Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

জানেন কি, এই সমস্ত ফল বা সবজিগুলির খোসাওতেও রয়েছে ভীষণ উপকার!

আপেল, কলা, শসা, বেগুন, লাউ, কুমড়ো—মোটামুটি আমরা প্রায় সকলেই কম-বেশি জানি এই স্বাস্থ্যকর ফল বা সবজিগুলির পুষ্টিগুণ সম্পর্কে । কিন্তু জানেন কি, খুবই উপকারী এই স্বাস্থ্যকর ফল বা সবজিগুলির খোসাও! কোন সব ফল বা সবজির খোসার কী গুণাগুণ আসুন জেনে নেওয়া যাক,

skin of these fruits and vegetables are extremely healthy

১) প্রচুর পরিমাণে আয়রন আর পটাসিয়াম আলুর খোসায় রয়েছে। এ ছাড়াও এতে রয়েছে ভিটামিন বি, সি এবং প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান।

২) জানেন, প্রচুর পরিমাণে ফাইবার, অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান, পটাসিয়াম আর ভিটামিন-কে শসার খোসায় রয়েছে!

৩) লাউ বা কুমড়োর খোসায় প্রচুর পরিমাণে জিঙ্ক রয়েছে যা ত্বককে সতেজ রাখে। ত্বকের উজ্জ্বলতাও বাড়ায়!

৪) আপেলের খোসায় প্রচুর পরিমাণে পেকটিন রয়েছে। এই পেকটিন এক ধরনের ফাইবার যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে। একই সঙ্গে রক্তে সুগার আর কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে পেকটিন। আপেলের খোসায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট যা বাড়-বৃদ্ধি নষ্ট করে দেয় ক্যানসারের কোষের।

৫) বেগুনের খোসায় ‘নাসুনিন’ নামের অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা অ্যান্টি-এজিং-এ সহায়ক। এ ছাড়াও বেগুনের খোসা উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে ত্বককে সতেজ রেখে।

৬) জানেন কি, কলার খোসায় রয়েছে লুটেন, অ্যান্টি-অক্সিডেন্ট যা সাহায্য করে দৃষ্টিশক্তি ভাল রাখতে। শরীরে সেরোটনিনের মাত্রা বাড়াতে সাহায্য করে কলার খোসায় থাকা ট্রিপটোফ্যান। আর মন মেজাজ ভাল রাখতে এই সেরোটনিন সাহায্য করে।

৭) প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬, ভিটামিন সি, ক্যালসিয়াম, রাইবোফ্ল্যাভিন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম কমলালেবুর খোসায় রয়েছে। এ ছাড়া এতে থাকে ফ্ল্যাভনয়েডসও যা আয়রন সংরক্ষণ করতে সাহায্য করে দেহে। পাশাপাশি উপশম করে ব্যথা-বেদনার। এতে অ্যান্টি-ক্যানসার উপাদানও থাকে।

Related posts

অতিরিক্ত চিন্তা করেন ছোটখাটো বিষয় নিয়ে ? সমস্যা সমাধানের সহজ উপায় রইল

News Desk

অকালে দাঁতে পোকা? দাঁত বাঁচাতে মেনে চলুন এই কটি সহজ উপায়

News Desk

করোনা আক্রান্ত হওয়ার কতদিন পর অবধি শরীরে অ্যান্টিবডি উপস্থিত থাকে, জানালেন বিশেষজ্ঞরা

News Desk