Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
Uncategorized

নবরাত্রির অষ্টম দিনে পুজো হয় দেবী মহা গৌরীর। এই পুজো করলে কি লাভ মেলে

আপামর বাঙালি যখন শারদ উৎসবে মেতে ওঠে, তখন বাকি ভারতেও অবাঙালিদের মধ্যে সূচনা হয় নবরাত্রির (Naba Ratri)। প্রতিপদ তিথি থেকে শুরু করে নবমী তিথি পর্যন্ত দেবী দুর্গার নয়টি রূপের পুজো হয়। এই ৯ রূপ কে নবদুর্গা বলা হয়। নবদুর্গা (Naba Durga) হল মা পার্বতীর বা দেবী দুর্গার ন’টি রূপ। এই নটি রূপে দেবী হলেন শৈলপুত্রী, ব্রহ্মচারিণী, চন্দ্রঘণ্টা, কুষ্মাণ্ডা, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী ও সিদ্ধিদাত্রী৷ ব্রহ্মা দুর্গার এই নয়টি রূপের নামকরণ করেছিলেন। নবরাত্রিতে ন’দিন ধরে দেবীর এই ন’টি রূপের আরাধনা করা হয়।

২০২১ সালের ১৩ই অক্টোবর দুর্গাপুজোর অষ্টমী। নবরাত্রিতে এই অষ্টম তিথিতে পুজো পান দেবী মহা গৌরী (Devi Mahagauri)। পুরাণ অনুযায়ী এই দেবীর বয়স আট বছর বলে মনে করা হয়। হিমালয়ের কন্যা ছিলেন গৌর বর্ণা। দেবাদিদেব শিব কে স্বামী হিসাবে পাওয়ার জন্য ভীষণ কঠোর তপস্যা করার সময় প্রখর সূর্যালোকে তিনি কালো হয়ে যান । শিব দেবী পার্বতীর তপস্যায় সন্তুষ্ট হয়ে তাকে পুনরায় গঙ্গাজল দিয়ে স্নান করান, তখন তিনি আবারও হয়ে ওঠেন গৌরবর্ণা। তখন তার এই রূপের নাম হয় মহাগৌরী। শ্বেত বস্ত্র পরিহিতা দেবী মহাগৌরীর বাহন হল সাদা ষাঁড়। চতুর্ভুজা দেবীর এক হাত উত্থিত থাকে বরাভয় মুদ্রায়, ওপর তিন হস্তে দেবী ধারণ করেন পদ্ম, ত্রিশূল এবং ডম্বরু।

নবরাত্রির অষ্টম রাতে দেবী মহাগৌরীর পূজা করলে সকল পাপের স্খালন হয়। ভক্ত সব ধরনের পবিত্র ও অক্ষয় পুণ্যের অধিকারি হন। মা দুর্গার অষ্টম রূপ দেবী মহাগৌরীর পূজা করলে গ্রহগত ত্রুটি সেরে যায়। ব্যবসায় বৃদ্ধি, বিবাহ জীবন উন্নতি হবে। সুখ, সমৃদ্ধি এবং সম্পদে ভরে উঠবে। জীবনে যদি আপনি কোন শিল্পের সাথে জড়িত থাকেন যেমন অভিনয়, গান, নাচ ইত্যাদির ক্ষেত্রে আপনি জীবনে সফল হবেন। ত্বকজনিত রোগের উপশম হবে।

এই দিন মহাগৌরীর আশীর্বাদ পেতে হলুদ পোশাক পরে তার উপাসনা করুন। এরপর, দেবীর সামনে একটি প্রদীপ জ্বালিয়ে প্রার্থনা করুন। দেবীর চরণে সাদা বা হলুদ রঙের ফুল অর্পণ করুন এবং মন্ত্র জপ করুন। অল্প বয়সী কন্যাদের এই দিন আপনার গৃহে আমন্ত্রণ জানান এবং তাঁদের খাওয়ান।

Related posts

বারুইপুরে ১০০ শয্যার করোনা হাসপাতাল। কবে চালু হবে পরিষেবা?

News Desk

ফের নতুন করে করোনায় আক্রান্ত সাড়ে ৪৬ হাজার মানুষ , ৪ লক্ষ ছাড়াল মৃতের সংখ্যা

News Desk

নারী হোক কী পুরুষ! দীর্ঘক্ষণ চুম্বনে শরীরে কী কী প্রতিক্রিয়া হয় জানেন?

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x