Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর : জুলাই থেকে বাড়তে পারে ২৮ শতাংশ ডিএ

চলতি আর্থিক বছরের ১ জুলাই থেকে সপ্তম পে কমিশনে (7th Pay Commission) বর্ধিত হারে ডিএ (DA) পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা এবং কেন্দ্রীয় সরকারের পেনশন ভোগীরা। সূত্র অনুযায়ী সপ্তম পে কমিশনে ১৭ শতাংশ থেকে বেড়ে  ডিএ প্রায় ২৮ শতাংশ হতে পারে। এই বর্ধিত ডিএ এর ফলে প্রায় ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারি এবং প্রায় ৬৫ লক্ষ কেন্দ্রীয় সরকারের পেনশন ভোগীরা উপকৃত হবেন। এর আগে করোনা অতিমারীর কারণে তিন দফা ডিএ বাকি রয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। চলতি বছর এর জুলাই থেকে বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার পূর্বাভাস আগেই দেওয়া হয়েছিল কেন্দ্রীয় সরকার- এর তরফ থেকে। তবে বকেয়া ডিএ-র এরিয়া মেলার সম্ভবনা প্রায় নেই বলেই মনে করা হচ্ছে।

কিছুদিন আগে অল ইন্ডিয়া কনজুমার প্রাইস ইনডেক্স বা এআইসিপিআই এর থেকে এক তথ্য প্রকাশ পেয়েছে। সে তথ্যে-এ এই বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত পরিসংখ্যান হিসাব করে দেখা যাচ্ছে, কেন্দ্রীয় সরকার- এর নিয়ম অনুযায়ী ৪ শতাংশ ডিএ বৃদ্ধি পেতে পারে । বর্তমানে-এ ১৭ শতাংশ হারে ডিএ পান কেন্দ্রীয় সরকারি কর্মী এবং পেনশন ভোগীরা। তাদের এর আগেও আরো ২ দফা ডিএ বকেয়া রয়েছে। ২০২০ সালের জানুয়ারি মাস থেকে জুন মাস পর্যন্ত ৪ শতাংশ, ২০২০ সালের জুন মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ৩ শতাংশ এবং চলতি বছর অর্থাৎ ২০২১ জানুয়ারি মাস থেকে জুন মাস পর্যন্ত আরো ৪ শতাংশ ধরে মোট ১১ শতাংশ বৃদ্ধি পেতে পারে ডিএ। যার ফলে ১৭ শতাংশ থেকে বেড়ে তা ২৮ শতাংশে পৌঁছে যেতে পারে।

অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর এই বছর মার্চে সংসদে অধিবেশনে জানিয়েছিলেন চলতি বছর ১ জুলাই থেকে বকেয়া ডিএ দিয়ে দেওয়া হবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। এছাড়াও জানান করোনার কারণে এত দিন সেগুলি দেওয়া যায়নি। তবে এর সাথে এও জানান বয়েকা ডিএ-র কোনও এরিয়ার দেওয়া সম্ভব হবে না। এরিয়া না পাওয়ায় খবরে কেন্দ্রীয় সরকারি কর্মী এবং পেনশন ভোগীরা কিছুটা হলেও মুষড়ে পড়েন। কিন্তু শেষ পর্যন্ত বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার সুখবর সামনে আসতে ফের হাসি ফুটেছে তাঁদের মুখে।

Related posts

স্কুলের উঁচু বারান্দা থেকে ছাত্রকে ঝুলিয়ে শাস্তি দিলেন শিক্ষক! ভিডিও সামনে আসতেই গ্রেফতার শিক্ষক

News Desk

‘হোটেলে আসো’, চিনতে না পেরে ফেসবুকে নিজের স্ত্রীকেই নোংরা প্রস্তাব দিলেন পুলিশ কর্মী

News Desk

এক পিস আলুর চিপসের দাম ১ লাখ ৬৩ হাজার টাকা! কী এমন বিশেষত্ব আছে?

News Desk