Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

টিকার ২টো ডোজ নিলেও স্বাভাবিক জীবনে ভয়। করোনাকালে অজান্তেই মানুষ আক্রান্ত কেভ সিনড্রোমে!

কেভ সিন্ড্রোম (Cave Syndrome)। এই জাতীয় শব্দের সাথে কিছুদিন আগে পর্যন্তও মানুষের কোনো পরিচিতি ছিল না। কিন্তু এখন এমন এক সময়ের মধ্যে আমরা পড়েছি শুধু যে নতুন নতুন নামের সাথেই আমরা পরিচিত হচ্ছি তা নয়, হয়ত আমাদের মধ্যে অনেকেই নিজেদের অজান্তেই আক্রান্ত হয়ে পড়েছি কেভ সিন্ড্রোমে। কি এই সিন্ড্রোম? এই বিষয়ে একটু খতিয়ে জেনে নেওয়া যাক।

কোভিড -১৯ ভাইরাসকে প্রতিহত করতে ভ্যাকসিনেশন পুরোদমে চলছে, এবং স্বাভাবিক জীবনে ফিরে আসার একটা সম্ভবনা তৈরী হচ্ছে পৃথিবীতে। দীর্ঘদিন গৃহবন্দী থেকে একঘেয়ে জীবনের পর অনেকের জন্য একটি আনন্দের বিষয়। কিন্তু সবার জন্যে নয়। বহু মানুষের জন্য এই স্বাভাবিক জীবনে ফেরার প্রস্তুতি ভীতিকর এবং অস্বস্তিকর হতে পারে।

In this photo illustration, a teenager poses for a picture with a laptop in Arlington, Virginia, June 11, 2021. – The US Centers for Disease Control and Prevention (CDC) said June 11 that emergency department visits for suspected suicide attempts by teenage girls rose significantly last year compared to 2019, highlighting the mental health impact of the pandemic. (Photo by Olivier DOULIERY / AFP) (Photo by OLIVIER DOULIERY/AFP via Getty Images)

যদিও “কেভ সিন্ড্রোম” কে এখনও সেইভাবে কোনো মনস্তাত্ত্বিক রোগ হিসাবে আখ্যায়িত করা হয়নি কিন্তু স্বাভাবিক জীবনে ফেরা ঘিরে কিছু মানুষের ভীত হওয়ার এই ঘটনা সত্যি সত্যিই ঘটছে। এই সিন্ড্রোমে দেখা যাচ্ছে সম্পূর্ণরূপে টিকা নেওয়া সত্ত্বেও স্বাভাবিক জীবনের কথা মাথায় এলেই চিন্তা বা ভয় অনুভত হচ্ছে। করোনা আবহে আমাদের চারপাশে সর্বক্ষণ যা ঘুরে বেড়াচ্ছে তা হল ভাইরাসে সংক্রমিত হওয়ার আতঙ্ক। দ্রুত মানুষের থেকে মানুষে ছড়িয়ে পড়া এই ভাইরাস ঘিরে সকলের মনেই চিন্তা আমরাও আক্রান্ত হয়ে পড়ছি না তো! কিসে ছোঁয়া লাগছে, দূরত্ব মেনে চলা ইত্যাদি করোনা ভাইরাসের নানারকম ভয় আমাদের সর্বক্ষণ ভীত করে রেখেছে। অবশ্যই এই ভয়ে বিনা কারণে আসেনি। মারণ ভাইরাস গত দেড় বছরে এই দেশেই লাখ লাখ মানুষের মৃত্যুর কারণ হয়েছে। তাই করোনা মহামারীর মতন এক ভয়ানক অসুখ যেন মানুষের মন থেকে সব সাহস শুষে নিয়েছে। মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলা, বেশিরভাগটাই ঘরে থাকা, হাত সানিটাইজ করা, বাইরে থেকে এলে নিজেকে জীবাণুমুক্ত করা অর্থাৎ স্নান করা ইত্যাদি যেন জীবনের এক অঙ্গ। আর তার সাথে রয়েছে করোনা ভাইরাসের সর্বক্ষণের ভয়।

আর এই ভয়ের কারণেই দুটি ভ্যাকসিন নিলেও বাড়ি থেকে বেরিয়ে আর স্বাভাবিক জীবনে কিছুতেই ফিরতে পারছে না কিছু মানুষ। মানুষ নিজেকে সরিয়ে রাখছে সব কিছু থেকে। একা থাকাই যেন হয়ে গেছে মানুষের কমফোর্ট জোন। এমন পরিস্থিতিকেই বলা হচ্ছে কেভ সিনড্রোম।

Related posts

হাততালি দিলেই উথালপাতাল হয় কুণ্ডের জল! ঝাড়খণ্ডের দলাহি কুণ্ডের রহস্য এখনও মানুষের অধরা

News Desk

আজীবন কালের জন্য করোনা থেকে সুরক্ষা দেবে এই টিকা ; দাবি অক্সফোর্ডের গবেষকদের

News Desk

ডিমের খোসার গুণাগুণ অবাক করবে আপনাকে? এবার থেকে ভুলেও ফেলবেন না ডিম ভেঙ্গে

News Desk
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x