Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

১ টাকাতেও মেলে পেট্রোল! পৃথিবীর এই সমস্ত দেশে নামমাত্র মূল্যে পাওয়া যায় পেট্রোল

বিশ্বের বাজারে অপরিশোধিত খনিজ তেলের দামের ওঠানামা অব্যাহত। আর এই ভাবেই বিশ্বের বাজারে অপরিবর্তিত পেট্রল ও ডিজেলের দামের কারণে, আর ভারতের পেট্রোলের যোগান বেশিরভাগটাই বিদেশ থেকে হওয়ার কারণে এই দেশে পরিশোধিত পেট্রোল-ডিজেলের দাম ক্রমাগত বেড়েই চলেছে। ডলার এবং টাকার বিনিময় মূল্য বেড়ে যাওয়ার কারণেও এই দেশে পেট্রোলের দাম অনেকটাই বেশী। বাড়তে বাড়তে এই দেশে ১০০ টাকা প্রতি লিটার পার করে গেছে পেট্রোলের দাম। বর্তমান পরিস্থিতিতে পেট্রোল খরচ চালাতে গিয়ে সাধারন মানুষের অবস্থা শোচনীয়। তাই এখন এক প্রকার পেট্রোল ডিজেল চালিত গাড়ি সকলে এড়িয়ে চলছেন। তবে যেখানে ভারতের পেট্রোলের দাম এমন গগনচুম্বি সেখানে জানলে আপনি অবাক হবেন যে এখনও এই বিশ্বে এমন বেশ কিছু দেশ আছে যেখানে পেট্রোল ডিজেলের দাম নামমাত্র।

সারা বিশ্বে এমন কয়েকটি দেশ রয়েছে, যে সকল দেশের বাসিন্দারা এই কম দামে পেট্রোল ডিজেলের সুবিধা নিতে পারেন। কম দামী পেট্রোল পাওয়া যায় এমন কয়েকটি দেশের তালিকাতে নাম রয়েছে ভেনিজুয়েলা, ইরান, অ্যাঙ্গোলা, আলজেরিয়া এবং কুয়েত।

এমনকি রাস্তাঘাটে পরিশোধিত জলের বোতল যে দামে বিক্রি হয় সেই তুলনাতেও অত্যন্ত কম দামে মেলে এই দেশগুলিতে পেট্রোল। ভারতের গাড়িচালকেরা হয়তো এমন কম দমে পেট্রোল কেনার সুযোগের কথা ভাবতেও পারবেন না।

যেমন ভেনিজুয়েলাতে প্রতি লিটার পেট্রোলের দাম মাত্র 0.02 ডলার অর্থাৎ ভারতীয় অঙ্কে প্রায় ১.৫০ টাকা! ‌

কম দামে পেট্রোলের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ইরানের নাম। সেখানে প্রতি লিটার পেট্রোল পাওয়া যায় মাত্র 0.06 ডলারে ভারতীয় টাকায় যা মাত্র ৫ টাকার মতন।

অ্যাঙ্গোলা তে ভারতীয় টাকায় মাত্র ১৮.৬৫ টাকা খরচ করলে এক লিটার পেট্রোল ভরে ফেলতে পারবেন গাড়িতে।

আবার সুদানে পেট্রোলের মূল্য মাত্র ২২.১৩ টাকা প্রতি লিটার। আলজেরিয়াতে ভারতীয় টাকায় মাত্র ২৫.৭৭ টাকায় এক লিটার পেট্রোল কিনতে পাওয়া যায়। কুয়েতেও মাত্র ২৬.১৫ টাকায় এক লিটার পেট্রোল পাওয়া যায়। জানেন কি আমাদের পড়শী দেশ পাকিস্তানে পেট্রোলের দাম কত? পাকিস্তানে এক লিটার পেট্রোল কিনতে খরচ করতে হয় এই দেশের মূল্যে ৪৯.৪৭ টাকা।

Related posts

চলন্ত ট্রেন পিছনে রেখেই রিল ভিডিও শুট! আচমকাই ট্রেন এসে যাওয়ায় যা ঘটে গেল

News Desk

আপনি রান্নায় যে তেল ব্যাবহার করছেন সেটা খাঁটি তো? জেনে নিন সহজ পরীক্ষার মাধ্যমে!

News Desk

রাখি বন্ধন হিন্দু উৎসব! কিন্তু জানেন সম্রাট হুমায়ূন ও আলেকজান্ডারও রাখি বেধেছিলেন

News Desk