Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

এবারে করোনার দ্বিতীয় ঢেউ জন্ম দিচ্ছে অদ্ভুত মানসিক সমস্যার। পড়ুন বিস্তারিত।

আবার দুঃসময়ের স্মৃতি ফিরে আসছে । লকডাউন। কাজ না থাকা। ভয়ঙ্কর স্মৃতি, বন্ধুবান্ধব, আত্মীয়দের থেকে বিচ্ছিন্ন থাকার । প্রায় থমকে যাওয়া একটা জীবন। এবং তারই সঙ্গে ভয় আসছে হঠাৎ হঠাৎ ।

মৃণ্ময় বসু (নাম পরিবর্তিত) এক অনলাইন পোশাক বিপণির মানবসম্পদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত । উত্তর কলকাতার বাসিন্দা মৃন্ময়ের ২০২০ সালে লকডাউনের সময় তীব্র অর্থ সঙ্কট দেখা দেয়। কোম্পানি হয়তো বন্ধ হয়নি ঠিকই, কিন্তু বেতন প্রায় বন্ধ হয়ে যায়। কোম্পানির তরফে হাজার দু’য়েক টাকা বরাদ্দ করা হয়েছিল মাসে চাল কেনার খরচ হিসেবে । মৃণ্ময়ের সেই দিনগুলির কথা মনে পড়লে এখনও আতঙ্ক হয় কারন তিনি একমাত্র পরিবারের একমাত্র উপার্যনকারী । তাঁর কথায়, ‘‘এখন কোম্পানি আবার আগের অবস্থায় ফিরেছে। কিন্তু আবার বাড়ছে করোনা। মনে পড়ছে গত বছরের কথা। মনে পড়লেই হাত-পা ঠান্ডা হয়ে আসছে। সব সময় যে মনে পড়ছে, তাও নয়। এমনিই শরীর খারাপ লাগছে।’’

মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায় বলছেন, চিকিৎসার পরিভাষায় একে ‘প্যানিক অ্যাটাক’ বলা হয়। করোনার আতঙ্ক ফিরে আসার এই সমস্যায় আক্রান্ত হচ্ছেন অনেকেই। ‘‘বর্তমান পরিস্থিতিতে অনেকেরই এমন হচ্ছে। উদ্বেগ থেকে দম আটকে আসছে। শরীর খারাপ লাগছে। মনে হচ্ছে, কোনও সাহায্য ছাড়াই মারা যাব। শরীর খারাপ কেন লাগছে, তা নির্ণয় করতে যাওয়ার ভাবনা শরীরকে আরও খারাপ করে দিচ্ছে’’, বলছেন অনুত্তমা।

স্বর্ণাভ রায় (নাম পরিবর্তিত) দিল্লির এক ওষুধ কোম্পানিতে চাকরি করতেন গত বছর লকডাউনের আগে পর্যন্ত । চাকরি চলে যায় লকডাউনে । নিজের বাড়িতে উত্তর ২৪ পরগনায় ফিরে আসেন তিনি। অ্যাপক্যাব চালাতে শুরু করেন । প্রথম দিকে যাত্রী হত না সেখানেও । ‘‘এখন বাজার আগের চেয়ে ভাল হয়েছে। যাত্রী আসছেন। কিন্তু আবার করোনার জন্য সব বন্ধ হয়ে যাবে না তো? তা হলে বউ, ছেলে-মেয়েদের কী হবে? খাব কী?’’ সংশয় নিয়ে কথা বলতে বলতেই হাত কাঁপতে লাগল স্বর্ণাভর। গাড়ি থামিয়ে বললেন, ‘‘পিঠে আর কোমরে প্রচণ্ড ব্যথা করছে। আগে এ রকম ছিল না। এখন হয়। কেন জানি না।’’ শুধু কি পেশা বদলে গাড়ি চালানোর জন্যই এই ব্যথা। সেটা যেমন হতে পারে, তেমনই মানসিক চাপের কারণেও পেশী এবং স্নায়ুর ব্যথা হতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসক সঞ্জয় গর্গ। ‘‘হালে এক রোগী এসেছিলেন। কথা বলতে বলতেই অজ্ঞান হয়ে গেলেন। ‘প্যানিক অ্যাটাক’-এর পরিমাণ তীব্র ভাবে বেড়ে গিয়েছে, সেটা তো আমরা দেখতেই পাচ্ছি’’, বলছেন সঞ্জয়।

Related posts

রাতে দুঃস্বপ্ন আসে ঘন ঘন! বার বার ভেঙ্গে যায় ঘুম, রইল দুঃস্বপ্ন থেকে মুক্তির কিছু উপায়

News Desk

করোনা ডেল্টা প্লাস ভেরিয়েন্ট ক্রমশই বাড়াচ্ছে থাবা! তবে কি করোনার তৃতীয় ঢেউ শুরু?

dainikaccess

শুধু মদ নয়, লিভারের বারোটা বাজতে পারে আপাত নিরীহ সকলের প্রিয় এই সব পানীয়ও!

News Desk