ভার্চুয়াল রিয়েলিটি দিয়ে এই অপারেশন করার চেষ্টা করেছিলেন। এরপরই চূড়ান্ত অপারেশন করা হয়।

জিলানী এই অপারেশনটিকে একটি বড় সাফল্য বলে বর্ণনা করেছেন। জিলানি বলেন, বার্নার্ডো ও আর্থারকে আলাদা করা ছিল খুবই জটিল একটি কাজ। অনেক সার্জন এটা নিয়ে ভাবতেও পারেননি। এমন ঘটনা সারা বিশ্বে খুব কমই দেখা যায়।

তিনি বলেন, চিকিৎসা জগতের জন্য এই অপারেশন খুবই গুরুত্বপূর্ণ। এই অপারেশনটি শুধুমাত্র এই শিশুদের এবং তাদের পরিবারের জন্য একটি নতুন ভবিষ্যতই দেয়নি, এটি ভবিষ্যতে আবার এই ধরনের অপারেশন করার জন্য আমাদের দলের মধ্যে একটি আস্থাও জাগিয়েছে। তিনি আরো বলেন, টিমওয়ার্ক এবং বৈশ্বিক পর্যায়ে আমাদের জ্ঞান ভাগ করে নেওয়ার মাধ্যমে আমরা এই ধরনের সমস্যার সম্মুখীন শিশু ও পরিবারগুলোর সমস্যা সমাধান করতে পারি।

ডাঃ মুফরেজ্জো জানান, তিনি যে হাসপাতালে কাজ করেন সেখানে গত আড়াই বছর ধরে এই দুই শিশুর দেখাশোনা করা হচ্ছে। উভয় শিশুর এই অস্ত্রোপচার ছিল জীবন পরিবর্তনকারী। তিনি বলেন, “এই দুই শিশুর বাবা-মা আড়াই বছর আগে রোরাইমা থেকে রিওতে এসেছিলেন, তারপরে তারা এখানে হাসপাতালে আমাদের পরিবারের সদস্যে পরিণত হয়েছিলেন”।

ডাঃ মুফরেজ্জো বলেন, আমরা অত্যন্ত আনন্দিত যে এই অস্ত্রোপচার সফল হয়েছে এবং এটি শিশু ও তাদের পরিবারের জন্য একটি জীবন পরিবর্তনের সুযোগ। চিকিৎসকরা জানিয়েছেন, অস্ত্রোপচারের পর দুই শিশুই সুস্থ হয়ে উঠছে।

গর্ভাবস্থার কয়েক সপ্তাহ পর, নিষিক্ত ডিম দুটি পৃথক ভ্রূণে বিভক্ত হয়। এর পর এর মধ্যে অঙ্গ গঠনের কাজ শুরু হয়। যখন এটি ঘটে, যমজ সন্তানের জন্ম হয়, তবে কিছু ক্ষেত্রে, ভ্রূণ বিচ্ছেদ প্রক্রিয়া মাঝপথে বন্ধ হওয়ার কারণে সংযুক্ত যমজ সন্তানের জন্ম হয়। সংযুক্ত যমজদের শ্রেণীবিভাগ করা হয় শরীরের কোন অংশ বা অংশের সাথে সম্পর্কিত তার ভিত্তিতে। অনেক সময় এই ধরনের শিশুরা শরীরের একই অংশ একে অপরের সাথে ভাগ করে নেয়। কিন্তু তা তাদের ভবিষ্যৎকে অনিশ্চয়তার মুখে ঠেলে দেয়, সাথে পুরো পরিবারকে। এই ধরনের অপারেশনের সফলতা সেই সমস্ত শিশুদের পথ দেখাবে বলে বিশ্বাস।

Related posts

অজান্তেই ভেজাল মেশানো চা পাতার তৈরী চা পান করছেন না তো! এই পদ্ধতিতে সহজে যাচাই করে নিন

News Desk

অন্যরকম লুক চাই! নিজের চেহারা পরিবর্তনের জন্য মডেল যা করলেন শুনলে চমকে উঠবেন

News Desk

এই রাজ্যে কবে ফের চলবে লোকাল ট্রেন, কি জানালো রেল কর্তৃপক্ষ

News Desk