Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
স্বাস্থ্য

পেতে পারেন ক্যান্সার থেকে মুক্তি, এই কয়েকটি জিনিস রাখুন নিজের খাদ্য তালিকায়!

মারণ রোগ ক্যানসার ৷ এই রোগের ওষুধের গবেষণা চলছে ৷ কিন্তু কি জানেন? আমাদের রোজের খাবারে যদি থাকে এই কয়েকটি খাবার, তাহলে শরীরকে ক্যানসার হওয়া থেকে রক্ষা করতে পারেন ৷
সেগুলি হল যথাক্রমেঃ

বাদাম: বাদাম সবথেকে ভালো উৎস ভিটামিন ই এর । ভিটামিন ই সমৃদ্ধ চীনাবাদাম ঝুঁকি কমায় কোলন, ফুসফুস, যকৃত, এবং অন্যান্য ক্যান্সারের । বাদাম রাখুন সকালে কিংবা বিকালের খাবারে । এছাড়াও আপনার শরীরকে ক্যান্সার থেকে দূরে রাখতে পারে এক চামচ বাদামের মাখন লাগানো এক টুকরো পাউরুটি ।

বাতাবিলেবু: ভিটামিন সি আছে বাতাবিলেবু, কমলালেবু , ব্রোকলি এই সব কিছুতে । ভিটামিন সি ক্যান্সার হওয়ার জন্য দায়ী নাইট্রোজেন যৌগের গঠন রোধ করে। খাদ্যনালী, মূত্রাশয়, স্তন ক্যান্সার, সার্ভিকাল ক্যান্সার, এবং পেট ও কোলন ক্যান্সারের ক্ষেত্রে বাতাবি, কমলালেবু, ব্রকলী এবং ভিটামিন সি সমৃদ্ধ অন্যান্য ফল অনেকটাই ঝুঁকি কমায়। তাই প্রতিদিন ভিটামিন সি সমৃদ্ধ ফল ও শাকসবজি রাখুন আপনার খাদ্যতালিকায় ।

মিষ্টি আলু:মিষ্টি আলু বিটা ক্যারোটিন সমৃদ্ধ একটি সবজি। গবেষণায় দেখা যায় উচ্চ মাত্রায় বিটা ক্যারোটিন শরীরে থাকলে তা কোলন, স্তন, পেট ও ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি কমায়। গবেষণায় আরও প্রমানিত হয়, যে স্তন ক্যান্সারের ঝুঁকি প্রায় অর্ধেক কমে যায় , যে মহিলারা মিষ্টি আলুর মত বিটা ক্যারোটিন সমৃদ্ধ সবজি, তাদের খাদ্য তালিকায় প্রতিদিন রাখেন ।

চা:চায়ে ক্যাটচীন নামক একটি যৌগ রয়েছে । এই যৌগটি মানবদেহকে ক্যান্সারের আক্রমণ থেকে রক্ষা করে। সম্প্রতি চীনের একটি গবেষণায় দেখা গেছে যারা চা পান করেন তাদের ফুসফুস, প্রস্টেট, কোলন এবং স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি যারা চা পান করেন না তাদের থেকে অনেক অনেক কম। চায়ের মধ্যে ক্যান্সার প্রতিরোধের জন্য সবথেকে কার্যকরী সবুজ চা (গ্রিন টী) ।

এছাড়াও বেদানায় ‘এলাজিক অ্যাসিড’ রয়েছে । ২০০৯ সালে প্রকাশিত ক্লিনিক্যাল অনকোলজি জার্নালে , একটি গবেষণায় দেখা যায় টমেটো ‘লাইকোপিন’ নামক ক্যান্সার প্রতিরোধকে সমৃদ্ধ। হলুদের মধ্যে বিদ্যমান সবথেকে সক্রিয় প্রদাহজনিত সমস্যা বিরোধী এবং অ্যান্টিঅক্সিডেন্ট উভয় হিসাবে কাজ করে এমন একটি উপাদান যা ‘কারকিউমিন’ নামে পরিচিত । মানব দেহের টিস্যুর মধ্যে প্রবেশ করে ভেতর থেকে দেহকে এই অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার প্রতিরোধী করে তোলে।

Related posts

শীতের মরশুমে রোজ খান এক গ্লাস গাজরের রস! জেনে নিন শরীরের কি কি উপকার হয়

News Desk

ভুলেও লজ্জায় অবহেলা করবেন না এই ৩ যৌন সমস্যা! অবিলম্বে করুন সমাধান

News Desk

অনেক রাত অবধি জেগে থাকছেন? কী ভাবে শরীরকে সুস্থ রাখবেন, জেনে নিন

News Desk