Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

অকালে দাঁতে পোকা? দাঁত বাঁচাতে মেনে চলুন এই কটি সহজ উপায়

রোজ কমপক্ষে দু’বার দাঁত ব্রাশ করা আবশ্যক, এই কথাটা আমরা সকলেই শুনেছি, এবং মেনেও চলেন অনেকে। অনেকেই দিনে দু’বার করে দাঁত ব্রাশ করে এবং চেষ্টা করে পরিবারের বাকীদেরও দাঁতের যত্ন নেওয়া শিখিয়ে দিতে। কিন্তু এত কিছু সত্ত্বেও বিভিন্ন কারণে দাঁত ও মাড়িতে জীবাণুর সংক্রমণের ফলে অকালে দাঁতে পোকা, দাঁতে ক্ষয়, মাড়িতে ব্যথা ইত্যাদি নানা সমস্যা লেগেই থাকে।

অকালে-দাঁতে-পোকা

দাঁতের সমস্যা নিয়ে দুশ্চিন্তার শেষ নেই! অথচ মিস্টি, ফাস্ট ফুড ইত্যাদি খাবার ছাড়াও চলতে পারছেন না। হরমোনের টালমাটাল, রোজকার খাবারে অভাব মিনারেল, ভিটামিন এ, ভিটামিন ডি-এর ইত্যাদি কারণে দাঁত ক্ষয়ের সমস্যা হয়। দাঁত মানুষের শরীরের একটি গুরুত্বপূর্ন অংশ। একবার দাঁত খারাপ হলে তাকে ঠিক করা বেশ মুশকিল। তাই আগে ভাগেই সুস্থ থাকতে দাঁতের যত্ন নেওয়া জরুরি। চলুন জেনে নেওয়া যাক দাঁতের ক্ষয় রোধ কয়েকটি সহজ উপায়.

খাদ্যতালিকায় পুষ্টিকর খাবার রাখুন: 

রোজকার খাবারে রাখুন ভিটামিন ও মিনারেল যুক্ত খাবার। ফ্যাট সলিউবল ভিটামিন দাঁতের ক্ষয় রোধে কাজ করে। ভেজিটেবলস খাওয়ার পাশাপাশি অ্যাভোকেডো, নারকেল, বাদাম ইত্যাদি স্বাস্থ্যকর ফ্যাট খাদ্য তালিকায় রাখুন।

কেমিক্যাল টুথপেস্ট কে দূরে রাখুন

কেমিক্যালস কম আছে এমন টুথপেস্ট ব্যবহার করুন। ভেষজ উপাদানে তৈরি প্রচুর আয়ুর্বেদিক টুথপেস্ট বাজারে পাওয়া যায়। রোজ ব্রাশ করতে এগুলোর ব্যবহার বেশি করে করুন।

দাঁতের পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখুন

রাতে খাওয়ার পর আর সকালে নিয়ম করে দাঁত ব্রাশ করুন। তবে খুব শক্ত টুথব্রাশ ব্যবহার করবেন না। দাঁত ব্রাশ করার পাশাপাশি জিহ্বাও পরিষ্কার করুন।

মিষ্টি থেকে দূরে থাকুন

মিস্টি হলো দাঁতের সব চেয়ে বড় শত্রু। তাই দাঁত ভালো রাখতে যে কোনও রকম মিষ্টি জাতিয় খাবার থেকে দূরে থাকতে হবে। হু(WHO) এর মতে মিষ্টি জাতিয় খাবার দাঁতের ক্ষয়ের পরিমান অনেক গুণে বাড়িয়ে দেয়। তাই মিষ্টিকে না বলতে হবে। 

Related posts

কলা নাকি তেজস্ক্রিয়? কতোটা সত্য এই তথ্য? কি বলছে বিজ্ঞান জেনে নিন

dainikaccess

সুস্থ থাকতে কতদিন অন্তর করা উচিত বীর্যপাত? জানাচ্ছেন বিশেষজ্ঞরা

News Desk

২০০ কন্টেনমেন্ট জোন, পজিটিভিটির রেট ১০ শতাংশের উপরে.. আবার করোনার নতুন ঢেউ?

News Desk