Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

চুল বেশি পড়ছে ? সমস্যা মেটাতে খেতে হবে এইসব খাবার।

আজকের ব্যস্ততার যুগে চুলের যত্নের সময় না থাকায় নিয়ে সমস্যায় কম বেশি সকলেই ভোগেন। আমাদের অল্পবিস্তর চুল রোজই ঝরে যায়, তাই তাই নিয়ে মাথা না ঘামানোই ভাল। কিন্তু যদি অত্যধিক পরিমানে চুল ঝরতে থাকে তবে তা হতে পারে অনেক বড় চিন্তার কারন।

চুল পড়ার সমস্যা এখন ঘরে ঘরে। তবে সবার মধ্যেই একটা সাধারাণ ধারণা আছে। বেশী পরিমানে চুল পড়ছে মানেই সেই অঞ্চলে জলের কোনও সমস্যা আছে। যখনই কারও চুল পড়তে শুরু করে অন্যরা বলে থাকেন, সেই অঞ্চলের জল নাকি ভাল নয়। ফলে চুল পড়া এড়াতে প্যাকেজ জল কিনে এনে, তা দিয়ে মাথা ধুয়ে নেন অনেকে। কেউ কেউ আবার বলেন বিয়ার দিয়ে চুল ধুলে চুল পড়া বন্ধ হয়ে যায়। কিন্তু এতে কারও কারও কাজ হলেও, সবার হয় না। এর কারণ হলো আমাদের সকলের চুল পড়ার কারণ এক হয় না। প্রত্যেকের জীবনযাত্রা আর খাদ্যাভ্যাস আলাদা। তাই আপনার খাদ্যাভ্যাস খেয়াল করে দেখতে হবে যে আপনার দৈনন্দিন খাওয়াদাওয়ার কারণে চুল পড়ার সমস্যা তৈরি হচ্ছে না তো?

অনেকের চুল উঠতে শুরু করে কোনও অন্যান্য শারীরিক সমস্যায় ভুগে ওষুধ খাওয়ার কারণে। কারও আবার মাথার চুল পাতলা হয়ে টাক পড়ে যায় স্ট্রেস এর কারনে। তার ফলে সেই মতো ব্যবস্থা নেওয়াও প্রয়োজনীয়। কিন্তু রোজকার খাদ্যাভ্যাস ঠিক করলেও যে কিছুটা সমাধান ঘটতে পারে, সে কথা খুব কম মানুষেরই জানা আছে।

চিকিৎসা বিশেষজ্ঞদের মতে, চুল পড়ার সমস্যা অতিরিক্ত পরিমানে বেড়ে গেল খাবারে প্রোটিন এর পরিমাণ বাড়ানো জরুরি। প্রোটিন যুক্ত খাবার যেমন মাছ, ডিম, সয়াবিন, চিকেন ইত্যাদি কিছু খাবার খাওয়া দরকার রোজ। আপনি যদি নিরামিষাশী হন খেতে পারেন দুধ, দই, পানীর, মুগ ডাল বা বিভিন্ন ডালের মতন উচ্চ প্রোটিন যুক্ত খাবার। আর তার সঙ্গে খেতে হবে প্রচুর পরিমাণ সব্জি। মাঝেমধ্যেই আমলকি, কাঁচা হলুদ খেলে উপকার হবে। এতে আছে প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট যা চুল পড়া কমাতে সাহায্য করে।

Related posts

মশার কামড়ালেই সেই জায়গা ফুলে চুলকাতে থাকে? দ্রুত আরাম পেতে মাথায় রাখুন এই ঘরোয়া টিপস

News Desk

শুধু রান্নায় নয়, ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতেও কার্যকরী আদা! কীভাবে ব্যবহার করবেন, দেখে নিন

News Desk

ওটস না কর্নফ্লেক্স , ব্রেকফাস্ট হিসাবে কোনটি বেশী স্বাস্থ্যকর! জেনে নিন

News Desk