Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

মেকআপ থেকে হতে পারে ত্বকের ভয়ানক ক্ষতি। বাঁচতে হলে কি করবেন?

নিজেকে সুন্দর করে সাজিয়ে তুলতে সব নারীই  চান। ত্বকের সৌন্দর্যের জন্য নিয়মিত ক্লিনজিং, টোনিং, ফেশিয়াল ইত্যাদি কত কিছুই না করে চলেন একএক জন। ত্বককে আরও মোহময়ী করে তুলতে আবার অনেকে মেক আপও ব্যবহার করতে হয়। কিন্তু শুধু এভাবে মেক আপ চর্চা করলেই হয় না। মেক আপ করার সাজ সরঞ্জাম কেও পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হয়। 

আপনি যখন মেক আপ করেন। কিন্তু খেয়াল করে দেখবেন মেক আপ করার ব্রাশ কতটা পরিষ্কার দেখুন। তাই পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখতে রোজকার মেক আপ ব্রাশগুলি নিয়মিত পরিষ্কার করুন। অল্প গরম জলে মৃদু কোনও লিকুইড সাবান দিয়ে এই ব্রাশগুলি পরিষ্কার করে রাখুন। ব্রাশগুলি শুকিয়ে গেলে তবেই নিজের মেক আপ কিটে রাখবেন। যে মেকআপ ব্রাশ খারাপ হয়ে গিয়েছে সেগুলি কে দ্বিতীয়বার ব্যাবহার করবেন না। 

মার্কেটে বিভিন্ন ধরনের মেকআপের সরঞ্জাম কিনতে পাওয়া যায়। যার মধ্যে বেশ কিছু ক্ষতিকারক রাসায়নিকও থাকে। তাই যে মেকআপের সরঞ্জামই কিনবেন না কেনো ভাল করে পড়ে নিন এর মধ্যে কি কি জিনিস ব্যাবহার হয়েছে। এছাড়াও খেয়াল রাখবেন এক্সপায়ারি ডেটের । নিজের ত্বকের সাথে সঙ্গে কোন উপাদান ভাল যাবে, তা দেখেই কিনুন। চেষ্টা করবেন অ্যালকোহল যুক্ত প্রডাক্ট ত্বকে ব্যাবহার না করার।

মেক আপ ত্বক থেকে রিমুভ করতে অতিরিক্ত রাসায়নিক যুক্ত জিনিস ব্যবহার করবেন না। এর বদলে অলিভ অয়েল বা বেবি অয়েল মেকআপ রিমুভ করতে ব্যবহার করুন। এতে ত্বকের কোনও রকম ক্ষতি হবে না। 

খেয়াল রাখবেন মেক আপ বা রূপচর্চার সরঞ্জাম ঠান্ডা জায়গায় রাখার। এতে আপনার ত্বক সুস্থ থাকবে। খুব রোদের মধ্যে রাখলে তা নষ্ট হয়ে যেতে পারে। এতে আপনার ত্বকের হতে পারে মারাত্বক ক্ষতি।

Related posts

আপনার যৌন জীবনে সতেজতা আনতে পারে তরমুজ , পড়ুন এর আশ্চর্য গুণাগুণ

News Desk

কলকাতার হাসপাতালে নয়া উদ্বেগ, করোনা থেকে সেরে উঠলেও থাবা বসাচ্ছে প্রাণঘাতী সাইটোমেগালো ভাইরাস

News Desk

পুষ্টিতে ভরপুর পালং শাক ! খাদ্য তালিকায় পালং শাক রাখলে মিলবে অসাধারণ উপকার

News Desk