Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

শরীরে কোন লক্ষণগুলো দেখা দিলে বুঝবেন হার্ট অ্যাটাক হতে পারে?

হৃদরোগ , এই নামটি শুনলেই মানুষের দুশ্চিন্তার সূচনা ঘটে। এ এমন এক নাম , যতই চিকিৎসা ব্যবস্থার উন্নতি হোক না কেন হৃদরোগের সমাধান খুজে পেতে বিপাকে পরতে হয় মানুষকে আজও । তাই এই বেহাল হৃদরোগের হাল সামলাতে হলে যা কিছু এই রোগ সংক্রান্ত প্রশ্ন আছে তার উত্তর খুজে যেতে থাকি আমরা । আপনার কখন সাবধান হতে হবে অথবা চিকিৎসার দিকে কিভাবে এগোতে হবে তা বিশিষ্ট চেস্ট ফিজিশিয়ান দ্বারা জানতে চলেছি । কি তার মতামত তা জেনে নেই:

প্রশ্ন :

 কোনও লক্ষন আছে কি হার্ট অ্যাটাকের ? কি করে বুঝবেন আপনার বা আপনার সামনে থাকা মানুষটির হার্ট অ্যাটাক হয়েছে ? কোন কোন লক্ষন দেখে বুঝবেন নতুবা সাবধান হতে পারেন মানুষ ?

উত্তর:

সর্বপ্রথম রুগীকেই আগে বুঝতে হবে যে তার সমস্যাটি ঠিক কি হচ্ছে ।

নাহলে সে কোনও ক্রমেই ডাক্তারবাবু কে বলতে পারবেনা অথবা জেতেও পারবেনা ।

হঠাৎ বুকে ব্যাথা অনুভব করতে পারে , এটি একটি হার্ট অ্যাটাকের লক্ষন । একেই বলা হয়  মাইটোকন্ড্রিইয়াল ইনফ্রাকশান । এক ক্ষেত্রে  শিরার রক্তের চলাচল বন্ধ হয়ে যায় । আবার অন্যদিকে কখনো কখনো ব্যাথা করে । একেই বলা হয় অ্যাঞ্জাইনা। এই ক্ষেত্রে রক্তের চলাচল কমে গেলেও বন্ধ হয়ে যায় না । অনেকক্ষন ধরে হাঁটাচলা করলে ,দৌড়ঝাঁপ করলে মানুষ হাপিয়ে যায় । কিছুক্ষন বিশ্রাম এই ব্যাথা ধিরে ধিরে কমিয়ে দেয় । সে সময় আপনার হার্ট যখন তাড়াতাড়ি কাজ করার কথা ঠিক তখনই শিরা-ধমনি দিয়ে যতটা পরিমান রক্তের চলাচল প্রয়োজন ততটা করতে পারেনা । অ্যাঞ্জাইনা হৃদরোগের পূর্বাভাষ অথবা  একটি সাবধান বানী মনে করা হয় । কিন্তু কিছু ক্ষেত্রে অ্যাঞ্জাইনা বুঝতে পারা সম্ভব হয় না । আচমকা হার্ট অ্যাটাক হয়ে যায় আবার শিরা-ধমনী সঙ্কুচিত হয়ে গেলেও অ্যাঞ্জাইনা হয় । আর একেবারেই সে পথ যদি বন্ধ হয়ে যায় তবে তা মায়োকার্ডিয়াল ইনফ্রাকশান ।

Related posts

হৃদরোগের ঝুঁকি ? অবশ্যই এড়িয়ে যাবেন যে সমস্ত খাবার

News Desk

আপনি রান্নায় যে তেল ব্যাবহার করছেন সেটা খাঁটি তো? জেনে নিন সহজ পরীক্ষার মাধ্যমে!

News Desk

চুল দ্রুত পেকে যাচ্ছে? এই তেলের ব্যবহারে সাদা চুল ফের কালো হবে

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x