Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

আবারও আসতে চলেছে ওয়ার্ক ফ্রম হোম। কাজের একঘেয়েমি থেকে মুক্তির উপায় খুঁজে নিন

করোনা আবহে যখন ঘোষণা হল বেসরকারি চাকুরীজীবীদের কাছে নিত্যনৈমিত্তিক রুটিন হয়ে উঠেছিল ওয়ার্ক ফ্রম হোম বা বাড়ি থেকে কাজ করা লকডাউন তখন থেকেই । করোনা সংক্রমণের হার কমার সঙ্গে যখন বিধি নিষেধে শিথিলতা দিতে শুরু করে সরকার, তাদের কর্মীদের জন্য ওয়ার্ক ফ্রম হোম নিয়মের কোনো পরিবর্তন আনেনি তখনও বিভিন্ন কর্পোরেট সংস্থাগুলি । ওয়ার্ক ফ্রম হোমের রেওয়াজ তাই প্রায় এক বছর ধরে চলে আসছে ।

অনেক ইতিবাচক দিক বাড়ি থেকে কাজ করার রয়েছে । পেশাদাররা কাজের চাপে নিজের পরিবারকে খুবই কম সময় দিতে পারতেন, যার ফলে অনেক পারিবারিক সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা ছিল, কিন্তু ওয়ার্ক ফ্রম হোমের ফলে একটা সুযোগ তৈরি হয়েছে পরিবারকেও সময় দেওয়ার । এর পাশাপাশি মুক্তি পাওয়া গেছে নিয়মিত অফিস যাওয়ার পরিশ্রম ও খরচ থেকে । গবেষণায় দেখা গেছে যে কর্মীদের কর্ম দক্ষতা ১৩.৫% বৃদ্ধি পেয়েছে বাড়ি থেকে কাজ করার ফলে ।

কিন্তু ইতিবাচক দিকগুলির পাশাপাশি নেতিবাচক কিছু দিকও ওয়ার্ক ফ্রম হোমের রয়েছে । একাকীত্বের প্রবণতা অনেকাংশে বৃদ্ধি পেতে দেখা গেছে, সহকর্মী বা ক্লায়েন্ট দের মধ্যে বিশ্বাসযোগ্যতা গড়ে উঠতে সময় লেগেছে, জব স্যাটিসফেকশন নিয়েও উঠেছে নানা প্রশ্ন ওয়ার্ক ফ্রম হোমের ফলে । যার ফলে সম্ভাবনা দেখা দিয়েছে অনেকেরই মানসিক ভাবে অবসাদ গ্রস্ত হয়ে পড়ার । এই পরিস্থিতি থেকে মুক্তির উপায় কী আসুন দেখে নিই।

নিয়মিত বিরতি: কাজের চাপে আমরা সাময়িক বিরতি নিতে ভুলে গিয়ে একভাবে কাজ করতে থাকি। কিন্তু আমরাও রক্ত মাংসের মানুষ দিনের শেষে । আমাদের মনোসংযোগে খুবই উপযোগী যদি প্রত্যেক ১ ঘণ্টায় ৫০ মিনিট কাজ করে ১০ মিনিটের জন্য যদি বিরতি নেওয়া যায় সেটা । এই উপায় ‘Pomodoro Technique’ নামেও পরিচিত। এর সাথে কাজের সঙ্গে চলতে পারে চা বা কফি ও । যা আমাদের সতেজ রাখবে।

নিয়মিত শরীর চর্চা: অফিসে গেলে যাত্রা পথে আমাদের শরীর সতেজ থাকে। কিন্তু শারীরিক কার্যকলাপ আর হয়ে ওঠে না বাড়িতে বসে কাজ করলে । যার ফলে আমাদের মানসিক স্বাস্থ্যকে বিঘ্নিত করে অলস হয়ে ওঠার প্রবণতা । এর থেকে আমাদের মুক্তি দিতে পারে নিয়মিত শরীর চর্চা ।

গান শোনা: অতি সুন্দর জিনিস গান বা সঙ্গীত । বিশেষজ্ঞদের মতে নিজের পছন্দের গান শুনলে কাজ করা আগ্রহ বজায় থাকে এবং ভালো ভাবে মনোসংযোগ ও করা যায়।

এরপর ও যদি কেউ মানসিক অশান্তি অনুভব করেন তবে নিজের পরিবার বা ঘনিষ্ঠ বন্ধুবান্ধবদের সঙ্গে নিজের মনের কথা ভাগ করে নেওয়ার রাস্তা খোলা রয়েছে।

Related posts

হোয়াটসঅ্যাপে ভিডিও কলে অপরিচিত মহিলার সামনে নিরাবরণ হয়ে চ্যাট! বিপাকে প্রৌঢ়

News Desk

একজন পুরুষ ধোঁকা দিয়েছে দুই মহিলাকে! আঘাত সামলাতে সংসার শুরু করলেন দুই মহিলা

News Desk

জিভ কেটে দেবীর চরণে নিবেদন! হাসপাতালে না নিয়ে গিয়ে চলতে থাকল পূজা, তারপর..

News Desk