Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

আগামী সপ্তাহ থেকে ব্রিটেনে আর দরকার নেই মাস্ক পড়ার! স্বাভাবিক জীবনে ফেরার তোরজোর সে দেশে

পৃথিবীজুড়ে নতুন করে আঘাত হানা করোনা ঢেউয়ের সর্বোচ্চ শিখর পেরিয়ে এসেছে ব্রিটেন। এই পরিস্থিতিতে আবারও স্বাভাবিক জীবনযাত্রায় ফেরার কথা ঘোষণা করল ব্রিটেন সরকার।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বুধবার বিশ্বজুড়ে কোভিড -১৯ (করোনা ভাইরাস) প্রাদুর্ভাবের মধ্যে তাদের দেশে বাধ্যতামূলক ভাবে মাস্ক পরা সহ নানা করোনা বিধি নিষেধাজ্ঞাগুলি অপসারণ করার ঘোষণা করেছেন। ব্রিটেনে, আগামী বৃহস্পতিবার ২৭ জানুয়ারি থেকেই, মাস্ক পরা বাধ্যতামূলক নয়। এছাড়াও করোনা ভাইরাসের নতুন প্রজাতি ওমিক্রণ ছড়িয়ে পড়া রোধে প্রয়োগ করা অন্যান্য অতিরিক্ত বিধিনিষেধ তুলে নেওয়া হবে সেই দেশ থেকে। ব্রিটেনে ওমিক্রন ভেরিয়েন্টের সর্বোচ্চ কেস সংখ্যা সম্পর্কিত তথ্য বিশ্লেষণ করে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

পড়া ছাড়াও আগামী বৃহস্পতিবার থেকে ব্রিটেনে প্রত্যেক কর্মচারীকে অফিস জয়েন করতে হবে। বাড়ী বসে কাজ (Work-from-home) আর প্রয়োজনীয় নয় এমনটাই জানিয়েছে প্রশাসন। প্রধানমন্ত্রী জনসন জানিয়েছেন, ‘প্ল্যান- বি’ (করোনা রুখতে প্রয়োগ করা কঠোর বিধিনিষেধ)-এর সময়সীমা শেষ হচ্ছে ২৬ জানুয়ারি। দেশে করোনা সংক্রমনের ঘটনা স্তিমিত হয়ে এসেছে। এই পরিস্থিতিতে ‘প্ল্যান- বি’-র সময়সীমা আর বাড়ানোর কোনও প্রয়োজন নেই। তাই সামনের সপ্তাহ থেকে ‘প্ল্যান- এ’-(স্বাভাবিক জীবনযাত্রা)-তে ফিরতে পারবে ইংল্যান্ডবাসী। বড় কোনও জমায়েতে অংশগ্রহণ করতে হলে এত দিন প্রয়োজন হত জোড়া ভ্যাকসিন সার্টিফিকেট দেখানো। ২৭ জানুয়ারি থেকে তারও প্রয়োজন থাকছে না। তবে মাস্ক পরা বিষয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন জানিয়েছেন, বড় কোনও ভীড় এর জায়গা, বদ্ধ জায়গায় অনেক ক্ষণ থাকার বিষয়ে কিংবা অনেক অচেনা মানুষের সংস্পর্শে এলে মাস্ক পরে থাকাটাই বুদ্ধিমানের কাজ হবে। তবে বিষয়টি ছাড়ছেন নির্দিষ্ট মানুষটির উপর।

বরিস জনসন বলেছেন যে করোনা ভাইরাসে আক্রান্ত হলে নিভৃতবাসে থাকার বাধ্যতামূলক আইনটিও ২৪ মার্চ থেকে সরিয়ে নেওয়া হবে। তিনি বলেছেন যে এখন থেকে আমাদের কোভিড চিরতরের সঙ্গী হতে চলেছে এবং আমাদের নিয়ম পরিবর্তন করতে হবে এবং সাবধানে ভাইরাসের সাথে তাল মিলিয়ে বাঁচতে শিখতে হবে। গত কয়েকদিনে দেশে কমছে সংক্রমণের ঘটনা। তবে মঙ্গলবারও দেশে করোনা সংক্রমণ হয়েছে ৯৪ হাজারের বেশি। সবমিলিয়ে স্বাভাবিক জীবনে ফেরার তোড়জোড় ব্রিটেনে।

Related posts

পাঁচ বছর তালা বন্ধ বাড়ীর থেকে বেরোচ্ছিল পচা গন্ধ! খুজেঁ দেখতেই চোখে পড়ে হারহিম করা দৃশ্য

News Desk

কন্যা সন্তানকেই ঘরের লক্ষী! মেয়েকে লক্ষ্মীরূপে পুজো করে অনন্য নজির গড়লেন দম্পতি

News Desk

আর কাগজের নোটনয়, ভারতেও আসতে চলেছে ডিজিট্যাল কারেন্সি। ডিসেম্বর থেকে ট্রায়াল শুরু

News Desk