Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

ভারতে মাঙ্কিপক্সের আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু, বিদেশ থেকে ফিরেই প্রাণ হারালো ২২ বছরের তরুণ

কেরালা সরকার সোমবার নিশ্চিত করেছে যে ২২ বছর বয়সী একজন ব্যক্তি যিনি গত ৩০ শে জুলাই সে রাজ্যে মারা গেছেন তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত ছিলেন। এটাই এই দেশে মাঙ্কিপক্সে এই প্রথম মৃত্যু। রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সাংবাদিকদের বলেছেন যে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি (এনআইভি), পুনেতে পাঠানো নমুনায় মাঙ্কিপক্সের সংক্রমণ পাওয়া গেছে এবং এটি পশ্চিম আফ্রিকান রূপ। বিজয়ন আরো জানান যে এই ব্যক্তি, যিনি ২২ শে জুলাই রাজ্যে পৌঁছেছিলেন, তাকে এর আগে ১৯ শে জুলাই সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) মাঙ্কিপক্সে আক্রান্ত পাওয়া গিয়েছিল।

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ এক বিবৃতিতে বলেছেন, “তাকে (সংশ্লিষ্ট ব্যক্তি) ২৭শে জুলাই তার স্বাস্থ্যের অবনতি হওয়ার পরে ত্রিশুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল, কিন্তু তার আত্মীয়রা সংযুক্ত আরব আমিরাত থেকে তার সংক্রমনের তথ্য পেয়েছিল ৩০ শে জুলাই এবং হাসপাতাল কর্তৃপক্ষকে অবহিত করে।’ জর্জ জানান, উচ্চ ঝুঁকির ক্যাটাগরিতে তার সংস্পর্শে আসেন সংশ্লিষ্ট ব্যক্তির পরিবারের সদস্য, বন্ধুবান্ধব, একজন হেল্পার এবং ফুটবল খেলোয়াড়সহ ২০ জন।

মুখ্যমন্ত্রী বলেছিলেন যে একটি উচ্চ স্তরের রাজ্য মেডিকেল বোর্ড বিস্তারিত তদন্ত করবে। জর্জ রবিবার বলেছিলেন যে রোগী তরুণ এবং তার অন্য কোনও রোগ বা স্বাস্থ্য সমস্যা ছিল না এবং তাই স্বাস্থ্য বিভাগ তার মৃত্যুর কারণ অনুসন্ধান করছে।

মাঙ্কিপক্স কি?

মাঙ্কিপক্স হল মানুষের গুটি বসন্তের মতোই একটি বিরল ভাইরাল সংক্রমণ। এটি প্রথম ১৯৫৮ সালে গবেষণার জন্য রাখা বানরের মধ্যে সনাক্ত করা গিয়েছিল। মাঙ্কিপক্সের সংক্রমণের প্রথম ঘটনা ১৯৭০ সালে রিপোর্ট করা হয়েছিল। এই রোগটি প্রধানত মধ্য ও পশ্চিম আফ্রিকার গ্রীষ্মমন্ডলীয় রেইনফরেস্ট অঞ্চলে দেখা দেয় এবং মাঝে মাঝে অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়ে।

রোগের লক্ষণ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অনুসারে, মাঙ্কিপক্স সাধারণত জ্বর, ফুসকুড়ি এবং পেটে ব্যথা। এই সংক্রমণ বিভিন্ন ধরনের চিকিৎসা জটিলতার কারণ হতে পারে। রোগের লক্ষণ সাধারণত দুই থেকে চার সপ্তাহের মধ্যে দেখা যায়, যা নিজে থেকেই চলে যায়। বিষয়গুলিও গুরুতর হতে পারে। সাম্প্রতিক সময়ে, মৃত্যুর অনুপাত প্রায় ৩ থেকে ৬ শতাংশ, তবে এটি ১০ শতাংশ অবধি পৌঁছতে পারে।

Related posts

ভাঙরে স্কুল শিক্ষকের বাড়িতে আপত্তিকর অবস্থায় গৃহবধূর সাথে যুবক! কি চলে সেই বাড়িতে

News Desk

পাড়ার গ্রিল মিস্ত্রির সঙ্গে বাংলাদেশে পালিয়ে চরম বিপদে নাবালিকা! সাক্ষী হতে হল ভয়াবহ ঘটনার

News Desk

প্রতিবেশী ঝাড়ফুঁক করছে বলে স্ত্রীর সন্তান হচ্ছে না! কুসংস্কারের জেরে যা ঘটিয়ে বসলো যুবক

News Desk