Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং স্বাস্থ্য

ঘরোয়া পদ্ধতিতে আপনার শিশুর মধ্যে ইমিউনিটি বাড়ান: জেনে নিন উপায়

সুস্থ ও সবল জীবন যাপনের জন্য আয়ুর্বেদের বিকল্প নেই। মানব শরীরের বিভিন্ন সমস্যার উপর ভিত্তি করে আয়ুর্বেদে রোগ নিরাময় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিভিন্ন উপায় উল্লেখ করা হয়েছে। শুধুমাত্র বড়োদের নয়, শিশু দেহেও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আয়ুর্বেদিক এর ভূমিকা অনেক বড়।

করোনা কালে প্রত্যেকেই বাড়ির শিশুদের জন্য চিন্তিত। এই সময়ে বাড়ির শিশুদেরকে অত্যন্ত সাবধানতার সাথে রাখা প্রয়োজন। আর সাথে সাথে নিন্মলিখিত উপায়গুলি কে মেনে চলুন। এতে করে আপনার শিশুর শরীরে বাইরের রোগ, জীবানু, ভাইরাসের সাথে লড়ার ক্ষমতা বহুগুণে বেড়ে যাবে।

জেনে নিন আয়ুর্বেদিক ওষুধ ও বিভিন্ন ঘরোয়া টোটকা কাজে লাগিয়ে কী ভাবে বাড়ির শিশুর মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতার শক্তিবৃদ্ধি করা যায়।

আয়ুর্বেদিক উপায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য।

১) হলুদ আর মধু: হলুদ হল নাচেরাল অ্যান্টিবায়োটিক, যা শরীরের কোনো ক্ষত বা প্রদাহ কে নির্মূল করে। শিশু কে প্রতিদিন রাতে ঘুমানোর আগে ১ চামচ মধু সাথে সামান্য হলুদ মিশিয়ে খাওয়ান। এতে ওর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

২) আদা, তুলসী আর মধু: ফ্লু, সর্দি, কাশি থেকে বাঁচতে আদার জুড়ি মেলা ভার। হাফ চামচ তুলসী পাতার রস, ৫ ফোঁটা আদার রস, আর মধু মিশিয়ে খাওয়ালে তা আপনার শিশুর শরীরে ম্যাজিকের মতন কাজ করবে।

৩) গুড়: গুড় শুধুমাত্র খেতে ভালো তাই নয় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকেও মজবুত রাখে। তাই বাচ্চাকে তার রোজকার ডায়েটের সাথে কিছুটা গুড় দিন।

৪) নিম পাতা: নিমের পাতায় আছে ব্যাকটেরিয়া আর ফাংগাল ইনফেকশন কে শেষ করার ক্ষমতা। এছাড়া নিম শরীর কে ঠান্ডা রাখে। বাচ্চাদের যদি একটু নিম বেগুন খাওয়াতে পারেন এই সময়ে তাহলে তা শরীর ঠাণ্ডা রাখবে।

এছাড়াও আরো কয়েকটি জিনিস যেমন হলুদ দেওয়া দুধ, দারুচিনির গুঁড়ো, চাওয়ানপ্রেশ, অশ্বগন্ধা, ঘি ইত্যাদি উপাদান গুলি নিজের বাচ্চা কে দিন। এতে করে ওর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে বহুগুণ।

Related posts

অ্যালোপ্যাথি নিয়ে মন্তব্য ঘিরে শোরগোল; মন্তব্য প্রত্যাহার করতে রামদেবকে চাপ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর

News Desk

নবান্ন দিন বেঁধে দিল শস্য বিমায় নাম নথিভুক্তকরণের ,শেষ তারিখ কবে জেনে নিন

News Desk

যাদের গলার এই পাশে তিল আছে তারা কি কামুক হয়? জানেন শাস্ত্রে কি বলে?

News Desk