Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত হলে ভুলেও যে কাজ গুলি করবেন না

সারাদেশে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ । হুহু করে বাড়ছে সংক্রমণের হার। ঠিক গতবছরের মতোই হালকা জ্বর,সর্দি,কাশি লক্ষণ দেখা গেলে আটঙ্কিত হওয়া থেকে এড়িয়ে যেতে পারছেন না সাধারণ মানুষ। হাসপাতালে হাসপাতালে উপচে পড়া ভিড়, বেড না পাওয়া, অপরিযাপ্ত ভ্যাকসিনের সংখ্যা ইত্যাদি নানা আশঙ্কায় প্রায় সকলেই ভুগছেন ।

করোনার এই নতুন স্ট্রেনে যদিও বেশিরভাগ কোভিড আক্রান্তই উপসর্গহীন তবুও নিজের মধ্যে করোনার লক্ষণগুলি দেখা দিলে যে সমস্ত কাজগুলি একেবারেই না করার পরামর্শ দিচ্ছেন ডাক্তারেরা সেগুলির মধ্যে প্রথম হলো, ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ কিংবা নিজে নিজেই চিকিৎসা করার চেষ্টা একেবারেই করবেন না তাতে সমূহ বিপদ হওয়ার সম্ভাবনা বেশি ।

১৪ দিন দোকান, বাজার, কর্মক্ষেত্র, কোনও সামাজিক অনুষ্ঠান ইত্যাদি কোথাও যাবেন না। করোনার লক্ষণ দেখা গেলেই প্রথমেই টেস্ট করাবেন। টেস্ট না করালে সঠিক সময়ে সঠিক চিকিৎসা শুরু করা যাবেনা তাতে আপনারই বিপদ।

বাড়ির সকলের সাথে এক বাথরুম ব্যবহার করবেন না, একসঙ্গে বসে খাবেনও না এবং নিজের জামাকাপড়, খাওয়ার বাসনপত্র ইত্যাদি আলাদাভাবে পরিষ্কার করবেন। নিতান্তই বাড়ির বাকি সদস্যদের সাথে দূরত্ব বজায় রাখা সম্ভবপর না হলে অবশ্যই মাস্ক ব্যবহার করুন ।

আপনার চোখ, নাক, মুখ ইত্যাদি কোনও মতেই স্পর্শ করবেন না এবং হাত জল বা অ্যালকোহল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার দিয়ে বারবার পরিষ্কার করুন। সামান্য কয়েকটি পদক্ষেপ এবং যথাযত সতর্কতা আপনাকে নিজেকে আপনার পরিবার আর চারপাশের মানুষদের সুরক্ষিত রাখবে।

ভুয়ো খবর থেকে থেকে নিজেকে দূরে রাখুন। করোনা ভাইরাস- এর দ্বিতীয় ঢেউ নিয়ে বিভিন্ন সতর্কতামূলক বিধি-নিষেধের পাশাপাশি কিছু ভুয়ো খবরও উড়ে বেড়াচ্ছে। অনেকে মানুষই সেই খবরের ওপর বিশ্বাস করে সেই সব পদক্ষেপ নিয়ে ফেলছেন। তাই করোনা ভাইরাস নিয়ে কোনও খবর সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কানে আসলে তা প্রথমে যাচাই করে নিন।

অযথা আতঙ্কিত হবেন না,গুজব ছড়াবেন না, যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ মেনে চলুন ।

Related posts

সকালে খালি পেটে কালিজিরা খাওয়ার উপকার জানেন? মহঔষধও কালোজিরার আছে আশ্চর্য গুন

News Desk

সকালবেলা পুরুষদের যৌন উত্তজনা বেশি থাকে কেনো? উত্তর জানাচ্ছে বিজ্ঞান

News Desk

করোনা কালে অক্সিজেনের হাহাকার? এই সব খাবারে বাড়বে অক্সিজেন, জেনে নিন কী কী?

News Desk