Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
ট্রেন্ডিং

দেশজুড়ে অক্সিজেন সঙ্কটে এবার অক্সিজেন ব্যবহারের ক্ষেত্রে কেন্দ্র আনল কড়া নির্দেশ

কেন্দ্রের, দেশজুড়ে অক্সিজেনের অভাব মেটাতে বড়সড় ঘোষণা । আর কোনও কাজে ব্যবহার করা যাবে না এবার থেকে চিকিৎসা ছাড়া তরল অক্সিজেন। অক্সিজেনের ব্যবহার পুরোপুরি বন্ধ শিল্পক্ষেত্রে তরল । এই সিদ্ধান্ত জানানো হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে । এই সিদ্ধান্ত বহাল থাকবে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত । এর ফলে দেশের অনেকটাই মেটানো যাবে অক্সিজেন সংকট বলে মত ওয়াকিবহাল মহলের। তবে, এর ফলে বড়সড় ধাক্কা খেতে পারে দেশের উৎপাদন ক্ষেত্র । বহু নিত্যপ্র্যজনীয় পণ্যে টান পড়তে পারে ।

A patient suffering from the coronavirus disease (COVID-19) receives treatment inside the emergency ward at Holy Family hospital in New Delhi, India, April 29, 2021. REUTERS/Danish Siddiqui


প্রাথমিকভাবে, গত কয়েকদিন আগে আংশিকভাবে শিল্পক্ষেত্রে অক্সিজেন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্র। নয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ শিল্পক্ষেত্রে এই নিষেধাজ্ঞা বলবৎ করা হয়নি , তা হল ওষুধ শিল্প, তেল, স্টিল, পরমাণু চুল্লি, খাদ্য ও জল শুদ্ধিকরণ, বর্জ্য নিষ্কাশন প্রকল্পের মতো । এবার সবক্ষেত্রেই পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করা হল তরল অক্সিজেন ব্যবহারে । এই মুহূর্ত থেকে চিকিৎসা ছাড়া আর কোনও ক্ষেত্রে তরল অক্সিজেন ব্যবহার করা যাবে না ,এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিবদের চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে । শুধু তাই নয়, অক্সিজেন প্রস্তুতকারক সংস্থাগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে সব রাজ্যের, তারা যেন যত বেশি করে সম্ভব অক্সিজেন উৎপাদন করে এবং চিকিৎসার কাজে ব্যবহারের জন্য সরকারের হাতে তুলে দেয়।
প্রসঙ্গত, এর আগেও একাধিক বড় পদক্ষেপ করেছে সরকার , দেশজুড়ে অক্সিজেন সংকট কাটাতে । সাম্প্রতিক কালে অক্সিজেন (Oxygen) তৈরির উপকরণ ও সরবরাহের সরঞ্জামের আমদানিতে শুল্ক ও স্বাস্থ্য সেস মকুব করে দিয়েছে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। ফলে অনেকটাই কমার কথা অক্সিজেনের সিলিন্ডারের দাম ।শুধু তাই নয়, সেজন্য ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেন চালাচ্ছে কেন্দ্র , যাতে দেশজুড়ে অক্সিজেন সরবরাহ যাতে সহজে হয় । ভারতীয় বায়ুসেনাকেও ব্যবহার করা হচ্ছে । এদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছেন, এবার দেশের প্রতিটি জেলায় অন্তত একটি করে মাইক্রো অক্সিজেন প্লান্ট বসানো হবে। যার অর্থ PM CARES তহবিল থেকে বরাদ্দ করা হবে ।

Related posts

বেলাগাম ভাবে ছড়িয়েছেন করোনা, ৫ বছরের জেল হাজতবাসের দৃষ্টান্তমূলক শাস্তি পেলেন যুবক!

News Desk

আজ হিরোশিমা দিবস, ফিরে দেখা পৃথিবীর ইতিহাসে প্রথম পারমাণবিক হামলার দিনটি

News Desk

গাড়ি বোমা বিস্ফোরণে কেঁপে উঠলো কাবুলের মেয়েদের বিদ্যালয়। নিহত অন্তত ৫৫, আহত ১৫০ এরও বেশী।

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x