Dainik Sangbad – দৈনিক সংবাদ
Image default
FEATURED ট্রেন্ডিং

আবার সামনে এলো ওমিক্রণ এর আরেকটি উপ-ভেরিয়েন্ট! ভ্যাকসিন কি কাজ করবে?

করোনা ভাইরাসের আরেকটি উপ-ভেরিয়েন্ট সামনে এসেছে। এটি Omicron এরই একটি অংশ যা দ্রুত ছড়িয়ে পড়তে পারে এবং ভ্যাকসিনের কার্যকারিতাও কমাতে পারে। আমেরিকা এবং ব্রিটেনে এই ভ্যারিয়েন্ট এর কেস রিপোর্ট করা হয়েছে। এটা বিএ. 4.6 হিসাবে চিহ্নিত।

আগের তুলনায় এখন করোনা ঘিরে আশঙ্কা কিছুটা কমেছে। এই সময়ে সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা কমছে। ভারতেও পরিস্থিতি অনেক ভালো হচ্ছে। কিন্তু এই উন্নত অবস্থার মধ্যে, ওমিক্রনের একটি উপ-ভেরিয়েন্ট আবির্ভূত হয়েছে। এই উপ-ভেরিয়েন্টটিকে BA.4.6 হিসাবে বর্ণনা করা হচ্ছে, এখন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে এই ভারিয়েন্টের কেস রিপোর্ট করা হয়েছে।

রিকম্বিন্যান্ট ভ্যারিয়েন্ট কি?

BA.4.6 হল Omicron-এর আরেকটি উপ-ভেরিয়েন্ট। এর আগে BA.4 নামক ভেরিয়েন্ট সামনে এসেছিল যা দক্ষিণ আফ্রিকার সংক্রমণকে ত্বরান্বিত করেছিল এবং তারপরে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছিল। ভারতে যখন করোনার তৃতীয় ঢেউ এসেছিল, তখনও এই উপ-ভেরিয়েন্টকে প্রাধান্য দিতে দেখা গেছে। কিন্তু এখন আরেকটি সাব-ভেরিয়েন্ট সামনে এসেছে, যেটিকে বিশেষজ্ঞরা ‘রিকম্বিন্যান্ট ভেরিয়েন্ট’ হিসেবে বিবেচনা করছেন। প্রকৃতপক্ষে, রিকম্বিনেশন দেখা যায় যখন একজন ব্যক্তি দুটি ভিন্ন করোনার উপ-ভেরিয়েন্টে আক্রান্ত হয়।

তথ্যও অনুযায়ী BA.4.6 অনেক উপায়ে BA.4 এর মতো, কিন্তু এর স্পাইক প্রোটিনে মিউটেশন দেখা গেছে। এখন পর্যন্ত করোনার যে রূপগুলোয় এই মিউটেশন দেখা গেছে, তারা ইমিউন সিস্টেমকে ফাঁকি দিতে বেশি সফল। এমন পরিস্থিতিতে, BA.4.6 নিয়েও এই বিপদ থেকে যায়। অর্থাৎ ভ্যাকসিন দেওয়া হয়ে গেলেও আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।

ভ্যাকসিন কার্যকর নাকি না?

অক্সফোর্ড ইউনিভার্সিটির একটি গবেষণায় আরও জানা গেছে যে একজন ব্যক্তি যদি ফাইজার ভ্যাকসিনের তিনটি ডোজ পান, তবুও তিনি BA.4.6 এর বিরুদ্ধে কম অ্যান্টিবডি তৈরি করেন। এমন পরিস্থিতিতে, এই উপ-ভেরিয়েন্টের বিরুদ্ধে ভ্যাকসিন কম কার্যকর বলে বিবেচিত হতে পারে। BA.4.6 এর ব্যাপারে, এটাও জানা গেছে যে Omicron এর অন্যান্য রূপের মত এটি দ্রুত ছড়িয়ে পড়তে পারে, সংক্রমণের হারও বেশি থাকতে পারে। তবে সংক্রামিত ব্যক্তিদের মধ্যে লক্ষণগুলি বেশি গুরুতর হবে না।

Related posts

কেক কাটা থেকে উপহারের বহর! কুকুরের জন্মদিন উদযাপনের আয়োজন দেখলে হাঁ হয়ে যাবেন

News Desk

৪০-এর পরেই নাকি মেলে প্রকৃত যৌনতার সুখানুভূতি? গোপন কথা ফাঁস করলেন হলিউড অভিনেত্রী

News Desk

বৃষ্টি ডেকে আনলো মৃত্যু, বাড়ির বারান্দা ধসে পড়ে মৃত্যু ৪ জনের, আহত বহু!

News Desk