Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

এই সমস্ত ক্ষেত্রে আর টি পিসি আর টেস্ট বাধ্যতামূলক করলো রাজ্যগুলি

নয়া নির্দেশিকাঃ

সারাদেশে করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত মানুষের সংখ্যা দ্রুত বেড়ে চলেছে । এরইমধ্যে বেশ কিছু রাজ্য অন্যান্য রাজ্য থেকে আগত মানুষের জন্য আর্টিপিসিআর টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। আপনাকেও যদি ব্যবসায়িক প্রয়োজনে বা অন্যান্য দরকারে ভিন রাজ্যে ভ্রমণ করতেই হয় তাহলে জেনেনিন সেই সমস্ত রাজ্যের নাম যেখানে যেতে গেলে আপনাকে অবশ্যই কোভিডের আর টি পিসি আর নেগেটিভ টেস্ট রিপোর্ট সঙ্গে রাখতে হবে ।

আন্দামান নিকোবর,আসাম, গুজরাট, হিমাচল প্রদেশ, কাশ্মীর, মধ্যপ্রদেশ, রাজস্থান, উত্তরাখন্ড, উত্তরপ্রদেশ, বিভিন্ন রাজ্য থেকে আগত লোকেদের জন্য নেগেটিভ আর টি পিসি আর টেস্ট অবশ্যক ঘোষণা করেছে ।

যদিও সাম্প্রতিক কালে এমন ধারণা করা হচ্ছিল যে আর টি পিসি আর টেস্টের দ্বারা নতুন সার্স কোভিড ২ এর ইউকে স্ট্রেন কে ডিটেক্ট করা হয়তো সম্ভব নয়, কিন্তু কেন্দ্রীয় সরকার দাবী করেছে এখনো অবধি এই দেশে আর টি পিসি আর টেস্ট সব ধরণের সার্স কোভিড ২ সব ধরণের জিন মিউট্যান্ট কে শনাক্ত করতে সফল হয়েছে ।

তাহলে জেনে নেওয়া যাক বেশ কিছু তথ্যঃ

আর টি পিসি আর টেস্ট  কি ?

উত্তরঃ পিসি আর এর অর্থ হল এটি একটি পলিমারেজ চেন রিয়েকসান টেস্ট যা কোনও নির্দিষ্ট জীবের(ভাইরাস) জিনের অংশ শনাক্ত করতে  ব্যবহৃত হয় । এই টেস্টের মাধ্যমে আপনার শরীরে বলাবাহুল্য টেস্ট করার সময় আপনার শরীরে ভাইরাসের উপস্থিতি নির্ধারিত করা হয় । যদি আপনি সেই ভাইরাস দ্বারা আক্রান্ত হয়ে থাকেন তা হলে এই টেস্ট বলে দেবে সঠিক উত্তর । এমনকি এই ভাইরাসের দ্বারা আপনি আগেও যদি আক্রান্ত হয়ে থাকেন তাও নির্দ্বিধায় বলে দেবে এই টেস্ট ।

কোভিডের ১৯ এর ক্ষেত্রে আর টি পিসি আর টেস্ট এর গুরুত্ব কতটা ?

উত্তরঃ কোভিডের ক্ষেত্রে আর টি পিসি আর টেস্ট সার্স কোভিড ২ কে শনাক্ত করতে সম্পূর্ণ ভাবে সফল হয়েছে আর এই শনাক্তকরনে এই টেস্টের থেকে নির্ভুল ফলাফল আর অন্য কোনও টেস্ট দিতে পারেনি ।

তাই বাইরের প্রায় সব দেশ এবং ভারতবর্ষ এই আর টি পিসি আর টেস্ট কেই সবথেকে বেশি গুরুত্ব দিচ্ছে ।

 কিভাবে হয় আর টি পিসি আর টেস্ট ?

উত্তরঃ আপনি টেস্ট করাতে গেলে সর্বপ্রথম একটি নরম তুলোর মুখের স্বব নিয়ে আপনার নাক অথবা ঠোঁট থেকে নমুনা নেওয়া হবে পরীক্ষার জন্য । বিভিন্ন রকমের স্বব হয়ে থাকে প্রথমটি আপনার নাকের জন্য যা আপনার নাকের ছিদ্রে প্রবেশ করিয়ে আপনার নাকের নাসোফারিঞ্জাল অংশের থেকে নমুনা সংগ্রহ করবে । এই প্রক্রিয়া আপনার কোভিড১৯ শনাক্তকরনে যথেষ্ট ।

এই নমুনা সংগ্রহের পর একটি টেস্ট টিউবে রেখে ল্যাবে পাঠানো হবে । ল্যাবে পাওয়ার পর নিস্কাশন পদ্ধতিতে জিনের অংশ আলাদা করে রাখা হয় যার থেকে শনাক্ত করা হয়ে থাকে।

কি কি লক্ষন থাকলে আপনাকে করতে হবে আর টি পিসি আর টেস্ট?

উত্তরঃ নিম্নলিখিত বেশ কিছু কারনে আপনার আর টি পিসি আর টেস্ট আবশ্যকঃ

১। হাচি ,কাশি , ঊর্ধ্বমুখী জ্বর , শ্বাসকষ্ট ইত্যাদি অর্থাৎ কোভিডের সমস্ত রকম লক্ষন।

২। অন্যরাজ্য থেকে বা অন্যরাজ্যে আপনার যেতে হলে ।

৩। আপনি যদি এমন কোনও ব্যাক্তির সান্নিধ্যে ১৫ মিনিটের বা তার অধিক সময় থেকে থাকেন যিনি কোভিডের দ্বারা আক্রান্ত ।

Related posts

স্বাদে অল্প তিতকুটে হলেও উপকারের ভান্ডার এই দানা! রোজ রান্নায় দিলেই পার্থক্য টের পাবেন

News Desk

শুধু স্বাদে নয় সাস্থেও অতুলনীয় ইলিশ! রইল ইলিশ মাছ খাওয়ার ১০টি উপকারিতা

News Desk

করোনাকালে রোজকার খাবারে দরকার জিঙ্ক! জেনে নিন জিঙ্ক সমৃদ্ধ খাবারের তালিকা

News Desk