Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

করোনা কালে অক্সিজেনের হাহাকার? এই সব খাবারে বাড়বে অক্সিজেন, জেনে নিন কী কী?

করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে ভারতে। নতুন রূপে করোনা এবারে আরো ভয়াবহ। অহরহই দেখা দিচ্ছে শ্বাস কষ্টের সমস্যা। পুরো দেশে অক্সিজেনের জন্য হাহাকার পড়ে গিয়েছে।

যত রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন, তাঁদের মধ্যে শ্বাসকষ্টের সমস্যাই প্রকট হচ্ছে অত্যাধিক। চিকিৎসকরা বলছেন, এই মুহূর্তে সব চেয়ে গুরুতর সমস্যা হল করোনা সংক্রমনে শরীরে অক্সিজেনের মাত্রা কম হয়ে আসা। তাই যারা এখনো কোভিড আক্রান্ত হননি এমন সকলকে অক্সিজেন-সমৃদ্ধ খাবার (oxygen riched foods) খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। কি কি খাবারে অক্সিজেন পাবেন, জানতে চান? জেনে নিন এখানে।

শরীর কে সুস্থ রাখতে বিভিন্ন মিনারেলস ও ভিটামিন যেমন ক্যালসিয়াম, পটাসিয়াম, সোডিয়াম, ভিটামিন সি, আয়রন, জিঙ্ক, ভিটামিন এ, ও, কে ইত্যাদির জুড়ি নেই। আর এই সমস্ত উপাদানগুলিই, একসঙ্গে পাবেন পালং শাকে।

ভোর বেলা উঠে খালি পেটে এক কোয়া কাঁচা রসুন খাওয়া ভীষণ সাস্থ্যকর। রসুন শরীরে অক্সিজেনের জোগান দিতে এবং শরীরকে সুস্থ রাখতে অপরিহার্য।

আপনাদের সকলের চেনা রাঙা আলু বা মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে অক্সিজেন রয়েছে যা শরীরে অক্সিজেনের অভাব পূরণ করতে সহায়তা করে।

এরপরই আসে ব্রকোলির নাম। ব্রকলিতে প্রচুর পরিমাণে অক্সিজেন রয়েছে (oxygen riched foods)। ফলে রোজকার খাবারে ব্রকলি রাখতেই পারেন।

টুকটাক খিদে পেলে স্নাক্স হিসাবে কয়েকটা আমন্ড বা কাজু-কিশমিশ খান এতে করে শরীরে পুষ্টিও হবে, সাথে সাথে অ্যালকালাইন এবং অক্সিজেনের মাত্রাও বাড়বে।
রোজকার লাঞ্চে এক বাটি করে টক দই খান। টক দই প্রয়োজনীয় অ্যান্টি অক্সিডেন্ট আর উপকারী ব্যাকটেরিয়া তে সমৃদ্ধ। নিয়মিত সেবনে সেটাও আপনার শরীরে প্রয়োজনীয় অক্সিজেনটুকু পৌঁছে দেবে।

Related posts

সকালবেলা পুরুষদের যৌন উত্তজনা বেশি থাকে কেনো? উত্তর জানাচ্ছে বিজ্ঞান

News Desk

আপনার অজান্তেই শরীরে বাড়ছে না তো থাকা কিডনির সমস্যা? চিনবেন কিভাবে?

News Desk

দ্রুত কোভিড টেস্টই কি অতিরিক্ত চাপ কমানোর দাওয়াই? দিশা দেখাচ্ছে রেলের হাসপাতাল

News Desk