Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

স্বাধীনতা দিবসে লাল কেল্লার প্রাচীর থেকে নিজের সবচেয়ে বড় যন্ত্রণার কথা জানালেন প্রধানমন্ত্রী!

স্বাধীনতা দিবস 2022: স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে দেশ স্বাধীনতার অমৃত উৎসব উদযাপন করছে। স্বাধীনতা দিবসের প্রাক্কালে, প্রধানমন্ত্রী মোদী লাল কেল্লার প্রাচীর থেকে দেশের উদ্দেশ্যে ভাষণ দেন। এই অনুষ্ঠানে নিজের জীবনের সবচেয়ে বড় যন্ত্রণার কথাও জানান প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী মোদী বলেন, আমাদের মধ্যে এমন একটা বিকৃতি এসেছে যে আমরা মহিলাদের অপমান করি। আমরা কি প্রকৃতিগতভাবে সংস্কারের মাধ্যমে দৈনন্দিন জীবনে নারীদের অপমানিত করে এমন সব কিছু থেকে মুক্তি পাওয়ার অঙ্গীকার নিতে পারি? জাতির স্বপ্ন পূরণে নারীর অহংকার একটি বিশাল সম্পদ হতে যাচ্ছে।

তিনি বলেন ‘আমি জানি এটা সম্ভবত লাল কেল্লার প্রাচীর থেকে বলার মতো বিষয় নয়। কিন্তু আমার ভেতরের যন্ত্রণা আমি কোথায় বলবো? দেশবাসীর সামনে যদি না বলি, তাহলে কোথায় বলব’? তিনি বলেন, কোনো কারণে আমাদের কথা, আচরণ, আবভাবের বিকৃতি ঘটেছে। আমরা নারীদের অপমান করছি।ছেলে-মেয়েরা গ্রাম এলাকায়ও কমন সার্ভিস সেন্টার চালাচ্ছে। গ্রাম এলাকায় ৪ লাখ ডিজিটাল উদ্যোক্তা তৈরি হয়েছে বলে দেশ গর্ব করতে পারে।’

‘আমরা যখন আমাদের পৃথিবীর সাথে সংযোগ স্থাপন করব, তখনই আমরা উঁচুতে উড়তে পারব, তবেই আমরা বিশ্বের সমাধান দিতে পারব। আমরা প্রকৃতিকে ভালোবাসতে জানি। আমাদের কাছে গ্লোবাল ওয়ার্মিং সমস্যা সমাধানের উপায় আছে। যা আমাদের পূর্বপুরুষরা আমাদের দিয়েছেন। বিশ্ব যখন সামগ্রিক স্বাস্থ্য পরিচর্যার কথা বলে, তখন বিশ্বের চোখ ভারতের যোগের দিকে যায়। ভারতের আয়ুর্বেদে যায়।’

প্রধানমন্ত্রী আরো বলেন ‘আমরা সেই মানুষ যারা আত্মায় শিবকে দেখি, পুরুষে নারায়ণ দেখি, নারীকে নারায়ণী বলি। আমরা উদ্ভিদে ভগবানকে দেখি, যে নদীকে মা বলে, আমরা প্রত্যেকটি নুড়িতে শঙ্করকে দেখি। আমরাই বিশ্বকে বাসুধৈব কুটুম্বকম মন্ত্র দিয়েছি। যা কিনা বলে বলে সত্য এক ও একাত্ম। আমরা পৃথিবীর কল্যাণ দেখেছি। আমরা জনকল্যাণ থেকে বিশ্বকল্যাণ দেখেছি।

আমাদের ক্ষুদ্র কৃষক, ক্ষুদ্র শিল্প উদ্যোক্তা, আর রাস্তার বিক্রেতাদের অর্থনৈতিক শক্তি দেওয়ার চেষ্টা চলছে। কীভাবে মানবসম্পদ ও প্রাকৃতিক সম্পদের সর্বোত্তম ব্যবহার করা যায় তার ওপর জোর দিতে হবে। গ্রাম থেকে শহরে, পুলিশ থেকে যুদ্ধক্ষেত্র, খেলাধুলার মাঠই হোক, দেশের উন্নয়নে নারী শক্তির দিকে নজর দেওয়া জরুরি।

Related posts

হস্তীর মৃত শরীরের উপর সিংহবাহিনী দেবী! কে এই দেবী জগদ্ধাত্রী?

News Desk

মাস্ক ছুঁলেই মরবে করোনা! কেন এমন দাবী করলেন আইআইটির গবেষকরা?

News Desk

টিকার আকাল,তৃতীয় ঢেউয়ের চোখরাঙানির মাঝেই কমল দেশে করোনা সংক্রমণ, অ্যাক্টিভ কেস

News Desk