Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

দেখা মাত্রই থেঁতলে শেষ করে দিন! এই প্রাণীর আতঙ্কে সতর্ক করেছেন বিজ্ঞানীরা

নজরে পড়লেই পাথর দিয়ে থেঁতলে দিন মাথা। কিংবা ছুরি বসিয়ে দিন মস্তিষ্কে। বিজাতীয় একটি প্রাণীকে দেখলেই এমন কাজ করার পরামর্শ দিচ্ছেন ব্রিটেনের পরিবেশবিদরা। প্রাণীটির নাম ‘আমেরিকান সিগনাল ক্রেফিশ’। কিন্তু কেন এমন কথা বলছেন বিজ্ঞানীরা?

ক্রেফিশ কিছুটা চিংড়ির মতো একটি প্রাণী। নদীর জলে বাস। আমেরিকা, ব্রিটেন-সহ পৃথিবীর বহু দেশেই অত্যন্ত জনপ্রিয় খাবার এই ক্রেফিশ। ১৯৭০ সালে ব্রিটেনে ক্রেফিসের মড়ক দেখা দেয়। তখনই আমেরিকা থেকে একটি বিশেষ প্রজাতির ক্রেফিশ আমদানি করা হয় ব্রিটেনে। কিন্তু আমদানি করা এই প্রাণীটিই এখন ব্রিটেনের স্থানীয় ক্রেফিশের প্রজাতিকে একেবারে ধ্বংস করে দিচ্ছে বলে জানাচ্ছেন পরিবেশবিদরা।

ব্রিটেনে যে ক্রেফিশ পাওয়া যায়, তার রং সাদা। আকারেও অনেকটাই ছোট। অন্য দিকে, আমেরিকা থেকে আনা ক্রেফিশগুলি আকারে প্রায় ১ ফুট লম্বা হতে পারে। বড় ক্রেফিশের আগমনে ও অধিক প্রজননের ফলে ইতিমধ্যেই নিশ্চিহ্ন হয়ে গিয়েছে ব্রিটেনের সাদা ক্রেফিশের প্রায় ৯০ শতাংশ। বিজ্ঞানীদের আশঙ্কা অবিলম্বে আমেরিকার ক্রেফিশের সংখ্যা নিয়ন্ত্রণ না করা হলে অচিরেই একেবারে বিলুপ্ত হয়ে যাবে ব্রিটেনের নিজস্ব ক্রেফিশের প্রজাতিটি। সে কারণেই দেখা মাত্র আমেরিকার ক্রেফিশগুলিকে মেরে ফেলতে বলছেন তাঁরা।

Related posts

বাকি গ্রহের উপগ্রহ থাকলেও সৌরজগতে দুই গ্রহ বুধ আর শুক্রের কোনো উপগ্রহ নেই কেন?

News Desk

এই ভয়ঙ্কর জায়গায় দেওয়া হতো সমকামী হওয়ার শাস্তি! বন্দী করা হতো সমকামী পুরুষদের

News Desk

সোশ্যাল মিডিয়ায় ‘বন্ধু’ সেজে, দামি উপহারের ফাঁদে ফেলে প্রতারণা, গ্রেফতার কলকাতার মহিলা

News Desk